বাংলা নিউজ > টুকিটাকি > Chital Kalia Recipe: জিভে জল আনা চিতলের কালিয়া, খুব সহজে বানাতে পারেন বাড়িতে

Chital Kalia Recipe: জিভে জল আনা চিতলের কালিয়া, খুব সহজে বানাতে পারেন বাড়িতে

মা ঠাকুমার হাতে রাঁধা সেই পদের স্বাদ ভোলার মতো নয় (Pinterest)

Chital Kalia delicious recipe: চিতলের পদ শুনলেই জিভে আসে জল। মা ঠাকুমার রাঁধা চিতলের কালিয়া এখনও মুখে লেগে আছে। জেনে নিন কীভাবে রাঁধবেন সেই পদ।

চিতল মাছের মুইঠ্যা আর কালিয়া, পদ দুটির নাম শুনলেই জিভে জল চলে আসে। বাঙালির রসনার তৃপ্তির জন্য কোনও অনুষ্ঠানে এই পদের জুড়ি মেলা ভার। অনুষ্ঠানবাড়ির ক্যাটারাররা নানা উপকরণ দিয়েই চিতল মাছের কালিয়া থাকেন। তবে সাবেকি কালিয়ার মতো স্বাদ সব রান্নায় পাওয়া যায় না‌। মা ঠাকুমার হাতে রাঁধা সেই পদের স্বাদ ভোলার মতো নয়। তাই এই প্রতিবেদনে থাকছে সেই সাবেকি কালিয়ার রেসিপি। একবার রেঁধে বাড়ির সদস্যদের খাইয়ে দেখুন‌। সবাই ধন্য ধন্য করবেই।

বাড়িতে সবসময় মজুত থাকে এমন কিছু উপকরণ দিয়েই চিতল মাছের সাবেকি কালিয়া বানানো যায়। এই বিশেষ ধরনের রেসিপি‌ বানাতে তেমন কোনও ঝুট ঝামেলা পোহাতে হয় না।

উপকরণ:

চার টুকরো চিতল মাছ, সরষের তেল ৩০ মিলি লিটার,এক চা চামচ হলুদ গুঁড়ো, অর্ধেক চা চামচ লঙ্কা গুঁড়ো, অর্ধেক চা চামচ কাশ্মিরি লঙ্কার গুঁড়ো, পরিমাণ মতো লবণ, পাঁচ থেকে ছটা কাঁচা লঙ্কা, ১০-১২ টা কাজুবাদাম, ছ'টা কিশমিশ, এক চা চামচ জিরে, অর্ধেক ইঞ্চি আদা, এক চা চামচ বেটে রাখা গোটা গরম মশলা, এক কাপ হালকা গরম জল, একটা বড় আকারের পেঁয়াজ, দুটো টম্যাটো।

পদ্ধতি: 

প্রথমেই পেঁয়াজ ও টম্যাটো আলাদা আলাদা করে পেস্ট করে রাখতে হবে। চিতল মাছের টুকরোগুলো ভালো করে ধুয়ে জল ঝরিয়ে নিতে হবে। তারপর এতে হলুদ আর লবণ ভালো করে মাখিয়ে ১৫ মিনিট ম্যারিনেশনের জন্য রেখে দিতে হবে। এরপর আঁচ মাঝারি করে কড়াইয়ে সরষের তেল দিন। তেল গরম হয়ে এলে তেলে এক চিমটে লবণ দিন। তেলে লবণ দিলে মাছ ভাজার সময় কড়াইয়ে লেগে যায় না। এবার সাবধানে মাছের টুকরো ভেজে নিয়ে তুলে রাখুন। এবার ওই তেলেই তিনটে কাঁচা লঙ্কা দিয়ে পেঁয়াজ বাটা দিয়ে কিছুক্ষণ কষিয়ে নিন। তারপর জিরে আদা ও কাঁচা লঙ্কা একসঙ্গে বেটে কড়াইয়ে দিয়ে কষান। এরপর টম্যাটো পেস্ট, লঙ্কা, হলুদ ও কাশ্মিরি লঙ্কা গুঁড়ো দিয়ে ভালো করে কষান। মশলার তেল ছেড়ে এলে কাজুবাদাম ও কিশমিশ দিয়ে কিছুক্ষণ নেড়ে কড়াইয়ে এক কাপ জল ঢালুন। কড়াই ঢাকা দিয়ে কিছুক্ষণ জল ফুটিয়ে নিয়ে তাতে মাছগুলো একে একে ছেড়ে দিন। এরপর গরম মশলা বাটা দিয়ে নামিয়ে নিলেই তৈরি চিতল মাছের কালিয়া।

 

 

টুকিটাকি খবর

Latest News

স্বামী, শাশুড়ি, ননদ সকলেই প্রাক্তন, তবু চারু বলছেন, তাঁদেরকেই ভালোবাসেন... 'লোকে আমায় এখনো মেয়েবাজ, চিটিংবাজ বলে', অকপট রণবীর, মেয়ের বাবা হয়েও স্বভাব… একঝলকে টেস্ট ফরম্যাটে উইন্ডিজের গত পাঁচটি বড় ইনিংসের তথ্য... সীমান্তে বন্ধ বাণিজ্য, উত্তাল বাংলাদেশের প্রভাব পড়ল আমদানি–রফতানিতে স্নেহাশিস-অর্পিতার বিয়েতে থাকছেন না সৌরভ! দাদা দ্বিতীয় বিয়ে নিয়ে অখুশি মহারাজ? তিন ফরম্যাটে ভারত অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি রান কাদের? ‘‌এটা বাংলা-দেশের অস্তিত্ব রক্ষার সভা’‌, প্রস্তুতি দেখে ধর্মতলায় বার্তা মমতার বাংলাদেশে মহিলা T20 WC-এর নিরাপত্তা নিয়ে উঠছে প্রশ্ন, পরিস্থিতিতে চোখ রাখছে ICC হৃদরোগে আক্রান্ত হয়ে হাসপাতালে পরিচালক অনিন্দিতা সর্বাধিকারী, হল অস্ত্রোপচার আগামিকাল কেমন কাটবে আপনার? ভাগ্য থাকবে কি পাশে? জানুন ২১ জুলাইয়ের রাশিফল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.