বাংলা নিউজ > টুকিটাকি > গরমে ডিহাইড্রেশনের সমস্যা? এই খাবারগুলি খেলে শরীরে অভাব হবে না জলের

গরমে ডিহাইড্রেশনের সমস্যা? এই খাবারগুলি খেলে শরীরে অভাব হবে না জলের

প্রত্যেকের সাধারণত দিনে কমপক্ষে দু লিটার জল খাওয়া উচিত। কারণ গরমকালে শরীরকে হাইড্রেট রাখা অত্যন্ত জরুরি। সে ক্ষেত্রে এই পরিমাণ জল পান করা অপরিহার্য। কিন্তু অনেকেই আছেন, যাঁদের জল তেষ্টা কম পায় ও স্বাভাবিক ভাবেই তাঁরা কম জল পান করে থাকেন। সে ক্ষেত্রে খাবারের মাধ্যমে শরীরে জলের অভাব দূর করা যায়। 

দই- ডিহাইড্রেশনের সমস্যা দূর করার সবচেয়ে ভালো বিকল্প হল দই। এতে ৮৫ শতাংশ জল থাকে। এমনকি শরীরের জন্য প্রয়োজনীয় প্রোবায়োটিকের উল্লেখযোগ্য উৎস এটি। গরমে অ্যালার্জির হাত থেকেও রক্ষা করতে পারে দই। এমনকি প্রোটিন, ভিটামিন বি ও ক্যালশিয়ামে সমৃদ্ধ এই খাদ্যবস্তুটি।
1/5দই- ডিহাইড্রেশনের সমস্যা দূর করার সবচেয়ে ভালো বিকল্প হল দই। এতে ৮৫ শতাংশ জল থাকে। এমনকি শরীরের জন্য প্রয়োজনীয় প্রোবায়োটিকের উল্লেখযোগ্য উৎস এটি। গরমে অ্যালার্জির হাত থেকেও রক্ষা করতে পারে দই। এমনকি প্রোটিন, ভিটামিন বি ও ক্যালশিয়ামে সমৃদ্ধ এই খাদ্যবস্তুটি।
ব্রকোলি- এতে ৮৯ শতাংশ জল থাকে। এর অ্যান্টি ইনফ্ল্যামেটারি গুণ গরমের অ্যালার্জি থেকে শরীরকে রক্ষা করে। কাঁচা, সেদ্ধ অথবা সামান্য সাঁতলে এটি খাওয়া যেতে পারে। আবার এর তরকারিও রান্না করা হয়ে থাকে।
2/5ব্রকোলি- এতে ৮৯ শতাংশ জল থাকে। এর অ্যান্টি ইনফ্ল্যামেটারি গুণ গরমের অ্যালার্জি থেকে শরীরকে রক্ষা করে। কাঁচা, সেদ্ধ অথবা সামান্য সাঁতলে এটি খাওয়া যেতে পারে। আবার এর তরকারিও রান্না করা হয়ে থাকে।
আপেল- নানান পুষ্টিগুণে সমৃদ্ধ আপেলে জলের পরিমাণ ৮৬ শতাংশ। এর পাশাপাশি এতে ফাইবার, ভিটামিন সি ইত্যাদিও পর্যাপ্ত পরিমাণে উপস্থিত থাকে।
3/5আপেল- নানান পুষ্টিগুণে সমৃদ্ধ আপেলে জলের পরিমাণ ৮৬ শতাংশ। এর পাশাপাশি এতে ফাইবার, ভিটামিন সি ইত্যাদিও পর্যাপ্ত পরিমাণে উপস্থিত থাকে।
স্যালাড- স্যালাড তৈরির জন্য যে সমস্ত সবজি, ফল বা পাতা ব্যবহার করা হয়, তাতে ৯৫ শতাংশ পর্যন্ত জলের যোগান পাওয়া যায়। প্রোটিন ও ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডে ভরপুর স্যালাডের পাতায় ফ্যাট থাকে না ও এতে ক্যালরিও অনেক কম থাকে।
4/5স্যালাড- স্যালাড তৈরির জন্য যে সমস্ত সবজি, ফল বা পাতা ব্যবহার করা হয়, তাতে ৯৫ শতাংশ পর্যন্ত জলের যোগান পাওয়া যায়। প্রোটিন ও ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডে ভরপুর স্যালাডের পাতায় ফ্যাট থাকে না ও এতে ক্যালরিও অনেক কম থাকে।
ভাত- গরম কালে ভাতও শরীরে পর্যাপ্ত জলের যোগান দিয়ে থাকে। এতে ৭০ শতাংশ জল থাকে। এমনকি আয়রন, কার্বোহাইড্রেটেও সমৃদ্ধ এটি। দিনে অন্তত এক বাটি ভাত অবশ্যই খাওয়া উচিত।
5/5ভাত- গরম কালে ভাতও শরীরে পর্যাপ্ত জলের যোগান দিয়ে থাকে। এতে ৭০ শতাংশ জল থাকে। এমনকি আয়রন, কার্বোহাইড্রেটেও সমৃদ্ধ এটি। দিনে অন্তত এক বাটি ভাত অবশ্যই খাওয়া উচিত।
অন্য গ্যালারিগুলি