বাংলা নিউজ > টুকিটাকি > COVID-19 Impacts: কোভিড ডেকে আনছে বড় বিপদ! এত দিন বাদে টের পাওয়া যাচ্ছে আসল সমস্যা

COVID-19 Impacts: কোভিড ডেকে আনছে বড় বিপদ! এত দিন বাদে টের পাওয়া যাচ্ছে আসল সমস্যা

করোনা থেকে বড় বিপদের কথা বলছেন বিজ্ঞানীরা। 

সাম্প্রতিক একটি গবেষণা জানিয়েছে, কোভিডের ফলে শরীরের কোন কোন ক্ষতি হয়েছে। তার মধ্যে একেবারে প্রথমেই রয়েছে যেটি, সেই ক্ষতি দেখে আতঙ্কিত হয়েছেন অনেকেই। 

করোনা শরীরের কোন কোন ক্ষতি করে, তা নিয়ে এখনও অনেকেরই ধারণা পরিষ্কার নয়। যত দিন যাচ্ছে গবেষণায় উঠে আসছে নানা নতুন তথ্য। সম্প্রতি এমনই একটি তথ্য উঠে এল গবেষণা থেকে।

সম্প্রতি ক্যালিফোর্নিয়া বিশ্ব বিদ্যালয়ের তরফে একটি সমীক্ষা চালানো হয়েছে করোনা থেকে সুস্থ হয়ে যাওয়া ব্যক্তিদের নিয়ে। দেখা গিয়েছে করোনা মারাত্মকভাবে প্রভাব ফেলেছে মস্তিষ্ক এবং স্নায়ুর উপর।

গবেষণায় দেখা গিয়েছে, যাঁদের এর আগে কখনও কোনও স্নায়ুর সমস্যা ছিল না, বা পরিবারে এই ধরনের কোনও অসুখের ইতিহাস নেই, তাঁদের ক্ষেত্রেও এই সমস্যা দেখা দিয়েছে।

ঠিক কী কী ধরনের সমস্যা হচ্ছে তাঁদের? মস্তিষ্ক বা স্নায়ুর উপরে করোনা যেভাবে প্রভাব ফেলেছে, তাতে দেখা দিয়েছে বেশ কয়েকটি সমস্যা। এর মধ্যে রয়েছে:

  • স্মৃতিশক্তি কমে যাওয়া
  • উপস্থিত বুদ্ধির হ্রাস
  • কাঁপুনি দেখা দেওয়া
  • কোনও কাজের ক্ষেত্রে ভারসাম্য হ্রাস

বিজ্ঞানীদের বক্তব্য, আগামী দিনে এই সমস্যাগুলি আরও বড় আকারে দেখা দিতে পারে। এমনকী কোভিড সংক্রমণের সময়ে কোনও রকম উপসর্গ দেখা দেয়নি, এমন মানুষের ক্ষেত্রেও এই ধরনের সমস্যা হয়েছে।

বিজ্ঞানীদের ধারণায়, এর পিছনে রয়েছে অটোইমিউন ডিসঅর্ডারের মতো সমস্যা। করোনার কারণে এই অটোইমিউন ডিসঅর্ডারে আক্রান্ত হয়েছেন অনেকেই। এই সমস্যায় শরীরের রোগ প্রতিরোধ শক্তি সুস্থ কোষকেও আঘাত করে এবং সেগুলিকে ধ্বংস করে। মস্তিষ্কের সুস্থ কোষও এর ফলে আঘাতপ্রাপ্ত হয়। আর সেটিই ডেকে এনেছে এই জাতীয় সমস্যা। এমনটাই ধারণা বিজ্ঞানীদের।

আগামী দিনে কোভিডের আরও নানা রকম পার্শ্বপ্রতিক্রিয়া এবং লক্ষণ দেখলে বিজ্ঞানীরা এর প্রভাব সম্পর্কে ভালো করে বুঝতে পারবেন বলেও মনে করছেন।

টুকিটাকি খবর

Latest News

সাঁতার কাটতে গিয়ে বিপত্তি, ব্রেন ইটিং অ্যামিবায় আক্রান্তের মৃত্যু পাকিস্তানে অনন্তের রিসেপশনে 'আগুন' এন্ট্রি তামান্নার! কোথায় বিজয়? Copa Final: চোট পেয়ে ৬৬ মিনিটে মাঠ ছাড়তে হওয়ায় কান্নায় ভেঙে পড়েন মেসি- ভিডিয়ো রিসেপশনের রাতে প্রকাশ্যে নব দম্পতির রাজকীয় লুক সরস্বতীর বাস শ্রেয়ার গলায়! রবিবারের আসর জমাতে এ কী গাইলেন শ্রেয়া আম্বানি বিয়েতে উপ নির্বাচনের নামে প্রহসন হয়েছে, '২৬এর ভোটে লাফালাফি উবে যাবে, বললেন সুকান্ত আজ আষাঢ় গুপ্ত নবরাত্রির শেষ দিন, আর্থিক সঙ্কট দূর করতে করুন এই কাজ, ঘুচবে বাধা আম্বানির রাজকীয় রিসেপশনে রুক্মিণী! কেমন সাজলেন নায়িকা? বিশ্ব যুব দক্ষতা দিবস কবে পালিত হয়? কেন এই দিনটি যুব সমাজের জন্য প্রয়োজনীয় দেবকে ছাড়াই আম্বানির রিসেপশনে রুক্মিণী, মাতালেন নুসরত, নেই শাহরুখরা

T20 WC 2024

রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.