বাংলা নিউজ > টুকিটাকি > Eid Ul Fitr 2022 Moon Sighting Live Updates Bangladesh: বাংলাদেশে মঙ্গলবার খুশির ইদ, রবিবার চাঁদ দেখা গেল না
বাংলাদেশে মঙ্গলবার ইদ
বাংলাদেশে মঙ্গলবার ইদ

Eid Ul Fitr 2022 Moon Sighting Live Updates Bangladesh: বাংলাদেশে মঙ্গলবার খুশির ইদ, রবিবার চাঁদ দেখা গেল না

  • Eid Ul Fitr 2022 Moon Sighting Live Updates from Bangladesh: বাংলাদেশে কবে ইদ পালন করা হবে? এদিকেই তাকিয়ে রয়েছেন গোটা দেশের মানুষ। এখনও পর্যন্ত যা পরিস্থিতি তাতে মঙ্গলবারই পালন করা হবে খুশির ইদ।

সৌদি আরবের সঙ্গেই কি ভারত এবং বাংলাদেশে ইদ উদ্‌যাপন করা হবে? উত্তর পাওয়া যাবে রবিবার ২ মে। সন্ধ্যায় শাওয়ালের চাঁদ দেখার চেষ্টা করবে বাংলাদেশ এবং ভারত। যদি আজ চাঁদ দেখা যায়, তাহলে আগামিকাল অর্থাৎ সোমবার, ২ মে হিজরি সনের দশম মাস শাওয়ালের সূচনা হবে। তাহলে কালই হবে ইদ-উল-ফিতর। যদি আজ চাঁদ দেখা না যায়, তাহলে আগামী মঙ্গলবার ভারত এবং বাংলাদেশে খুশির ইদ উদ্‌যাপিত হওয়ার কথা।

01 May 2022, 07:54:07 PM IST

বাংলাদেশে ইদ মঙ্গলবারই, সিদ্ধান্ত জাতীয় চাঁদ দেখা কমিটির

রবিবার সন্ধ্যার পর জাতীয় চাঁদ দেখা কমিটির এই সিদ্ধান্ত জানান ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান দুলাল। তিনি বলেন, রবিবার বাংলাদেশের আকাশে কোথাও শাওয়াল মাসের চাঁদ দেখার খবর পাওয়া যায়নি। সেই হিসেবে সোমবার ৩০ রমজান পূর্ণ হবে এবং মঙ্গলবার বাংলাদেশে ইদ-উল-ফিতর উদ্‌যাপিত হবে।

01 May 2022, 07:50:56 PM IST

কীভাবে বানাবেন শিরমল

ইদের দিনে বানিয়ে ফেলুন শিরমল। কীভাবে বানাবেন এই মিষ্টি পরোটা। জেনে নিন এখানে: Easy Recipe of Sheermal: ইদের দিনে বানিয়ে ফেলুন শিরমল, বন্ধুদের এই মিঠে পরোটা খাইয়ে তাক লাগিয়ে দিতে পারেন

01 May 2022, 06:51:53 PM IST

ক্রমশ বাড়ছে চাঁদ দেখার উন্মাদনা

Eid Ul Fitr 2022 Moon Sighting Live Updates from Bangladesh: যত সময় এগোচ্ছে, তত বাড়ছে চাঁদ দেখার উন্মাদনা। আজই কি পবিত্র রমজান মাসের শেষ? আগামিকাল থেকেই কি শাওয়াল মাস শুরু হবে? সবই নির্ভর করছে চাঁদের উপর। 

বাংলাদেসের মানুষ তাই চাঁদ দেখার অপেক্ষায়। যদি আজ চাঁদ দেখা যায়, তাহলে বিরল ঘটনার সাক্ষী থাকবে বাংলাদেশ এবং ভারত।

01 May 2022, 05:41:51 PM IST

বাড়িতেই বানাতে চান হালিম?

ইদ উপলক্ষ্যে বাড়িতেই হালিম বানাতে চান? তাহলে রেসিপি জেনে নিন এখান থেকে: Easy Recipe of Haleem: হালিম রাঁধতে চান? সহজেই বাড়িতে বানিয়ে ফেলতে পারেন চিকেন হালিম, রইল রেসিপি

01 May 2022, 05:38:03 PM IST

খুশির ইদে কেমন বার্তা পাঠাবেন প্রিয়জনকে?

Eid Mubarak 2022: খুশির ইদে কেমন শুভেচ্ছাবার্তা পাঠাবেন প্রিয়জনকে? জেনে নিন এখান থেকে। 

01 May 2022, 05:01:22 PM IST

কেন সৌদি আরবের পরের দিন বাংলাদেশে ইদ হয়

সাধারণত সৌদি আরবের পরের দিন বাংলাদেশে ইদ হয়। কিন্তু কখনও কখনও একই দিনও তা হতে পারে। বেশির ভাগ সময়ে সৌদি আরবের পরের দিন বাংলাদেশে ইদ হওয়ার কারণ, চাঁদের হিসাবে সৌদি আরব বাংলাদেশের চেয়ে ২১ ঘণ্টা এগিয়ে। আর সূর্যের দিক থেকে সৌদি আরবের ৩ ঘণ্টা আগে বাংলাদেশে নমাজ পড়া হয়। নমাজ সূর্যের সঙ্গে যুক্ত। আর রোজা ও ইদ চাঁদের সঙ্গে যুক্ত।

01 May 2022, 04:57:29 PM IST

ভারতে ইদ কবে? LIVE দেখুন এখানে ক্লিক করে

ভারতে ইদের Live Update জানতে ক্লিক করুন এখানে: Eid Ul Fitr 2022 Moon Sighting Live Updates

01 May 2022, 04:56:03 PM IST

ভারতে কি আজই খুশির ইদের চাঁদ দেখা যাবে

সম্ভাবনা তেমন নেই। তারই মধ্যে রবিবার শাওয়ালের চাঁদ দেখার আশায় বুক বেঁধেছেন ভারতের মানুষ। যদি আজ চাঁদ দেখা যায়, তাহলে আগামিকাল অর্থাৎ ২ মে ইদ (Eid 2022) পালন করা হবে। কিন্তু আজ চাঁদ দেখা না গেলে মঙ্গলবার (৩ মে) উদযাপিত হবে খুশির ইদ। ইতিমধ্যে পাকিস্তান জানিয়ে দিয়েছে, আজ চাঁদ দেখতে পাওয়ার কোনও সম্ভাবনা নেই।

01 May 2022, 04:14:06 PM IST

পবিত্র ইদ উপলক্ষে রাষ্ট্রপতির শুভেচ্ছা

পবিত্র ইদ-উল-ফিতরের ঠিক আগে এক বার্তায় দেশবাসী-সহ সমগ্র বিশ্ববাসীকে আন্তরিক শুভেচ্ছা জানিয়েছেন বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। 

সভ্রান্তদের প্রতি তিনি আহ্বান জানান দরিদ্র জনগোষ্ঠীর পাশে দাঁড়ানোর জন্য। বলেন, ধনী-দরিদ্র— সবাই যাতে ইদের আনন্দ সমানভাবে উপভোগ করতে পারেন, সেই জন্য মানবতার মুক্তির দিশারি হিসাবে ইসলামের মর্মার্থ ও অন্তর্নিহিত তাৎপর্য দিকে দিকে ছড়িয়ে পড়ুক। বিশ্ব ভরে উঠুক শান্তি আর সৌহার্দ্যে— পবিত্র ইদে এ আমার প্রত্যাশা।

01 May 2022, 04:05:21 PM IST

এই ইদে সাক্ষী থাকতে পারেন বিরল ঘটনার, কী সেটি?

শনিবার আবহাওয়া ভালো থাকলেও সৌদিতে চাঁদের দেখা মেলেনি। তাই আজ পর্যন্ত সেখানে পবিত্র রমজান মাস চলছে। কিন্তু কোন বিরল ঘটনার সাক্ষী হতে পারেন এবার? পড়ে নিন এখান থেকে: আজই কি চাঁদ দেখা যাবে ভারত ও বাংলাদেশে? তাহলে ইদে সাক্ষী থাকবেন বিরল ঘটনার!

01 May 2022, 04:01:52 PM IST

চাঁদ দেখতে পেলে কোন নম্বরে ফোন করবেন?

বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেলে তা ০২-২২৩৩৮১৭২৫, ০২-৪১০৫০৯১২, ০২-৪১০৫০৯১৬ ও ০২-৪১০৫০৯১৭ টেলিফোন নম্বরে ফোন করে এবং ০২-২২৩৩৮৩৩৯৭ ও ০২-৯৫৫৫৯৫১ নম্বরে ফ্যাক্স করে জানাতে পারেন। সংশ্লিষ্ট জেলা প্রশাসক (ডিসি) বা উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) এই ফোন নম্বরগুলিতে জানানোর জন্য অনুরোধ করা হয়েছে ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে।

আরও জানতে পড়ুন এখানে: আজ বাংলাদেশে শাওয়ালের চাঁদ দেখতে পেয়েছেন? এই নম্বরে ফোন করে জানান

01 May 2022, 04:00:12 PM IST

রবিবার সন্ধ্যায় বসবে চাঁদ দেখা কমিটির বৈঠক

রবিবার সন্ধ্যায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে ইদ-উল-ফিতরের তারিখ নির্ধারণে সভা করবে জাতীয় চাঁদ দেখা কমিটি।

ইসলামিক ফাউন্ডেশন বিজ্ঞপ্তিতে জানিয়েছে রবিবার সন্ধ্যা ৭টায় অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করবেন জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি ও ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রী মোহম্মদ ফরিদুল হক খান।

বন্ধ করুন