বাংলা নিউজ > টুকিটাকি > দ্রুত ওজন বাড়ছে? ফিট থাকতে মেনে চলুন এই ৫ নিয়ম
ফিট থাকতে মেনে চলুন এই ৫ নিয়ম
ফিট থাকতে মেনে চলুন এই ৫ নিয়ম

দ্রুত ওজন বাড়ছে? ফিট থাকতে মেনে চলুন এই ৫ নিয়ম

নিয়ম মেনে চললেই আটকাতে পারবেন অতিরিক্ত ওজন বৃদ্ধি। মেনে চলুন এই ৫ টিপস। 

লকডাউনের অবসরে ডায়েট ও শরীরচর্চা করে ওজন কমিয়ে ফিটফাট হয়েছেন। এবার সমস্যা হল রোজকার ছিপছিপে চেহারা ধরে রাখবেন কী করে! ফের ওজন বেড়ে যাওয়া মানেই সব পরিশ্রম প্রথম থেকে শুরু করা। তারচেয়ে বরং, মেনে চলুন এই ৫ টিপস। দেখবেন করিনা কিংবা ক্যাটরিনার মতো আপনার পারফেক্ট ফিগারও নজর কাড়ছে সকলের। 

ব্রেকফাস্ট অবশ্যই করুন

অনেকেরই ব্রেকফাস্ট স্কিপ করে যাওয়ার অভ্যেস থাকে। অনেকে অবার সকালের হাজারও কাজের চাপে প্রাতরাশ খাওয়ারই সময় পান না। কিন্তু শরীর সুস্থ রাখতে হেলদি ব্রেকফাস্ট খুব গুরুত্বপূর্ণ। এখান থেকেই শরীর এনার্জি পায় সারাদিনের কাজের। তাই ব্রেকফাস্ট অবশ্যই করুন। দুধ, ডিম, ফল, সবজি ঘুরিয়ে ফিরিয়ে রাখুন আপনার রোজকার প্রাতরাশের তালিকায়। 

একটানা বসে কাজ করবেন না

যারা দীর্ঘক্ষণ কম্পিউটারের সামনে বসে কাজ করেন তাঁরা কাজের ফাঁকে ছোট ছোট ব্রেক নিন। অফিসে থাকলে সামনের করিডোর দিয়ে একটু হেঁটে আসুন। প্রিন্ট করা কাগজ বা কফি নিজেই নিয়ে আসুন। বাড়িতে ওয়ার্ক ফ্রম হোম চললে একটু ঘরের ভিতরেই হেঁটে নিন। ব্যালকনি বা ছাদে যান। এমনকী, একটু সিড়ি ভেঙে ওঠানামাও করে নিতে পারেন। 

চিনি, প্রসেসড ফুড থেকে দূরে থাকুন

চা, কফি, সরবতে চিনি ব্যবহার করবেন না। তার বদলে অর্গ্যানিক মধু ব্যবহার করতে পারেন। প্যাকেটজাতীয় খাবারে বেশিমাত্রায় প্রিজারভেটিভ থাকে। যা খুব তাড়াতাড়ি শরীরে ফ্যাট জমা করে। তাই এই জাতীয় খাবার যতটা সম্ভব এরিয়ে চলুন।  

জল খান নিয়ম মেনে

ফিট থকতে চাইলে জল খেতে হবে নিয় মেনে। দিনে অন্তত ৩-৪ লিটার জল খান। প্রতি দেড় ঘণ্টা অন্তর এক গ্লাস জল খাওয়া প্র্যাকটিস করুন। তবে, খাবার খাওয়ার পর জল খাওয়ার অভ্যেস থাকলে তা এখনই বদলে নিন। অন্তত, এক ঘণ্টা পর জল খাবেন।

ঘুমোতে যান নিয়ম মেনে

দিনে অন্তত ঘুমোতে হবে। রাতের খাবার খাওয়ার ঘণ্টাখানেক পর বিছানায় যান। ঘুমনোর আগে মোবাইল, ল্যাপটপ বা টিভি না দেখাই ভালো। বাদ দিতে হবে দুপুরের ভাত ঘুমও। 

বন্ধ করুন