বাংলা নিউজ > টুকিটাকি > Father's Day 2022: ফাদারর্স ডে: কিছু না বলতে পারা সত্যি কথা, আর কিছু এড়িয়ে যাওয়া বিষয়
পিতৃ দিবসের গুরুত্ব কী?

Father's Day 2022: ফাদারর্স ডে: কিছু না বলতে পারা সত্যি কথা, আর কিছু এড়িয়ে যাওয়া বিষয়

  • অনেকেই বলেন যে জন্ম দেওয়ার সময় বাবাদের শারীরিক কষ্ট নেই, কারণ মায়েদের সেই দায়িত্ব নিতে হয়। তবু বাজার অর্থনীতি যদি মানতেই হয়, তাহলে বাবাদের অর্থনীতিক দায়িত্বের প্রতি সমাজের এই অবজ্ঞা কেন?

রণবীর ভট্টাচার্য

সমাজ পুরুষতান্ত্রিক। এখনও বিশ্বের অনেক দেশে মহিলাদের অধিকার নিয়ে আইন নীরব। তৃতীয় লিঙ্গ বা বৃহন্নলা তো স্বীকারই করে না অনেক দেশ। অধিকার মানেই সমাজ বা পরিবারের চাপিয়ে দেওয়া রুষ্ট আইন। কিন্তু বাবাদের কথা কেউ বলে? সমাজের নিচু থেকে উচু, শ্রেণী থেকে শ্রেণিহীন, বাবাদের পরিচয় স্রেফ তারা বাবা। কোন বাড়তি আবেগ, সহমর্মিতা বা ভালোবাসা তাদের জন্য বরাদ্দ নেই। বাবারা রোজগারের টাকা দিতে বাধ্য, তার সাথে নিজের নামের টাইটেলও, কিন্তু তাদের কাছে সময়ের আবদার কেউ করে না। পুরুষ হওয়া কি বাবাদের অপরাধ?

রবিবার ফাদারর্স ডে। প্রতি বছর জুন মাসের তৃতীয় রবিবার এই দিন উদযাপনের রীতি চলে আসছে দীর্ঘদিন। আমেরিকান সংস্কৃতি থেকে ধার নিয়ে এই বিশেষ দিনের উদযাপন এশিয়ার বিভিন্ন দেশের মতো ভারতেও জনপ্রিয় হয়েছে। অনেকেই এই দিন বাবার সঙ্গে সেলফি তোলেন, ছবির তলায় আবেগী ক্যাপশন দেন কিংবা সুন্দর কয়েকটি লাইন লেখার সময় পান। আচ্ছা গিলে খাওয়া ইন্টারনেটের জমানায় অনেকেই Men will be men ট্যাগ লাইনের সঙ্গে ভীষণ পরিচিত। কিন্তু Fathers are always father's বলতে কেন গলা কাঁপে মানুষের? আসলে বাবাদের বলতে মানুষ হয়তো এখনও ভাবে সেই সত্তর বা আশির দশকের মাতাল পুরুষদের কিংবা লিকলিকে চাষী কিংবা বড়লোক ছেলে যার পরিবার নিয়ে কোন চিন্তা নেই, মাস মাইনের টাকা দিয়েই খালাস। আচ্ছা 'কন্যাদায়গ্রস্ত পিতা' কেন হয়, মাতা কেন নয়?

অনেকেই বলেন যে জন্ম দেওয়ার সময় বাবাদের শারীরিক কষ্ট নেই, কারণ মায়েদের সেই দায়িত্ব নিতে হয়। তবু বাজার অর্থনীতি যদি মানতেই হয়, তাহলে বাবাদের অর্থনীতিক দায়িত্বের প্রতি সমাজের এই অবজ্ঞা কেন? যারা কম বয়সে মা-কে হারিয়েছেন বা বাবাই বড় করেছেন এক প্রকার, তারা অনেকেই বলেছেন যে বাবার হাতে বড় হওয়ার মধ্যে কোন পিছিয়ে পড়ার ব্যাপার নেই। এই সত্যটা স্বীকার করার সময় নিশ্চয় এসেছে।

আজ তো রবিবার। বাড়িতে বাবাকে বলেছেন তো বর্ষাকালের রবিবার উদযাপনের জন্য ইলিশ বা মুরগির মাংসের জন্য? এই আবদার বোধহয় বাবাকেই করা যায়, অনেক সময় যার প্রস্তাব আসে মায়ের থেকেই। মা আর বাবার দায়িত্বের কোন তুলনা, কিন্তু দুজনের আলাদা অস্তিত্ব স্বীকার করার মধ্যে কোন লজ্জা বা ভ্রুকুটি থাকার কথা নয়!

বন্ধ করুন