বাংলা নিউজ > টুকিটাকি > Lau Bharta Recipe: গ্যাদগ্যাদে লাউয়ের তরকারি দেখলেই বিরক্ত লাগে? তাহলে জিভে জল আনা লাউভার্তা বানিয়ে ফেলুন এইভাবে
লাউয়ের ভার্তার রেসিপি।
লাউয়ের ভার্তার রেসিপি।

Lau Bharta Recipe: গ্যাদগ্যাদে লাউয়ের তরকারি দেখলেই বিরক্ত লাগে? তাহলে জিভে জল আনা লাউভার্তা বানিয়ে ফেলুন এইভাবে

  • লাউ দিয়ে কখনও তিতার ডালও দুপুরের ভাতপাত জমিয়ে দেয়। আবার কখনও লাউ আর মাছের মাথা দিয়ে তরকারিও জমে যায় দুপুরে। তবে লাউয়ের তরকারির হালকা রঙ, গ্যাদগ্যাদে রূপ অনেকেরই না পসন্দ! তাঁদের জন্য রইল লাউয়ের ভার্তার রেসিপি।

গরমে লাউয়ের উপকারিতা রয়েছে অনেক। তাই পেট ঠাণ্ডা রাখতে বিভিন্ন তরিবত করে বাড়িতে তৈরি করা হয় লাউয়ের নানান পদ। কখনও বড়ি দিয়ে, কখনওবা মুগের ডাল দিয়ে লাউ বাঙালির রসনায় তৃপ্তি দেয়। আবার তারই সঙ্গে লাউ দিয়ে কখনও তিতার ডালও দুপুরের ভাতপাত জমিয়ে দেয়। আবার কখনও লাউ আর মাছের মাথা দিয়ে তরকারিও জমে যায় দুপুরে। তবে লাউয়ের তরকারির হালকা রঙ, গ্যাদগ্যাদে রূপ অনেকেরই না পসন্দ! তাঁদের জন্য রইল লাউয়ের ভার্তার রেসিপি।

লাউয়ের বার্তার রেসিপি:-

লাউভার্তা তৈরির যে সমস্ত উপকরণ লাগবে, তা আগে দেখে নেওয়া যাক।

একটা মাঝারি সাইজের লাই।

১ চামচ তেল।

৬ থেকে ৭ টি লবঙ্গ।

-ভার্তা বানানোর জন্য ব্যবহার করতে পারেন সরষের তেল।

 

এক চামচ সরষের তেল।

এক চিমটে হিং।

এক থেকে দুই চামচ বিউলির ডাল।

১ চামচ জিরে।

১ ছোট চামচ কাটা আদা।

২ টো বড় পেঁয়াজ।

আধ কাপ কাটা টমাটো।

নুন স্বাদ মতো।

১ ছোট চামচ লাল লঙ্কার গুঁড়ো।

১ চামচ ধনে পাউডার।

আধ চামচ কসুরি মেথি।

কাটা ধনে পাতা।

১ টা লেবু।

কীভাবে বানাবেন লাউয়ের ভার্তা?

লাউকে ছোট ছোট টুকরো করে নিন। তার আগে তেলে ৬ থেকে ৭ টি টুকরো লবঙ্গ ফেলে নেড়ে নিন। এতে ফেলে দিন লাউয়ের টুকরো। যতক্ষণ না লাউ ভাল করে ভাজা হচ্ছে বা গলে যাচ্ছে, ততক্ষণ করতে হবে এটি। একটু একটু করে জলের ছিটে দিতে থাকুন। এরপর সরষের তেলে আলাদা প্যানে ডাল ভেজে নিন, সঙ্গে পেঁয়াজ ভাজুন। এরপর জিরে , আদা , হিং দিয়ে রান্না করতে থাকুন। দিয়ে দিন লাউয়ের ভাজা অংশ। এতে এবার হলুদ, লাল লঙ্কা, ধনে, জিরে গুঁড়ো, কাঁচা লঙ্কা দিয়ে দিন। সমস্তটা ভাল করে মিশিয়ে নিন। শেষে দিন টমাটো। তাতে স্বাদমতো নুন দিন। টমাটো গলে যাবে ঝটপট। শেষের দিকে আঁচ বাড়িয়ে রানান করুন। শেষে কসুরি মেথি দিয়ে দিন। একটু লেবুর রস চাইলে চিপে দিতে পারেন। দিতে পারেন ধনে পাতা। ভাত দিয়ে মেখে আরাম করে খেয়ে ফেলুন এই ভার্তা।

বন্ধ করুন