বাংলা নিউজ > টুকিটাকি > Finger Prick Test to Spot Brain Cancer: আঙুলে সূচ ফুটিয়েই এবার টের পাওয়া যাবে ক্যানসার! বাঁচতে পারে লক্ষ লক্ষ প্রাণ

Finger Prick Test to Spot Brain Cancer: আঙুলে সূচ ফুটিয়েই এবার টের পাওয়া যাবে ক্যানসার! বাঁচতে পারে লক্ষ লক্ষ প্রাণ

প্রতীকী ছবি

Finger Prick Test to Spot Brain Cancer: ক্যানসার পরীক্ষায় বড় আবিষ্কার বিজ্ঞানীদের। এবার অতি সহজেই টের পাওয়া যেতে পারে এই রোগ। 

যতই কোভিডের মতো  অসুখ মানুষকে ভয় দেখাক না কেন, ক্যানসার সম্পর্কে মানুষের আতঙ্ক তাতে বিন্দুমাত্র কমেনি। এখনও এই রোগই যে চিকিৎসা বিজ্ঞানের কাছে সবচেয়ে বড় চ্যালেঞ্জ, তা নিয়েও অনেকে একমত। ক্যানসার আরও বেশি করে সমস্যা সৃষ্টি করে, কারণ এই রোগের গোড়ার দিকে সেটিকে ধরা যায় না। কারণ বেশির ভাগ মানুষের ক্ষেত্রেই এর উপসর্গ বিশেষ দেখা যায় না। কিন্তু গোড়তেই যদি এই রোগটিকে চিহ্নিত করা যায়, তাহলে এটি সারিয়ে তোলাও অনেক সহজ হয়ে যায়। আর সেই কাজেই এবার অনেক খানি সাহায্য করতে এক নতুন পরীক্ষাপদ্ধতি আবিষ্কার করে ফেলেছেন একদল বিজ্ঞানী। আঙুলের ডগায় সূচ ফুটিয়েই ব্রেন ক্যানসারের মতো অসুখ চিহ্নিত করার পদ্ধতি আবিষ্কার করে ফেলেছেন তাঁরা। 

(আরও পড়ুন: ফুসফুস সুস্থ রাখতে কী করবেন জানেন? লাং ক্যানসার থেকে বাঁচতে মানুন এই নিয়ম)

নটিংহ্যাম ট্রেন্ট ইউনিভার্সিটির কয়েক জন গবেষক এর মাঝে আবিষ্কার করেছেন এমনই এক দুর্দান্ত ক্যানসার নির্ণায়ক পরীক্ষা পদ্ধতির। কী আবিষ্কার করেছেন তাঁরা? তাঁরা জানিয়েছেন, মস্তিষ্কের কয়েকটি বিশেষ টিউমা খুব দ্রুত বাড়ে। এগুলি চট করে ধরা যায় না। কিন্তু মাত্র ৬ মাসের মধ্যেই এগুলি বিরাট আকার নেয়। আর তাতেই বহু মানুষের প্রাণ সংশয় দেখা দিতে পারে। প্রতি বছর সারা বিশ্বে প্রায় ২ লক্ষ মানুষের মৃত্যু হয় এই জাতীয় ক্যানসারে। আর সেটিই এবার আগে ভাগে চিহ্নিত করে ফেলতে পারবে তাঁদের আবিষ্কার করা পরীক্ষা পদ্ধতি। 

(আওর পড়ুন: দুগ্ধজাত খাবারই পুরুষদের এক বিশেষ রোগের কারণ! জানলে হয়তো এড়িয়ে চলবেন)

সাধারণত MRI পরীক্ষা করেই এই জাতীয় টিউমার এবং ক্যানসার চিহ্নিত করা যায়। তার খরচও বিরাট। এবং সেটি চিকিৎসা পরিষেবার ক্ষেত্রেও বড়সড় চাপের জিনিস। কিন্তু নটিংহ্যাম ট্রেন্ট ইউনিভার্সিটির গবেষকরা যে পরীক্ষা পদ্ধতি আবিষ্কার করেছেন, তাতে বাড়িতে বসেই যে কেউ এই জাতীয় ক্যানসার নিজেই ধরে ফেলতে পারবেন। ফলে চিকিৎসা পরিষেবার উপরে চাপ কমবে, খরচ কমবে। আগামী দিনে শুধু মস্তিষ্কের ক্যানসারই নয়, এই পরীক্ষার মাধ্যমে আরও অনেক ধরনের ক্যানসারই আগে থেকে নির্ণয় করা যাবে বলে মনে করছেন তাঁরা। 

তবে এখনই এই পরীক্ষা পদ্ধতি সর্বসাধারণের হাতে পৌঁছোচ্ছে না। এটি নিয়ে বাকি আরও কিছু পরীক্ষার। তার পরেই সাধারণের ব্যবহার যোগ্য হয়ে উঠবে এটি। এমনই বলেছেন বিজ্ঞানীরা।  

টুকিটাকি খবর
বন্ধ করুন

Latest News

১১ নম্বরে ব্যাট করে সব থেকে বেশি রান, রঞ্জির ইতিহাসে সর্বকালীন রেকর্ড দেশপান্ডের নন্দীগ্রামের রেলপ্রকল্প এখন অনিশ্চয়তার মুখে পড়েছে, সমস্যা মেটাতে উদ্যোগী রেল প্য়ানক্রিয়াটিক ক্যানসারে প্রয়াত পঙ্কজ উদাস, অনেক দেরিতে টের পাওয়া যায় এই রোগ জমি লুঠের কথা বিধানসভায় ১০০ বার জানিয়েছি, অভিষেকের দাবি খণ্ডন করে বললেন নিরাপদ আইসক্রিমে কামড় বসানোর আগে বাইডেন বললেন, গাজায় সংঘর্ষ বিরতি ‘আশা করছি…’ অনুপমের ৩য়, প্রশ্মিতার ২য়! হবু দম্পতি বিয়েতে পরবেন কী? কোথায় হচ্ছে অনুষ্ঠান? ‘গগনযান’-এ কোন ৪ মহাকাশচারী যাচ্ছেন? পরিচয় জানাল ISRO, মহাকাশ কাঁপাবে বায়ুসেনা আগামী সপ্তাহে প্রকাশিত হতে পারে বিজেপি প্রথম প্রার্থী তালিকা, চলছে সমীক্ষা বিশেষ পোশাক পরা বারণ ২০২৫-র মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে? টুকলির বহরে হতে পারে নিয়ম ‘দেব - দেবী’ দেখে ভোট দেবেন না, রাজ্যবাসীকে পরামর্শ দিলীপ ঘোষের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.