বাংলা নিউজ > টুকিটাকি > Pink Diamond: 'দ্য লুলো রোজ', ৩০০ বছরে সবচেয়ে বড় গোলাপী হিরে! দুর্লভ এই বস্তু কত ক্যারেটের জানেন?
৩০০ বছরের মধ্যে সবচেয়ে বড় হিরে ঘিরে জোর জল্পনা। (Photo by Handout / LUCAPA DIAMOND COMPANY LIMITED / AFP)  (AFP)

Pink Diamond: 'দ্য লুলো রোজ', ৩০০ বছরে সবচেয়ে বড় গোলাপী হিরে! দুর্লভ এই বস্তু কত ক্যারেটের জানেন?

সেখানের লুলো নামের খনি থেকে এই হিরে উদ্ধার হয়েছে। বলা হচ্ছে, এই হিরে কার্যত ইতিহাস গড়ে ফেলেছে এর রূপে। এই খনির মালিকানায় যেমন 'লুকাপা ডায়ামন্ড কম্পানি' তেমনই তার অংশিদার অ্যাঙ্গোলা দেশটির সরকার। ফলে সেদেশের সরকার আনন্দের সঙ্গে স্বাগত জানিয়েছে এই হিরের চমককে। 

হিরের কদর কে না করে! বলা হয়, রঙিন হিরের ক্ষেত্রে রঙ যত গাঢ় হয় দাম তত বেশি হয়, আর সাদা হিরের ক্ষেত্রে তার রঙ যত হালকা হয়, তার দর তত বেশি। হিরের ঔজ্জল্যে মাত গোটা বিশ্ব। এবার অ্যাংগোলাতে মিলেছে এক দুর্লভ হিরের সন্ধান। সেখানে বিরল এক গোলাপী হিরে সামনে এসেছে।

জানা গিয়েছে, ৩০০ বছরে গোলাপী রঙের এত বড় হিরে সম্ভবত আসেনি। এই গোলাপী হিরের পরিচিতি 'দ্য লুলো রোজ' নামে। ১৭০ ক্যারেটের এই গোলাপী হিরে নিয়ে এক অস্ট্রেলিয় মাইনিং সংস্থা বিভিন্ন তথ্য জানিয়েছে। 'লুকাপা ডায়ামন্ড কম্পানি' অ্যাঙ্গোলাতে এই বিরল গোলাপী হিরের সন্ধান পেয়েছে। সেখানের লুলো নামের খনি থেকে এই হিরে উদ্ধার হয়েছে। বলা হচ্ছে, এই হিরে কার্যত ইতিহাস গড়ে ফেলেছে এর রূপে। এই খনির মালিকানায় যেমন 'লুকাপা ডায়ামন্ড কম্পানি' তেমনই তার অংশিদার অ্যাঙ্গোলা দেশটির সরকার। ফলে সেদেশের সরকার আনন্দের সঙ্গে স্বাগত জানিয়েছে এই হিরের চমককে। জানা গিয়েছে, এক আন্তর্জাতিক নিলামে ডেকে তবেই এই হিরেকে নিলামে তোলা হবে। তার প্রক্রিয়া ধীরে ধীরে শুরু হতে চলেছে। বগলের কালো ছোপের জ্বালায় স্লিভলেস জামা পরতে পারছেন না! দাগ তুলুন এইভাবে

তবে, এই হিরেকে নিলামে তোলার আগে আলাদা করে কাটা হবে। তাকে পালিশ করা হবে, তারপর সেই হিরেকে তোলা হবে নিলামে। তারপরই এর আসল দাম উঠে আসবে। তবে এই কাটা ছেঁড়া ও পালিশের মধ্যে দিয়ে যেতে গেলে এই হিরে তার নিজের ওজনের ৫০ শতাংশ হারাবে। প্রশ্ন উঠতেই পারে এই হিরের দাম কত হতে পারে তা নিয়ে। দেখা যাচ্ছে, ২০১৭ সালে ৫৯.৬ ক্যারেটের গোলাপী একটি হিরে হংকংয়ের নিলামে ৭১.২ মিলিয়ন মার্কিন ডলারে বিক্রি হয়। আর লুলো রোজ তো ১৭১ ক্যারেটের! ফলে হিসাবের পালা শুরু করে দিয়েছেন অনেকেই

!

বন্ধ করুন