বাংলা নিউজ > টুকিটাকি > COVID-19 Impacts: কোভিড ডেকে আনছে বড় বিপদ! এত দিন বাদে টের পাওয়া যাচ্ছে আসল সমস্যা
করোনা থেকে বড় বিপদের কথা বলছেন বিজ্ঞানীরা। 

COVID-19 Impacts: কোভিড ডেকে আনছে বড় বিপদ! এত দিন বাদে টের পাওয়া যাচ্ছে আসল সমস্যা

  • সাম্প্রতিক একটি গবেষণা জানিয়েছে, কোভিডের ফলে শরীরের কোন কোন ক্ষতি হয়েছে। তার মধ্যে একেবারে প্রথমেই রয়েছে যেটি, সেই ক্ষতি দেখে আতঙ্কিত হয়েছেন অনেকেই। 

করোনা শরীরের কোন কোন ক্ষতি করে, তা নিয়ে এখনও অনেকেরই ধারণা পরিষ্কার নয়। যত দিন যাচ্ছে গবেষণায় উঠে আসছে নানা নতুন তথ্য। সম্প্রতি এমনই একটি তথ্য উঠে এল গবেষণা থেকে।

সম্প্রতি ক্যালিফোর্নিয়া বিশ্ব বিদ্যালয়ের তরফে একটি সমীক্ষা চালানো হয়েছে করোনা থেকে সুস্থ হয়ে যাওয়া ব্যক্তিদের নিয়ে। দেখা গিয়েছে করোনা মারাত্মকভাবে প্রভাব ফেলেছে মস্তিষ্ক এবং স্নায়ুর উপর।

গবেষণায় দেখা গিয়েছে, যাঁদের এর আগে কখনও কোনও স্নায়ুর সমস্যা ছিল না, বা পরিবারে এই ধরনের কোনও অসুখের ইতিহাস নেই, তাঁদের ক্ষেত্রেও এই সমস্যা দেখা দিয়েছে।

ঠিক কী কী ধরনের সমস্যা হচ্ছে তাঁদের? মস্তিষ্ক বা স্নায়ুর উপরে করোনা যেভাবে প্রভাব ফেলেছে, তাতে দেখা দিয়েছে বেশ কয়েকটি সমস্যা। এর মধ্যে রয়েছে:

  • স্মৃতিশক্তি কমে যাওয়া
  • উপস্থিত বুদ্ধির হ্রাস
  • কাঁপুনি দেখা দেওয়া
  • কোনও কাজের ক্ষেত্রে ভারসাম্য হ্রাস

বিজ্ঞানীদের বক্তব্য, আগামী দিনে এই সমস্যাগুলি আরও বড় আকারে দেখা দিতে পারে। এমনকী কোভিড সংক্রমণের সময়ে কোনও রকম উপসর্গ দেখা দেয়নি, এমন মানুষের ক্ষেত্রেও এই ধরনের সমস্যা হয়েছে।

বিজ্ঞানীদের ধারণায়, এর পিছনে রয়েছে অটোইমিউন ডিসঅর্ডারের মতো সমস্যা। করোনার কারণে এই অটোইমিউন ডিসঅর্ডারে আক্রান্ত হয়েছেন অনেকেই। এই সমস্যায় শরীরের রোগ প্রতিরোধ শক্তি সুস্থ কোষকেও আঘাত করে এবং সেগুলিকে ধ্বংস করে। মস্তিষ্কের সুস্থ কোষও এর ফলে আঘাতপ্রাপ্ত হয়। আর সেটিই ডেকে এনেছে এই জাতীয় সমস্যা। এমনটাই ধারণা বিজ্ঞানীদের।

আগামী দিনে কোভিডের আরও নানা রকম পার্শ্বপ্রতিক্রিয়া এবং লক্ষণ দেখলে বিজ্ঞানীরা এর প্রভাব সম্পর্কে ভালো করে বুঝতে পারবেন বলেও মনে করছেন।

বন্ধ করুন