বাংলা নিউজ > টুকিটাকি > প্রায়ই জোরে জোরে নিজের সঙ্গে কথা বলেন? কেন এমনটা ঘটে? কীসের লক্ষণ জানেন!

প্রায়ই জোরে জোরে নিজের সঙ্গে কথা বলেন? কেন এমনটা ঘটে? কীসের লক্ষণ জানেন!

এটি কোনও রোগ বা শারীরিক সমস্যার লক্ষণ কিনা তা নিয়ে ভেবেছেন কখনও? (HT)

Talking to own at loud voice is this any sign of illness know in detail: নিজের মতো সময় কাটালে অনেকেই জোরে জোরে মনের কথা বলেন। নিজের সঙ্গেই জোরে জোরে কথা বলার প্রবণতা ভালো না খারাপ? কী বলছেন বিশেষজ্ঞরা, জেনে নিন‌।

রোজ নিজের সঙ্গে সময় কাটাতে গিয়ে আমরা একটু বাঁধনছাড়া হয়ে পড়ি। নিজের মনে জোরে জোরে কথা বলাও তেমনই একটি অভ্যেস। তবে অনেকেই সচেতন বা অবচেতনভাবে নিজের মনে জোরে জোরে কথা বলেন। 'আমাকে কাজে বেরোতে হবে', 'অনেক দেরি হয়ে যাচ্ছে' বা 'এ কাজ আমার পক্ষে করা একেবারেই সম্ভব না', 'আমার এই খাবারটা দারুণ পছন্দের'। সারাদিনে এমন নানা কথাই আমরা নিজের মনে জোরে জোরে বলে থাকি। এটি কোনও রোগ বা শারীরিক সমস্যার লক্ষণ কিনা তা নিয়ে ভেবেছেন কখনও? কী বলছে বিজ্ঞান? চলুন জেনে নেওয়া যাক।

সম্প্রতি বিখ্যাত মনোচিকিৎসক লিসা ফেরেন্টেজ এই নিয়েই কিছু কথা বলছেন তাঁর বইয়ে। ফাইন্ডিং ইওর রুবি স্লিপার্স: ট্রান্সফরমেটিভ লাইফ লেসন’স ফ্রম দ্য থেরাপিস্ট’স কাউচের লেখক লিসা ফেরেন্টজ জানাচ্ছেন, গবেষণায় দেখা গিয়েছে জোরে জোরে নিজের মনের কথা আসলে আমাদের বর্তমান ও ভবিষ্যতকে জয় করতে সাহায্য করে। পাশাপাশি কাজের মান আরও বাড়িয়ে অপেক্ষাকৃত বেশি ভালো ফল পেতে সাহায্য করে। তাই এ চর্চাটি আমাদের সকলেরই করা উচিত।

ফেরেন্টজ প্রায়ই তার কাছে আসা রোগীদের উদ্বুদ্ধ করতে জোরে জোরে নিজের সঙ্গে কথা বলার পরামর্শ দেন। এছাড়াও রোদকার কাজগুলি আরও নিঁখুতভাবে করার জন্যও একই পরামর্শ দেন মনোচিকিৎসক। তাঁর কথায়, ‘নিজের ভাবনাচিন্তাগুলি একটু জোরে জোরে বলে নিজেকে শোনানো খুব গুরুত্বপূর্ণ। এ অভ্যাসে কোনো কাজের প্রতি আমাদের ভাবনা, মানসিক অবস্থা ও আচরণের ধরনে অনেকটাই বদল আসে। কাজটি ঠিকভাবে করার সময় মনে বেশ জোরও পাওয়া যায়‌। তবে এই বদলটি আমরা সাধারণত লক্ষ করতে পারি না। নিজেরই যদি নিজেদের বেশি করে অনুপ্রেরণামূলক কথা শোনাই, তবে মনোবলও বাড়ে। এতে রোজকার রুটিনের কাজগুলি আরও সুন্দরভাবে করা যায়। পাশাপাশি কোনও কাজ করার আগে আত্মবিশ্বাসের অভাব হয় না। যেকোনও কাজ করার জন্য আত্মবিশ্বাস থাকা খুব জরুরি। এই আত্মবিশ্বাস আমরা প্রায়ই হারিয়ে ফেলি। চিকিৎসকের কথায়, জোরে জোরে নিজের সঙ্গে কথা বললে মনের হারানো আত্মবিশ্বাস ফিরে আসে। এতে কাজেও উদ্যম ও সাফল্যের সম্ভাবনা বেড়ে যায়।

 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup।

 

বন্ধ করুন