বাংলা নিউজ > টুকিটাকি > Mahalaya 2022: পুরান হোক বা রামায়ণ, মহালয়ার সঙ্গে জড়িত লোকগাথা জানেন? দেখুন

Mahalaya 2022: পুরান হোক বা রামায়ণ, মহালয়ার সঙ্গে জড়িত লোকগাথা জানেন? দেখুন

মহালয়ার সঙ্গে জড়িত লোকগাঁথা

Mahalaya 2022: মহালয়ার তিথিতে পিতৃপক্ষের অবসান ঘটে এবং দেবীপক্ষের সূচনা হয়। এদিন পূর্বসূরিদের উদ্দেশ্যে তর্পণ করা হয়। দিনটির সঙ্গে জড়িত লোকগাঁথা জানেন?

আকাশে বাতাসে এখন কেবলই পুজো পুজো গন্ধ। শিউলি ফুল ঝরে পড়ছে ইতিউতি। কাশফুলে চারিদিক ভরে রয়েছে। আকাশে পেঁজা পেঁজা তুলোর মেঘ ভেসে বেড়াচ্ছে। সবাই এখন মাকে বরণ করে নেওয়ার জন্য ব্যস্ত। চলছে শেষ মুহূর্তের কেনাকাটা, প্যান্ডেল শেষ করার কাজ। কেউ আবার ইতিমধ্যেই ঠাকুর দেখতেও বেরিয়ে গিয়েছে! হবে নাই বা কেন, উদ্বোধন হয়ে গিয়েছে তো!

আজ দেবীপক্ষের সূচনা হল। কাল থেকে শুরু হবে নবরাত্রি পালন। পিতৃপক্ষের অবসান ঘটে গিয়েছে। কিন্তু এই মহালয়া দিনটিকে নিয়ে নানান লোকগাঁথা প্রচলিত আছে বাংলায়। আপনি কি জানেন সেগুলো? আসুন দেখে নেওয়া যাক।

পুরাণ মতে মহিষাসুর তার ধ্যান, পূজার মাধ্যমে ব্রহ্মার বর লাভ করেছিলেন। এর সেই বরে তিনি একপ্রকার অমরত্ব পেয়ে গিয়েছিলেন। কোনও পুরুষ তাকে হত্যা করতে পারবে না। তিনি কেবল পরাজিত হতে পারেন এক নারীর কাছেই। আর এই অসুরদের অত্যাচারে যখন দেবলোক ভীত, অতিষ্ট তখন ত্রিদেব একত্রে তৈরি করলেন এক নারী শক্তিকে। সেই মহামায়ায় দেবী দুর্গা রূপে অবতীর্ণ হন। তাঁকে সমস্ত দেব অস্ত্র এবং অলঙ্কার দিয়ে সাজিয়ে তোলেন। দেবী দুর্গা তখন যুদ্ধ করে মহিষাসুরকে বধ করেন। তাই এই উৎসবকে মনে করা হয় খারাপের বিনাশ ঘটিয়ে ভালোর সূচনা হওয়া।

মহালয়ার দিন পূর্বসূরিদের উদ্দেশ্যে জল প্রদান করা হয় যাকে আমরা তর্পণ বলে থাকি। শুধু তাই নয়, এই দিন দেবী দুর্গাকে চক্ষুদান করা হয়ে থাকে। দেবী দুর্গা হচ্ছেন সেই মহান আলয়, যার থেকেই মহালয় কথাটি এসেছে। মহালয়া নিয়ে নানান গল্প আছে, কী দেখে নিন।

পুরাণ অনুযায়ী: এইদিন যদি কোনও মৃত ব্যক্তির শ্রাদ্ধ করা হয় তাহলে মনে করা হয় তাঁর আত্মা শান্তি পায় এবং মুক্তিলাভ করে। এছাড়া এদিন তর্পণ করলে পূর্বসূরিরা খুশি হন। জীবনের নানান বাধা বিপত্তি দূর হয়। তাই দেবীপক্ষের শুরুর আগেই পূর্বপুরুষদের জন্য তর্পণ করা উচিত।

মহাভারত অনুযায়ী: স্বর্গে থাকাকালীন কর্ণকে কেবল সোনা এবং মণি রত্ন খেতে দেওয়া হতো কারণ তিনি কখনই তাঁর পিতৃপুরুষকে জল বা খাবার খেতে দেননি। কেবল সোনা দান করেছেন। কারণ তিনি তাঁর পিতৃ পরিচয় জানতেন না। তাঁর মৃত্যুর পর তিনি মর্ত্যে ফেরত আসেন এবং ভুল সংশোধন করেন।

দেবরাজ ইন্দ্রের অনুসারে: যমরাজ দেবরাজ ইন্দ্রকে ১৬ দিনের জন্য মর্ত্যে পাঠিয়েছিলেন তর্পণ করার জন্য। এই ১৬ দিনকে একসঙ্গে বলা হয় পিতৃপক্ষ। তাই এই গোটা সময় ধরেই পূর্বপুরুষদের উদ্দেশ্যে জল দান করা হয়ে থাকে। এবং কোনও শুভ কাজ হয় না।

রামায়ণ অনুযায়ী: অকালে কোনও দেব বা দেবীর পুজো করতে হলে আগে ইষ্ট দেবতার পুজো এবং প্রয়াত পূর্বপুরুষদের উদ্দেশ্যে তর্পণ করতে হয়। রাম সেটাই করেছিলেন। তিনি রাবণকে বধ করার জন্য দেবী দুর্গার আশীর্বাদ চেয়েছিলেন তাই তিনি অকালে দেবীর আবাহন করেছিলেন বলে এই সময় তিনি তর্পণ করেন। সেই থেকেই এই নিয়ম শুরু হয় বলে মনে করা হয়।

টুকিটাকি খবর

Latest News

শোভন-সোহিনীর প্রেমের সাক্ষী! ইমন কি ছিলেন প্রাক্তনের বিয়েতে, জানা গেল অবশেষে কলেজ পড়ুয়াদের পেরেন্ট-টিচার মিটিং, অ্যাটেন্ডেন্স ট্র্যাকিং অ্যাপ বিজেপি রাজ্যে ‘‌আমি বিরোধী দলনেতা, সংগঠনের দায়িত্ব আমার নয়’‌, পরাজয়ের দায় নিলেন না শুভেন্দু মাদারশিপ নোঙর করল ভারতের বৃহত্তম পরিবহন বন্দরে, জানুন কেরলের এই পোর্ট নিয়ে বিষদে বয়স ভাঁড়িয়েছিলেন, নিজেই স্বীকার করলেন কোহলিকে বিষেদগার করা অমিত মিশ্র! আলোচনার রাস্তা খোলা, আরও কঠোর হচ্ছে বাংলাদেশ সরকার, কোটা বিরোধিতায় পথে ছাত্ররা চলন্ত ট্রেন থেকে খুলে গেল ইঞ্জিন!ডিব্রুগড়-হাওড়া কামরূপ এক্সপ্রেস এড়াল বিপত্তি বিয়েতে অনন্ত জড়িয়ে ধরে ছবি, আম্বানিদের সঙ্গে তৈমুরের ন্যানির কী সম্পর্ক জানেন? ‘আত্মা শান্তি পাবে’, ট্রেন দুর্ঘটনায় মৃত চালক অনিল ক্লিনচিট পেতেই বললেন স্ত্রী জামনগর অনন্ত-রাধিকা ঢুকতেই পুষ্প বৃষ্টি,বরকে কেন কনুই দিয়ে ধাক্কা দিলেন নতুন বউ!

T20 WC 2024

T20 WC 2024 Final: পুরো ব্ল্যাঙ্ক হয়ে গিয়েছিলাম: কোন মুহূর্তের কথা বললেন রোহিত ছেড়েছেন GT, তাও বরোদা খামতি রাখল না বিশ্বকাপ জয়ী হার্দিকের অভ্যর্থনায় কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.