বাংলা নিউজ > টুকিটাকি > বিজয়া করতে আসা গেস্টদের কী খাওয়াবেন? বানান পাউরুটি-গুঁড়ো দুধ দিয়ে এই মিষ্টি

বিজয়া করতে আসা গেস্টদের কী খাওয়াবেন? বানান পাউরুটি-গুঁড়ো দুধ দিয়ে এই মিষ্টি

পাউরুটির মালাই রোল।  (cookpad.com)

এবার বিজয়া করুন বাড়িতে বানানো মিষ্টি দিয়ে। বানিয়ে নিন পাউরুটির মালাই চমচম। 

বিজয়া মানেই মিষ্টিমুখ। অনেকটা কমে গেলেও এখনও আত্মীয়দের বাড়ি গিয়ে গুরুজনদের প্রণাম করার চল এখনও আছে। এক কাজ করুন এবার না হয়, বাইরে থেকে কিনে আনা মিষ্টির বদলে পরিবেশন করুন আপনার নিজের হাতে বানানো এই বিশেষ মিষ্টি। বলে না দিলে কেউ ধরতেই পারবে না এটা অপটু হাতের মিষ্টি। কারণ বানানো যেমন সহজ, খেতেও তেমনই ভালো। 

কীভাবে বানাবেন পাউরুটি দিয়ে মালাই রোল

উপকরণ

পুর তৈরির জন্য: মাখন/ ঘি (২ টেবিল চামচ), দুধ (১/২ কাপ), চিনি (১ চেবিল চামচ), গুঁড়ো দুধ (দেড় কাপ)

মালাই তৈরির জন্য: দুধ (আড়াই কাপ), চিনি (১/২ কাপ), গুঁড়ো দুধ (২ টেবিল চামচ)

পাউরুটি (১০ পিস)

পদ্ধতি

কড়াইতে ঘি বা মাখন দিন। এবার কড়াইতে ১/২ কাপ দুধ দিয়ে নাড়াতে থাকুন। তারপর আঁচ কমিয়ে চিনি দিন ১ টেবিল চামচ। এবার দিন গুঁড়ো দুধ। একটু একটু করে গুঁড়ো দুধ দিন আর নাড়তে থাকুন। যখন দেখবেন কড়াইতে একদম লেগে যাচ্ছে না বুঝতে হবে আপনার দুধের পুর তৈরি। উঠিয়ে নিয়ে রাখুন একটা বাটিতে। 

এবার আরও একটা প্যানে আড়াই কাপ দুধ, ১/২ কাপ চিনি আর দু টেবিল চামচ গুঁড়ো দুধ দিয়ে নাড়ান। সবটা ভালো করে মিশিয়ে সামান্য নুন দিন। তারপর গ্যাসে গরম করতে বসান যতক্ষণ না আড়াই কাপ দুধ এককাপ হচ্ছে নাড়াতে থাকুন। তারপর নামিয়ে আলাদা বাটিতে রাখুন। 

পাউরুটির ধারের খয়েরি অংশ কেটে নিন। তারপর বেলুনের সাহায্যে পাতলা করে বেলে নিন। তারপর গুঁড়ো দুধ দিয়ে তৈরি করে রাখা পুর ঠান্ডা করে একটু লম্বাটে গোল শেপ করে পাউরুটির উপরে রেখে গোল করে মুড়ে নিন। আঙুলে সামান্য জল লাগিয়ে ধারটা সিল করে দেবেন। 

এবার মালাইরোলগুলো একটা প্লেটে সাজিয়ে উপর থেকে মালাই ঢেলে দিন। পেস্তা-কাজুবাদাম-কিসমিস ছড়িয়ে উপর থেকে পরিবেশন করুন। বানানোর সঙ্গে সঙ্গে যেমন খেতে পারেন, তেমনই ফ্রিজে রেখে দিতে পারেন দিন পনেরো। 

 

টুকিটাকি খবর
বন্ধ করুন

Latest News

গায়িকা প্রশ্মিতার সঙ্গে তৃতীয়বার বিয়ের পিঁড়িতে, কে ছিলেন অনুপমের প্রথম স্ত্রী? ‘গগনযান’-র জন্য এই ৪ মহাকাশচারীকে বেছে নিল ভারত, প্রথমবার মহাকাশে পাঠাবে মানুষ বউ ডোনার কোলে ছোট্ট সৌরভ! দাদাগিরি ১০ এ এমন অবাস্তব ঘটনা ঘটল কীভাবে? বন দফতরের বিট অফিসারকে আটকে রাখল গ্রামবাসীরা, গজরাজের হানায় মৃত্যুর জের প্রায় এক বছর পরে ১৬ জনকে গ্রেফতার করল এনআইএ, রামনবমীতে হিংসার জের টেস্টের সেরা ১১-য় অনিশ্চিত জেনেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন কিউয়ি পেসার মুম্বই গিয়ে ডেটিং অ্যাপের ফাঁদে প্রিয়াঙ্কা! দিদি নম্বর ওয়ানে এসে বললেন কী? সফল হয়েছে গোড়ালির অস্ত্রোপচার, হাসপাতালের বিছানায় শুয়েই নিজেই আপডেট দিলেন শামি কলকাতায় একসময় পড়াশোনা করতেন, থাকতেন, ফের একবার এই শহরে ফিরলেন বিদ্যুৎ জামওয়াল দ্বিতীয় ইনিংসে কঠিন সময়ে ধ্রুব জুরেলকে কী উপদেশ দিয়েছিলেন, খোলসা করলেন শুভমন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.