বাংলা নিউজ > টুকিটাকি > International Mother Language Day 2024: কেন পালিত হয় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস? এর আসল কারণেই লুকিয়ে অজানা ইতিহাস

International Mother Language Day 2024: কেন পালিত হয় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস? এর আসল কারণেই লুকিয়ে অজানা ইতিহাস

কলকাতার রাস্তায় মাতৃভাষা দিবসের উদযাপন  (Shyamal Maitra)

International Mother Language Day 2024: থিম থেকে ইতিহাস পর্যন্ত, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস সম্পর্কে আপনার যা জানা দরকার তা রইল এখানে।

যোগাযোগের ভিত্তি হল ভাষা। কার্যকরভাবে যোগাযোগ করার জন্য একে অপরের ভাষাকে সম্মান করা, স্বীকার করা এবং বোঝা খুবই গুরুত্বপূর্ণ। প্রতি কয়েক কিলোমিটারে, উপভাষা পরিবর্তিত হয় এবং ভাষা আলাদা হতে শুরু করে। তাই ভাষাই হল বিশ্বের বৈচিত্র্যের সৌন্দর্য এবং একে অপরের সাথে সহযোগিতা এবং সংযোগ করার উপায়। সারা দেশে কথিত বিভিন্ন উপভাষার পাশাপাশি ভারতও বিশ্বের ভাষাগত ও সাংস্কৃতিক বৈচিত্র্যের প্রতীক হিসেবে দাঁড়িয়ে রয়েছে।

তবে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আন্দোলন কিন্তু ভারতে শুরু হয়নি, শুরু হয়েছিল বাংলাদেশে। সেই উপলক্ষ্যেই আমরা এই বিশেষ দিনটি উদযাপন করি। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস সম্পর্কে আপনার যা জানা দরকার তা রইল এখানে।

  • তারিখ:

প্রতি বছর, ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়। এই বছর, এই বিশেষ দিনটি বুধবার পড়েছে।

  • ইতিহাস:

১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারি বাংলাকে সরকারি ভাষা করার দাবিতে যে আন্দোলন শুরু হয়েছিল, সেই আন্দোলনে চার ছাত্র নিহত হন। ১৯৯৯ সালের নভেম্বরে, জাতিসংঘের শিক্ষা, বৈজ্ঞানিক ও সাংস্কৃতিক সংস্থার (UNESCO) সাধারণ সম্মেলন আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ঘোষণা করে, যা পরে জাতিসংঘের সাধারণ পরিষদ স্বাগত জানিয়েছিল।

১৯৯৯ সালে ইউনেস্কো ১৯৫২ সালের ভাষা আন্দোলনের শহীদদের সম্মানে এবং শিক্ষা, বিজ্ঞান, সংস্কৃতি এবং যোগাযোগের জন্য মাতৃভাষার গুরুত্বের স্বীকৃতিস্বরূপ ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবে ঘোষণা করে। সেই থেকে প্রতিবছর সারা বিশ্বে নানা কর্মকাণ্ড ও অনুষ্ঠানের মধ্য দিয়ে এই দিবসটি পালিত হয়ে আসছে। জাতিসংঘও এই দিবসটি উদযাপনকে সমর্থন করে এবং এর সদস্য দেশগুলোকে ভাষাগত ও সাংস্কৃতিক বৈচিত্র্য এবং বহুভাষিকতার প্রচারে উৎসাহিত করে।

  • তাৎপর্য:

প্রতি বছর, মাতৃভাষা সম্পর্কিত একটি নির্দিষ্ট দিক বা চ্যালেঞ্জ তুলে ধরতে ইউনেস্কো দিবসটির জন্য একটি থিম বেছে নেয়। বিগত বছরগুলিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের কিছু থিমের মধ্যে রয়েছে ‘সীমান্তহীন ভাষা’, ‘উন্নয়ন, শান্তি ও পুনর্মিলনের জন্য আদিবাসী ভাষা গুরুত্বপূর্ণ’, এবং ‘টেকসই করার জন্য ভাষাগত বৈচিত্র্য এবং বহুভাষিকতা উন্নয়ন’।

এবারের আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের থিম হল- বহুভাষিক শিক্ষা-শিক্ষা আন্তঃপ্রজন্মীয় শিক্ষার একটি স্তম্ভ। থিমটি আন্তঃপ্রজন্মীয় শিক্ষার প্রচারে বহুভাষিক শিক্ষার গুরুত্ব তুলে ধরে, যা বিভিন্ন প্রজন্মের মধ্যে জ্ঞান, দক্ষতা, মূল্যবোধ এবং অভিজ্ঞতা বিনিময়ের প্রক্রিয়াও। আন্তঃপ্রজন্মীয় শিক্ষার জন্য বহুভাষিক শিক্ষার সুবিধা বহুগুণ।

জাতিসংঘ নিজের অফিসিয়াল ওয়েবসাইটে লিখেছে, বহুভাষী এবং বহুসাংস্কৃতিক সমাজগুলি ভাষার সংরক্ষণের মাধ্যমে উন্নতি লাভ করে, যা ঐতিহ্যগত জ্ঞান এবং সাংস্কৃতিক ঐতিহ্যকে বহন করে। তবে, ভাষাগত বৈচিত্র্য আরও বেশি ভাষা বিলুপ্ত হওয়ার কারণে হুমকির সম্মুখীন হয়। বিভিন্ন গবেষণা শিক্ষার ক্ষেত্রে শিক্ষার্থীদের মাতৃভাষা ব্যবহার করার সুবিধার বিষয়ে কথা বলে। আত্ম-সম্মান, এবং সমালোচনামূলক চিন্তা দক্ষতা বৃদ্ধি করে মাতৃভাষায় শিক্ষা। অথচ বর্তমানে, বিশ্ব জনসংখ্যার ৪০ শতাংশ মানুষই নিজস্ব ভাষায় পড়াশোনা করার সুযোগ পান না।

টুকিটাকি খবর

Latest News

শুক্র মেষ রাশিতে অস্তমিত হতে চলেছে, ৫ রাশি হতে পারে আর্থিক সমস্যায় জর্জরিত ICC Ranking: ODI সবচেয়ে বড় রান তাড়া করে শ্রীলঙ্কার তারকার বিশেষ কীর্তি অর্জন পারদ চড়বে আরও ৪ ডিগ্রি, তীব্র তাপপ্রবাহের লাল সতর্কতা জারি জেলায় জেলায় 'লাহোর ১৯৪৭'-এর শুটিং শুরু করলেন প্রীতি, সেট থেকে শেয়ার করলেন ছবি একসঙ্গে ৩৬ শিক্ষকের চাকরি গিয়েছে ফারাক্কার স্কুলে, পড়াশোনার কী হবে? বেআইনি নির্মাণে নাগরিকদের নজরদারি,ওয়েবসাইটে বিল্ডিং প্ল্যান ‘ওপেন টু অল’ করল KMC ৭ দিনে ৭৫ লাখ আয় মির্জার! ‘পজিটিভ রিভিউর জন্য টাকা চায় ইউটিউবাররা’,দাবি অঙ্কুশের বাবার ১০০% সম্পত্তি যেন সন্তান না পায়, সম্পদ পুনর্বণ্টন নিয়ে বললেন কংগ্রেস নেতা ভাবছেন, গরমের কারণে কমছে সহবাসের ইচ্ছা? আদৌ কি তাই? নাকি শরীরে বাড়ছে অন্য রোগ চলতি আইপিএলে অভিষেক পোড়েলের খেলাই হত না এবার! দাবি DC-র তারকা অজি ওপেনারের

Latest IPL News

চলতি আইপিএলে অভিষেক পোড়েলের খেলাই হত না এবার! দাবি DC-র তারকা অজি ওপেনারের IPL-র ইতিহাসে রান তাড়া করে জয়ের ক্ষেত্রে সর্বোচ্চ রান করার নজির গড়লেন স্টইনিস জাতীয় দল নয়, IPL-এ খেলাকেই বেশি উপভোগ করেন মুস্তাফিজুর রহমান! দাবি সতীর্থদের রাহুল যখন ফ্লাইং ম্যান, CSK-র বিরুদ্ধে সুপার ক্যাচ নিয়ে অবাক করলেন LSG ক্যাপ্টেন LSG-র হাল না ছাড়ার মানসিকতার মধ্যে IPL 2024-এ প্রথমার্ধের সাফল্যের রহস্য লুকিয়ে দিল্লিতে ‘দাদাগিরি’র শ্যুটিং! সৌরভের জন্য বিশেষ বন্দোবস্ত, কবে শেষ হচ্ছে এই শো? গুহায় ঢুকে সিংহ শিকার LSG-র, স্টইনিসের দাপটে CSK-কে তাদের ঘরের মাঠে হারাল লখনউ হার্দিককে নিয়ে ক্ষোভ, নাকি বিদেশি নির্বাচনে ভুল- কোন কারণে এখনও IPL-এ নড়বড়ে MI ১৪ বছরে ধোনি পারেননি, CSK-র প্রথম অধিনায়ক হিসেবে দুরন্ত এই রেকর্ড গড়লেন রুতুরাজ বিদেশিদের ব্যর্থতা নাকি ভালো স্পিনারের অভাব! কেন ফের ডুবতে বসেছে প্রীতির পঞ্জাব

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.