বাংলা নিউজ > টুকিটাকি > করোনার গ্রাস থেকে বাঁচতে গরম জল পান করছেন? সাবধান! বাড়তে পারে স্বাস্থ্য সমস্যা
করোনার গ্রাস থেকে বাঁচতে গরম জল পান করছেন? সাবধান! বাড়তে পারে স্বাস্থ্য সমস্যা
করোনার গ্রাস থেকে বাঁচতে গরম জল পান করছেন? সাবধান! বাড়তে পারে স্বাস্থ্য সমস্যা

করোনার গ্রাস থেকে বাঁচতে গরম জল পান করছেন? সাবধান! বাড়তে পারে স্বাস্থ্য সমস্যা

  • সকালের এক গ্লাস ঈষদুষ্ণ গরম জল স্বাস্থ্যের পক্ষে ভালো হলেও, বার বার এই গরম জল পান করলে নানা ক্ষতিও হতে পারে।

করোনা সংক্রমণের হাত থেকে রক্ষা পেতে অনেকেই নিয়মিত গরম জল পান করছেন। গরম কালে গরম জল পান করলে তৃষ্ণা মেটানো খুব একটা সম্ভব নয়। কিন্তু মনে করা হচ্ছে যে গলা পরিষ্কার রাখার জন্য এটি পান করে উপকার পেতে পারেন। যদিও গরম জল পান করে করোনা রোখার যে তত্ত্ব ছড়িয়েছে, তা ভুয়ো বলে আগেই জানিয়েছেন বিশেষজ্ঞরা। সকালের এক গ্লাস ঈষদুষ্ণ গরম জল স্বাস্থ্যের পক্ষে ভালো হলেও, বার বার এই গরম জল পান করলে নানা ক্ষতিও হতে পারে।

কিডনি প্রভাবিত হয় :

কিডনির ক্যাপিলারি সিস্টেমের মাধ্যমে অতিরিক্ত জল ও টক্সিন শরীরের বাইরে অপসারিত হয়। সমীক্ষায় জানা গিয়েছে, গরম জল পান করলে কিডনির ওপর সাধারণের তুলনায় সামান্য বেশি প্রভাব পড়ে। তাই কিডনির কার্যপ্রণালীর গতি শ্লথ হয়ে যায়।

অনিদ্রার সমস্যা :

রাতে ঘুমোতে যাওয়ার আগে গরম জল পান করলে ঘুমের সমস্যা দেখা দিতে পারে। রাতে গরম জল পান করলে অধিক প্রস্রাব পায়। এমনকি রক্তবাহী কোষের ওপরও চাপ বাড়ে। তাই ঘুমনোর সময় গরম জল পান করবেন না।

শরীরের অভ্যন্তরীণ অঙ্গের ক্ষতি :

গরম জলের তাপমাত্রা শরীরের অভ্যন্তরীণ অঙ্গ-প্রতঙ্গের ওপর প্রভাব বিস্তার করে। লাগাতার গরম জল পান করলে শরীরের ভিতরের অঙ্গ পুড়ে যাওয়ার সম্ভাবনা বৃদ্ধি পায়। শরীরের অঙ্গের কলাগুলি অত্যন্ত সংবেদনশীল। তাই বার বার গরম জল পান করলে, সেই কলাগুলির ক্ষতি হতে পারে।

রক্তের পরিমাণে প্রভাব :

অতিরিক্ত গরম জল পান করলে রক্তের পরিমাণে প্রভাব পড়তে পারে। প্রয়োজনের তুলনায় অধিক পরিমাণে গরম জল পান করলে রক্তের মোট পরিমাণ বৃদ্ধি পায়। রক্ত সঞ্চালনের ওপর অহেতুক প্রভাব পড়লে উচ্চরক্তচাপ-সহ অন্যান্য কার্ডিও সমস্যা দেখা দিতে পারে।

শিরা ফুলে যাওয়া :

তৃষ্ণা না-পাওয়া সত্ত্বেও গরম জল পান করলে মস্তিষ্কের শিরা ফুলে যেতে পারে। তাই তৃষ্ণা পেলেই গরম জল পান করুন। বার বার গরম জল পান করলে মাথা ব্যথা হতে পারে।

বন্ধ করুন