বাংলা নিউজ > টুকিটাকি > The Sun: মরতে চলেছে সূর্য! বিজ্ঞানীরা বলে দিলেন আয়ু আর কত দিনের, তার পরে কী হবে

The Sun: মরতে চলেছে সূর্য! বিজ্ঞানীরা বলে দিলেন আয়ু আর কত দিনের, তার পরে কী হবে

আয়ু শেষ হয়ে আসছে সূর্যের। 

The Sun Is Going to Die: জগতে কোনও কিছু চিরকাল থাকে না। ঠিক সেভাবেই ফুরিয়ে যেতে চলেছে সূর্যও। আর কত দিন বেঁচে থাকবে এই নক্ষত্র?

অমর কেউ নয়। একথা তো সব জীবের ক্ষেত্রেই সত্য। এমনকী কোনও জড়বস্তুও চিরকাল টিকে থাকে না। তারও ক্ষয় হয়। এক সময়ে তারও সময় ফুরিয়ে যায়। একথা সূর্যের ক্ষেত্রেও প্রযোজ্য। গোটা সৌরজগত এই নক্ষত্রকে কেন্দ্র করে টিকে রয়েছে। পৃথিবীর সব প্রাণীর ভবিষ্যৎও প্রত্যক্ষভাবে সূর্যের উপর নির্ভরশীল। এহেন সূর্যেরও মৃত্যু হতে চলেছে। কবে মৃত্যু হতে পারে সূর্যের? এই প্রশ্নের উত্তর দিয়েছে European Space Agency।

সম্প্রতি এই সংস্থা তাদের গবেষণার মাধ্যমে সন্ধান পেয়েছে সূর্যের মৃত্যুকালের। বিজ্ঞানীরা বলছেন, সূর্য এখন মাঝবয়সে। তাঁদের বিসাব অনুযায়ী, সূর্যের বয়স মোটামুটি ৪৫৭ কোটি বছরের কাছাকাছি। কী হতে চলেছে এর পরে?

বিজ্ঞানীরা সূর্যের মতো অন্য নক্ষত্রদের পর্যবেক্ষণ করেছেন। কীভাবে সেই সব নক্ষত্র শেষ হয়ে গিয়েছে, সে কথা জানার চেষ্টা করেছেন। আর সেখান থেকেই তাঁরা খুঁজে পেয়েছেন সূর্যের ভবিষ্যৎ সম্পর্কে একটি ধারণা।

বর্তমানে সূর্য তার কেন্দ্রের হাইড্রোজেন বলয়ে হিলিয়াম মিশ্রণ করছে। এটি একটি স্থিতিশীল প্রক্রিয়া, যা পারমাণবিক ফিউশন নামে পরিচিত। কিন্তু এই নক্ষত্রের শেষ পর্যন্ত মৃত্যু হবে। এটি ক্রমাগত আরও বেশি উত্তপ্ত হতে থাকবে এবং তার পরে ধীরে ধীরে হাইড্রোজেন ফুরিয়ে যাবে। আরও বেশি হাইড্রোজেন টানার জন্য, কেন্দ্রটি সংকুচিত হবে। কেন্দ্রটি সংকুচিত হলে স্বাভাবিক নিয়মেই সূর্যের বাইরের আস্তরণ প্রসারিত হবে। এই আস্তরণ ক্রমশ পৃথিবীকে গিলে ফেলবে এবং এমনকী মঙ্গলকেও গ্রাস করবে। আস্তে আস্তে সূর্য একটি লাল রঙের বিশালাকার নক্ষত্রে পরিণত হবে। তার পরে ক্রমে কমতে থাকবে এর তাপমাত্রা। 

যখন সূর্যের কেন্দ্রের অংশে হাইড্রোজেন এবং হিলিয়াম ফুরিয়ে যাবে, তখন এর বাইরের অংশ নীহারিকা (Planetary Nebula) গঠন করবে। তার পরে এক সময়ে পুরোটাই ঠান্ডা হতে থাকবে। আর শেষ পর্যন্ত সূর্য একটি ঠান্ডা, ছোট এবং সাদা রঙের বামন নক্ষত্রে পরিণত হবে।

আনুমানিক ৮০০ কোটি বছর বয়সে সূর্য সর্বোচ্চ তাপমাত্রায় পৌঁছবে বলে মনে করছেন বিজ্ঞানীরা। তার পরে এটির তাপমাত্রা কমতে থাকবে এবং একটি বিশালাকার লাল তারকাতে পরিণত হবে।  ১ হাজার থেকে ১১ হাজার কোটি বছর বয়সের মধ্যে সূর্যের মৃত্যু হবে বলে মনে করছেন বিজ্ঞানীরা। 

‘আমরা যদি আমাদের নিজের সূর্যকে বুঝতে না পারি, তাহলে কীভাবে আমরা আমাদের বিস্ময়কর আকাশ এবং তার বিভিন্ন সদস্যের জন্ম ও গঠন রহস্য বোঝার আশা করতে পারি?’ বলেছেন European Space Agency-র গবেষক ওরলা ক্রিভে। 

টুকিটাকি খবর
বন্ধ করুন

Latest News

আজ কাদের প্রিয়জনের কাছ থেকে চমক পাওয়ার সম্ভাবনা রয়েছে? দেখুন আজকের প্রেম রাশিফল ‘কীরকম নোংরা’, রাঁচির পিচ নিয়ে মত আথারটনের, তবে আমল নয় স্টোকসদের ‘কাঁদুনিতে’ IND vs ENG 4th Test Live: রাঁচিতে টস হারলেন রোহিত,টেস্ট অভিষেক বাংলার আকাশ দীপের ‘মৃত মহিলা হেঁটে বেড়াচ্ছে’, মৃত্যুর ভুয়ো নাটকের পর মন্দিরে পুনম, হলেন ট্রোল হাইওয়েতে ভয়াবহ দুর্ঘটনার কবলে দামী বিলাসবহুল গাড়ি, মৃত্যু ৩৭ বছর বয়সি বিধায়কের ব্রকোলির ভক্ত? ভুলবশত করছেন না তো এই ভুলগুলি নিয়মিত খেতে থাকুন এই ৫ ভিটামিন, শরীরে একাধিক রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে ভোররাতে প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী, বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগছিলেন দীর্ঘদীন সানির ‘লাহোর ১৯৪৭’এ বলিপাড়ার এই সুপুরুষ অভিনেতা, সদ্য দিয়েছেন বাবা হতে চলার খবর WPL 2024-এ হরমনপ্রীতদের লড়াই ফ্রি-তে দেখবেন কোথায়? কখন শুরু শাহরুখদের অনুষ্ঠান?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.