বাংলা নিউজ > টুকিটাকি > Women having heart attack-বুকে ব্যথা নয়, মহিলাদের হার্ট অ্যাটাকের সিম্পটম আলাদা

Women having heart attack-বুকে ব্যথা নয়, মহিলাদের হার্ট অ্যাটাকের সিম্পটম আলাদা

হৃদরোগে থেকে বাঁচতে মহিলাদের সতর্ক হওয়া উচিত

৩৫ বছরের উপর মহিলাদের হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা প্রবল। কোন কোন অভ্যাস ত্যাগ করবেন? কীভাবে এই বিপদ দূরে রাখতে পারবেন?

মহিলা ও পুরুষদের মধ্যে হৃদরোগের উপসর্গগুলি বহুক্ষেত্রেই আলাদা হয়। এক গবেষণায় দেখা গিয়েছে,প্রায় ৬৪ শতাংশ মহিলার ক্ষেত্রে হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার আগে বুকে ব্যথার মতো উপসর্গ দেখা যায় না। মহিলাদের ক্ষেত্রে মূলত দেখা যায় ক্লান্তি,শ্বাসকষ্ট,কাঁধ ও ঘাড়ে ব্যথার মতো উপসর্গ। দেখা যাক বিশেষজ্ঞদের মতে, কী কী কারণে মহিলাদের হৃদরোগের আশঙ্কা বেড়ে যায়?

৩৫ বছরের উপর মহিলাদের একই সঙ্গে গর্ভনিরোধক বড়ি খাওয়া ও ধূমপান হৃদরোগের আশঙ্কা বাড়িয়ে দেয়।তবে ধূমপান বন্ধ করে দিলে হৃদরোগের আশঙ্কা কমে যায় শতকরা আশি ভাগ।

নিয়মিত মদ্যপান হৃদরোগের ঝুঁকি বাড়িয়ে দেয়। অতিরিক্ত মদ্যপান উচ্চরক্তচাপ,উচ্চ কোলেস্টেরল,অতিরিক্ত ওজনের মতো সমস্যা ডেকে আনে,যা সংবহনতন্ত্রের জন্য একেবারেই ভাল নয়।

পর্যাপ্ত শরীরচর্চার অভাবও সংবহনতন্ত্রের সমস্যার অন্যতম প্রধান কারণ। বিশেষজ্ঞদের মতে, প্রত্যেক মহিলার সপ্তাহে অন্তত আড়াই ঘন্টা শরীরচর্চা করা উচিত ও সেই সঙ্গে দৈনিক ৩০ মিনিট হাঁটা উচিত।

ডায়াবেটিস,উচ্চ রক্তচাপ,ও উচ্চ কোলেস্টেরলের সমস্যা থাকলে নিয়মিত পরীক্ষা-নিরীক্ষা করাতে হবে। বাহ্যিক উপসর্গ না থাকলেও এই বিষয়গুলি নজরে না রাখলে ঘটতে পারে বিপদ।

বন্ধ করুন