বাংলা নিউজ > টুকিটাকি > Tan Removal Pack: পুজোয় রোদে ঘুরে মুখ-গলা-হাতে ট্যান পড়েছে? দেখুন কীভাবে পাবেন ফরসা ত্বক
ট্যান তোলার ঘরোয়া টোটকা। 
ট্যান তোলার ঘরোয়া টোটকা। 

Tan Removal Pack: পুজোয় রোদে ঘুরে মুখ-গলা-হাতে ট্যান পড়েছে? দেখুন কীভাবে পাবেন ফরসা ত্বক

  • রইল কিছু ম্যাজিকের মতো কাজ করা টোটকা আপনাদের জন্য। 

পুজোয় বেশ ঘোরাঘুরি হয়েছে অনেকেরই। আর দিনে রাস্তায় রাস্তায় ঘুরে ঠাকুর দেখার ফলে ট্যানও পড়েছে মুখে আর শরীরে। এখন উপায়? ঘরোয়া টোটকা আছে তো! স্যালোঁ না গিয়ে মানে গ্যাঁটের কড়ি না খসিয়ে দেখুন কীভাবে ফিরিয়ে আনবেন আপনার গায়ের স্বাভাবিক রং। রইল কিছু ম্যাজিকের মতো কাজ করা উপায়--

1. গাজর খুব ভালো ট্যান পরিষ্কার করে। শুষ্ক এবং ট্যান পড়া ত্বকে গাজর ভাল করে পেস্ট করে মুখে লাগিয়ে ১৫ মিনিট পর মোটামুটি শুকিয়ে গেলে ঠাণ্ডা জলে মুখ ধুয়ে ফেলুন। এতে মুখের ট্যান দূর হবে এবং ত্বক আরও উজ্জ্বল হয়ে উঠবে।

2. একটা ছোট বাটিতে বেসন নিন, তার মধ্যে মেশান কাঁচা হলুদবাটা, দুধ আর গোলাপ জল। থকথকে করে গুলে নিয়ে স্নানের আগে সারা গায়ে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে চক্রাকারে হাত ঘুরিয়ে তুলে স্নান সেরে নিন। যাঁদের ত্বক শুষ্ক, তাঁরা এই মিশ্রণে খানিকটা মধুও মেশাতে পারেন। দুধে অ্যালার্জি থাকলে দই ব্যবহার করুন।

3. শসা গ্রেট করে তার থেকে রস বের করে নিন। এবার সেই রসে সেবুর রস মিশিয়ে নিয়ে গায়ে ও মুখে লাগান। ১০-১৫ মিনিট পর স্নান সেরে নিন। 

4. টোম্যাটো ভাল করে চটকে নিন এবং একটি ছাঁকনি বা কাপড়ের সাহায্যে ছেঁকে রস এবং খোসা, পাল্প ও বীজ আলাদা করে নিন। মুখে, গলায়, ঘাড়ে, হাতে, পায়ে – মানে শরীরের যে যে অংশে ট্যান পড়েছে সেখানে টোম্যাটোর রস লাগিয়ে নিন। ২০-২৫ মিনিট পর ধুয়ে ফেলুন।

5. পেঁপের মধ্যে থাকা এনজাইম প্রাকৃতিক ব্লিচ হিসেবে কাজ করে এবং মধু জোগায় আর্দ্রতা। তাই এই দুটি মিশিয়ে প্যাক বানান ও তা লাগিয়ে আধ ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন।

বন্ধ করুন