বাংলা নিউজ > টুকিটাকি > Eid 2022 Moon Sighting: আজই কি চাঁদ দেখা যাবে ভারত ও বাংলাদেশে? তাহলে ইদে সাক্ষী থাকবেন বিরল ঘটনার!
ভারত এবং বাংলাদেশে কবে ইদ হবে? উত্তর মিলবে আজ সন্ধ্যায়। শাওয়াল চাঁদের উপর নির্ভর করছে দিনক্ষণ। (ফাইল ছবি, সৌজন্যে পিটিআই)
ভারত এবং বাংলাদেশে কবে ইদ হবে? উত্তর মিলবে আজ সন্ধ্যায়। শাওয়াল চাঁদের উপর নির্ভর করছে দিনক্ষণ। (ফাইল ছবি, সৌজন্যে পিটিআই)

Eid 2022 Moon Sighting: আজই কি চাঁদ দেখা যাবে ভারত ও বাংলাদেশে? তাহলে ইদে সাক্ষী থাকবেন বিরল ঘটনার!

  • ইতিমধ্যে সৌদি আরবের তরফে ঘোষণা করে দেওয়া হয়েছে, আগামিকাল (সোমবার) ইদ (Eid 2022) হবে। সেইসঙ্গে আগামিকাল সংযুক্ত আরব আমিরশাহি, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া, তুরস্ক, ফ্রান্স, কুয়েত এবং ইরাক ইদ উদযাপিত হবে। তারইমধ্যে আজ শাওয়ালের চাঁদের সন্ধানে থাকবে ভারত এবং বাংলাদেশ।

এবার কি সৌদি আরবের সঙ্গেই ইদ উদযাপন করবে ভারত এবং বাংলাদেশ? এমনই বিরলতম ঘটনা হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। আজ যদি ভারত, বাংলাদেশে শাওয়ালের চাঁদ দেখা যায়, তাহলে সোমবারই দুই দেশে ইদ উদযাপিত হতে পারে। যদিও একাধিক রিপোর্ট অনুযায়ী, সেই সম্ভাবনা বেশ কম।

ইতিমধ্যে সৌদি আরবের তরফে ঘোষণা করে দেওয়া হয়েছে, আগামিকাল (সোমবার) ইদ (Eid 2022) হবে। শনিবার আবহাওয়া ভালো থাকলেও সৌদিতে চাঁদের দেখা মেলেনি। তাই আজ পর্যন্ত সেখানে পবিত্র রমজান মাস চলছে। আগামিকাল হিজরি সনের দশম মাস শাওয়াল শুরু হবে। উদযাপিত হবে ইদ (Eid-ul-Fitr 2022)। সৌদির পাশাপাশি আগামিকাল সংযুক্ত আরব আমিরশাহি, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া, তুরস্ক, ফ্রান্স, কুয়েত এবং ইরাক ইদ উদযাপিত হবে।

ভারত, বাংলাদেশ এবং পাকিস্তানে কবে ইদ হবে?

সাধারণত চাঁদ প্রথম দেখা যায় সৌদি আরব, ভারতের একাংশ, ব্রিটেন, আমেরিকা-সহ ইউরোপের কয়েকটি দেশে। একদিন পরে ভারতের বাকি অংশ, পাকিস্তান, বাংলাদেশ এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার অন্যান্য দেশে চাঁদ দেখা যায়। সেভাবেই সৌদিতে যেদিন ইদ হয়, সেদিন ভারতের একাংশে ইদ পালিত হয়। পরদিন ভারতের অন্যান্য অংশ এবং বাংলাদেশ ইদ পালন করা হয়ে থাকে। তবে আজ যদি ভারত, বাংলাদেশে চাঁদ দেখা যায়, তাহলে সৌদির সঙ্গেই ইদে মাতবে দুই দেশ।

ভারত এবং বাংলাদেশে কি আজ চাঁদ দেখা যাবে?

একাধিক রিপোর্ট অনুযায়ী, ভারতে রবিবার চাঁদ দেখতে পাওয়ার সম্ভাবনা কম। সেক্ষেত্রে পবিত্র রমজান মাসের ৩০ দিন সম্পূর্ণ হয়ে শাওয়ালের প্রথমদিন হবে মঙ্গলবার (৩ মে)। সেদিন ইদ পালন করা হবে। আগামিকাল পর্যন্ত রমজান মাস (Ramazan 2022 বা Ramadan 2022) চলবে। আবার আজ চাঁদ দেখা গেলে অবশ্য আগামিকাল পুরো ভারতে পালিত হবে খুশির ইদ।

আরও পড়ুন: Eid Mubarak 2022: খুশির ইদে কেমন শুভেচ্ছাবার্তা পাঠাবেন প্রিয়জনকে? জেনে নিন এখান থেকে

অন্যদিকে, বাংলাদেশে কবে ইদ হবে, তা জানা যাবে রবিবার। সন্ধ্যা সাতটায় (বাংলাদেশের সময় অনুযায়ী) জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠক আছে। কবে ইদ পালন করা হবে বাংলাদেশে, তা বৈঠকের পরই ঘোষণা করা হবে।

বন্ধ করুন