বাংলা নিউজ > টুকিটাকি > E waste management by Hulladek: বৈদ্যুতিন বর্জ্য রিসাইকল করা নিয়ে নয়া ভাবনা, ভারত জুড়ে ছড়িয়ে পড়ছে পরিষেবা

E waste management by Hulladek: বৈদ্যুতিন বর্জ্য রিসাইকল করা নিয়ে নয়া ভাবনা, ভারত জুড়ে ছড়িয়ে পড়ছে পরিষেবা

পরিবেশ দূষণের অন্যতম কারণ বিশ্ব জুড়ে বাড়তে থাকা বৈদ্যুতিন আবর্জনার পরিমাণ (Pexels)

E waste management by Hulladek: বৈদ্যুতিন বর্জ্য রিসাইকলে নজির গড়ছে এক সংস্থা। ভারত জুড়েই ছড়িয়ে পড়ছে পরিষেবা। কলকাতাতেও রয়েছে পরিষেবা।

দিন দিন বেড়ে চলেছে গ্রিন হাউস গ্যাস। পরিবেশ দূষণের জন্য বেড়ে চলেছে সারা বিশ্বের উষ্ণতা। এই দিকে পরিবেশ দূষণের অন্যতম কারণ বিশ্ব জুড়ে বাড়তে থাকা আবর্জনার পরিমাণ। এই আবর্জনা রিসাইকল না করা হলে বাড়তেই থাকবে পরিবেশ দূষণ। সেই ভাবনা থেকেই নন্দন মলের হুলাডেক রিসাইক্লিং-এর যাত্রা শুরু। বর্জ্যের পরিমাণ না বাড়িয়ে কমানোর ও নতুন করে ব্যবহার করার উদ্যোগ নিয়েছে হুলাডেক।

কোন ধরনের বর্জ্য নিয়ে কাজ হুলাডেকের?

হুলাডেকের প্রতিষ্ঠাতা কর্ণধার নন্দন মল বলেন, আধুনিক সময়ে বৈদ্যুতিন যন্ত্রপাতির ব্যবহার অনেকটাই বেড়েছে। সেই সঙ্গে তাল মিলিয়ে বেড়েছে বৈদ্যুতিন বর্জ্য। সেই বর্জ্যকে রিসাইকল করে ব্যবহার করার উদ্যোগ নিয়েছেন নন্দন। ২০১৫ সালে শুরু হয় এই সংস্থার পরিষেবা। সেই থেকে ধীরে ধীরে সারা ভারতের মোট ১৮টি রাজ্যে ছড়িয়ে পড়েছে হুলাডেকের পরিষেবা।

কীভাবে বৈদ্যুতিন বর্জ্য রিসাইকল করা হয়?

কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণকারী বোর্ডের অধীনে লাইসেন্স প্রাপ্ত হুলাডেক বর্তমানে কোকা কোলা, পেপসি কো ও নেসলে ইন্ডিয়ার সঙ্গে যৌথভাবে কাজ করছে। এছাড়াও, কলকাতা মিউনিসিপ্যাল কর্পোরেশন ও হিডকোর সঙ্গেও চুক্তি রয়েছে হুলাডেকের। অধিকর্তা নন্দন মল বলেন, বাড়ি বাড়ি গিয়ে অব্যবহৃত বৈদ্যুতিন বর্জ্যও সংগ্রহ করে হুলাডেক। এখনও পর্যন্ত সব মিলিয়ে দুই হাজার টন বর্জ্য নিস্কাশন ও রিসাইকল করেছে ই-ওয়েস্ট সংস্থা। আগামী ২০৩০ সালের মধ্যে এই লক্ষ্যমাত্রা আরও বাড়িয়ে তিন হাজার টন করা হবে।

কোথায় কোথায় হুলাডেকের পরিষেবা পাওয়া যাবে?

নন্দন মল জানাচ্ছেন, বর্তমানে ১৮টি রাজ্যে রয়েছে হুলাডেকের পরিষেবা। সব মিলিয়ে বর্জ্য সংগ্রহ ও রিসাইকল করার ৩০টি কেন্দ্র রয়েছে সারা দেশে। পশ্চিমবঙ্গেই রয়েছে একাধিক কেন্দ্র। কলকাতা, হলদিয়া ও শিলিগুড়ির মতো প্রধান প্রধান জায়গায় রয়েছে হুলাডেকের অফিস। ফলে পরিষেবা আরও উন্নত করার দিকেই নজর রয়েছে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup 

টুকিটাকি খবর
বন্ধ করুন

Latest News

লোহার বিম তুলতে গিয়ে উল্টে গেল হাইড্রোলিক ক্রেন! দুর্ঘটনা কোনা এক্সপ্রেসওয়েতে খোদাইয়ের সময় অলৌকিক রাম লালা, ছবি শেয়ার করলেন অরুণ যোগীরাজ রাধা, মারিজানের দাপটের পর মেগ-শেফালি ঝড়,উড়ে গেল ইউপি,পয়েন্টের খাতা খুলল দিল্লি অনুপমের হবু স্ত্রী প্রশ্মিতারও আগে বিয়ে ছিল! কে গায়িকার প্রথম স্বামী? প্রেমে গদগদ! সোনার সংসারের সেরা জা কৌশাম্বি, হবু বউকে নিয়ে গর্বিত আদৃত কী লিখলেন ট্রেনে বসেই খাবার অর্ডার দিতে পারবেন Swiggy-তে! খেতে হবে না রেলের খাবার সন্দেশখালিতে ‘ক্রমাগত মানুষ যাচ্ছেন', পরিদর্শনের ‘ভালো-মন্দ’ নিয়ে কী জানাল HC? ‘দস্তরবন্দী’র মাধ্যমে উত্তরসূরি ঘোষণা করলেন দিল্লির জামা মসজিদের শাহি ইমাম Google Pay is shutting down! কেন বন্ধ হয়ে যাচ্ছে G-Pay? আসল সত্যটা কী সকালে মুকুল রায়ের বাড়িতে ইডি, ‘ওরা খুশি’, বললেন ছেলে শুভ্রাংশু

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.