বাংলা নিউজ > টুকিটাকি > Skin care with Vitamin C: ত্বকে বাড়ছে দাগ ছোপ, হারাচ্ছে জেল্লা? রূপে আমূল বদল এনে দিতে পারে এই বিশেষ পন্থা
ত্বকে ভিটামিন সি-এর গুরুত্ব দেখে নেওয়া যাক।

Skin care with Vitamin C: ত্বকে বাড়ছে দাগ ছোপ, হারাচ্ছে জেল্লা? রূপে আমূল বদল এনে দিতে পারে এই বিশেষ পন্থা

  • দাগ তুলতে অনেকেই কমলালেবু না পেলে পাতি লেবু মুখে ঘোষে নিয়ে থাকেন। এদিকে, কসমেটিক্স ইঞ্জিনিয়ার ডলি কুমার বলছেন, ত্বকের হারানো উজ্জ্বলতা ধরে রাখতে প্রয়োজন ভিটামিন সি।

গরমের দিনে রোদের তাপে ত্বক যদি খারাপ হওয়ার প্রবল সম্ভাবনা থাকে। ত্বকে দাগ ছোপ বা জেল্লা হারানোর সমস্যা গ্রীষ্মে অনেকেরই দেখা যায়। তবে চটপট এই সমস্য়া থেকে মুক্তির উপায়ও রয়েছে। বহু নাইটক্রিম বা প্রসাধনী এমনও রয়েছে যা ত্বককে হারানো উজ্জ্বলতা ফিরিয়ে দেয়। ত্বকের উজ্জ্বলতায় ভিটামিন সি খুবই উপকারি। দেখে নেওয়া যাক সেই সংক্রান্ত কিছু বিউটি টিপস।

ত্বক পরিচর্যায় ভিটামিন সি:-

কসমেটিক ইঞ্জিনিয়ার ডলি কুমার বলছেন, ত্বকে দাগ ছোপের সমস্যা থাকলে তা কাটিয়ে দিতে পারে ভিটামিন সি। ত্বকে যদি ফোলাভাব বা ডার্ক স্পট দেখা যায় তাহলেও ভিটামিন সি জরুরি। দাগ তুলতে অনেকেই কমলালেবু না পেলে পাতি লেবু মুখে ঘোষে নিয়ে থাকেন। এদিকে, ডলি কুমার বলছেন, ত্বকের হারানো উজ্জ্বলতা ধরে রাখতে প্রয়োজন ভিটামিন সি। এছাড়াও কিশোর বয়স থেকে ভিটামিন সিং দিয়ে ত্বকের পরিচর্যা যেমন গুরুত্বপূর্ণ, তেমনই বয়স বেড়ে চলার সঙ্গে সঙ্গেও এই ভিটামিন সি-র গুরুত্ব রয়েছে। ওজন কমানোর চক্করে খাওয়া দাওয়া কমিয়ে দুর্বল লাগছে? ডায়েটে এই খাবারগুলি খুব জরুরি

কীভাবে ব্যবহার করবেন? 

যদি ভিটামিন সি সিরাম বা ময়েশ্চরাইজার হিসাবে ব্যবহার করেন, তাহলে ত্বকে তা খানিকটা লাগিয়ে ভাল করে মুখে মাসাজ করে মেখে নিন। মুখের ফেস ওয়াশে ভিটামিন সি যুক্ত প্রসাধনী ব্যবহার করতে পারেন। রাতে শোবার আগে ভিটামিন সি নাইট সিরাম ব্যবহার করতে পারেন। এছাড়াও ভিটামিন সি সমৃদ্ধ দিনের বেলার কিছু ক্রিমও রয়েছে যা ত্বকের জেল্লা বাড়িয়ে দেয়।

স্কিনকেয়ার রুটিন

  • রাতে শোবার আগে মুখ ভাল করে ধুয়ে নিন।
  • ত্বকে ভিটামিন সি সিরাম লাগিয়ে তা ৫ থেকে ১০ মিনিট লাগিয়ে শুকিয়ে নিন।
  • ব্যবহার করুন ময়শ্চারাইজার।
  • দিনে বাইরে বের হওয়ার আগে ব্যবহার করুন সানস্ক্রিন।

বন্ধ করুন