বাংলা নিউজ > টুকিটাকি > Supplement for heart health: হার্টের স্বাস্থ্য নিয়ে চিন্তিত? খান এই সাপ্লিমেন্টগুলো

Supplement for heart health: হার্টের স্বাস্থ্য নিয়ে চিন্তিত? খান এই সাপ্লিমেন্টগুলো

তিনটি সাপ্লিমেন্ট হার্ট ভালো রাখার জন্য

কী করলে হার্ট ভালো থাকবে, হার্টের স্বাস্থ্য কী করে ভালো রাখা যায় এসব ভেবে চিন্তিত থাকেন সবসময়? তাহলে খান এই সাপ্লিমেন্টগুলো।

হার্টের স্বাস্থ্য নিয়ে বর্তমান সময়ে সকলেই কম বেশি চিন্তিত থাকেন। স্ট্রেস, অস্বাস্থ্যকর খাবার খাওয়া, উদ্দাম জীবনযাপনের কুফলের হাত থেকে খুব কম সংখ্যক মানুষই বাঁচতে পারেন। অধিকাংশ মানুষই এই কারণগুলোর জন্য হার্টের অসুখ থেকে একাধিক রোগের শিকার হন। এই সমস্ত রোগের থেকে বাঁচতে গেলে যেটা সবার আগে করণীয় সেটা হল শরীর চর্চা। একই সঙ্গে ভালো এবং সুস্থ হার্ট যদি পেতে চান তাহলে আপনার খাদ্যাভাসেও পরিবর্তন আনা জরুরি।

একবারে অনেক ওজন কমানোর বদলে ধীরে ধীরে সেটা কমানোর চেষ্টা করুন, এমন ব্যায়াম করুন যা আপনাকে দীর্ঘকালীন সুফল দেবে। এছাড়া নিয়মিত চেক আপ করান হার্টের। যাঁদের বাড়ির কেউ হার্টের অসুখে ভুগেছেন বা ভুগছেন তাঁরা অবশ্যই নিজেদের হার্টের পরীক্ষা করাবেন। এছাড়াও আপনারা সাপ্লিমেন্ট নিতে পারেন হার্টের স্বাস্থ্য ভালো রাখার জন্য।

দেখে নিন কোন তিনটি সাপ্লিমেন্ট আপনার খাওয়া উচিত হার্ট ভালো রাখার জন্য।

১. ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড: এটি প্রদাহ কমায়, একই সঙ্গে ট্রাইগ্লিসারাইডস কমায়। এছাড়া এটি ধমনীর দেওয়াল ভালো রাখে, ভালো কোলেস্টরল বাড়ায় শরীরে। অন্যদিকে রক্ত জমাট বেঁধে যাওয়া আটকায় শরীরে এবং রক্ত চাপকমায়।

২. কোএনজাইম কিউ ১০: এটা সেলুলার এনার্জি তৈরির জন্য খুব উপকারী। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট র‌্যাডিক্যাল ক্ষতির হাত থেকে বাঁচায়। একই সঙ্গে কমায় রক্তচাপ।

৩. ম্যাগনেশিয়াম: হার্টের মাসেলের বায়োকেমিক্যাল রিঅ্যাকশন যাতে ঠিক মতো হয় সেটায় সাহায্য করে ম্যাগনেশিয়াম। একই সঙ্গে এটা আমাদের ব্লাড প্রেসার ঠিক রাখে এবং স্ট্রেস ম্যানেজ করে হার্টের স্বাস্থ্য ভালো রাখে।

বন্ধ করুন