বাংলা নিউজ > টুকিটাকি > Parenting Tips: ছোট থেকেই সন্তানকে দায়িত্ব নিতে শেখানো জরুরি, কীভাবে শেখাবেন

Parenting Tips: ছোট থেকেই সন্তানকে দায়িত্ব নিতে শেখানো জরুরি, কীভাবে শেখাবেন

সন্তানকে কীভাবে দায়িত্ব নিতে শেখাবেন?

Parenting Tips: অল্প বয়স থেকেই নানারকম দায়িত্ব নিতে শেখানো উচিত খুদেকে। এতে পরিবারের নানা কাজে তার অংশগ্রহণ বাড়ে। এমনটাই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

পেরেন্টিং-এর সময় মা ও বাবাকে নানারকম সমস্যারই সম্মুখীন হতে হয়। এর মধ্যে অন্যতম হল বাচ্চার বয়স বাড়ার সঙ্গে সঙ্গে তাকে নানারকম দায়িত্ব নিতে শেখানো। এমনিতে সব অভিভাবকেরাই তাদের বাচ্চাকে পরিশ্রমের কাজ করতে দেন না। কোনও সমস্যা হলে নিজেরাই এগিয়ে যান। তবে, সাম্প্রতিককালে বিশেষজ্ঞদের মতে, বাচ্চার বয়স যাই হোক, তাকে ছোটখাটো কাজ করতে দেওয়া উচিত। এই কাজ করার মধ্যে দিয়ে বাচ্চার কগনিটিভ কার্যক্ষমতা বৃদ্ধি পায়। পাশাপাশি দায়িত্ববোধও তৈরি হতে থাকে। যত ছোট বয়স থেকে বাচ্চার মধ্যে এই দায়িত্ববোধ আসে, ততই সে নিজে নানারকম সমস্যার সমাধান করতে শেখে। এর পাশাপাশি পরিবারের নানা সমস্যা সমাধানে সে অংশ নিতে এগিয়ে আসে। বর্তমান সময়ে পরিবারের সদস্যদের ভিতর সুন্দর বন্ধন গড়তে এটি আরও বেশি প্রয়োজন।

মনোবিদ ডাঃ জ্যাসমিন ম্যাকয় ইনস্টাগ্রামে নিয়মিত পেরেন্টিং ও শিশুর যত্ন নেওয়ার বিষয়ে নানা পরামর্শ দিয়ে থাকেন। ইদানীং বাচ্চার দায়িত্ব নেওয়ার বিষয়েও তেমনই পোস্ট শেয়ার করেছেন জ্যাসমিন। টুডলার থেকে টিনএজ পর্যন্ত বিভিন্ন বয়সে বিভিন্নরকমের দায়িত্ব নেওয়ার কথা জানিয়েছেন তিনি।

ছোট দিয়ে শুরু (প্রথম এক বছর): জন্মের পর বেশ কয়েকমাস পর্যন্ত বাচ্চা সময় নেয় তার চারপাশ চিনে নিতে। সেই কাজে বাচ্চার সঙ্গী হওয়া উচিত তার মা-বাবারও।

টুডলার (দুই থেকে তিন বছর): বাচ্ছা হাঁটতে শিখলে তাকে ধীরে ধীরে ছোটখাটো দায়িত্ব দেওয়া যেতে পারে। এই বয়সে তাকে শেখানো যেতে পারে ময়লা কীভাবে ময়লাবাক্সে ফেলতে হয়। এছাড়াও নিজের খেলনা জায়গা বুঝে রাখাও শেখানো প্রয়োজন।

প্রিস্কুলার (চার থেকে ছয় বছর): এই বয়সে খুদেকে আরেকটু বড় দায়িত্ব দেওয়া যায়। স্যান্ডুউইচ বানানো শেখানো যায় তাকে। পাশাপাশি খাওয়াদাওয়ার পর কীভাবে ডিনার টেবিল পরিস্কার করতে হয়, তাও শেখান।

স্কুল যাওয়ার বয়স (সাত থেকে এগারো বছর): এই বয়সে খুদে শিখে নিতে পারে কীভাবে রান্নার সরঞ্জাম যেমন শাকসব্জি, ফল ও বাসন গুছিয়ে রাখতে হয়। এছাড়াও অভিভাবকের তত্ত্বাবধানে তাকে ছোটখাটো রান্নাও করতে দেওয়া যেতে পারে।

টিন-এজ (বারো বছরের বেশি): এই বয়সে বাড়ির পোষ্যের খেয়াল রাখা থেকে তাকে স্নান করানো ইত্যাদি তাকে দেওয়া যায়। পাশাপাশি মাঝে মাঝে বাজার থেকে জিনিস কিনে আনা শেখানো যেতে পারে। একইসঙ্গে ছোট্ট বোন বা ভাইয়ের দায়িত্ব নিতে শেখালে আপনিও কিছুটা নিশ্চিন্ত হতে পারেন।

 

টুকিটাকি খবর

Latest News

টানা ২টি হার, চরম লজ্জায় ডুবল বাংলাদেশ! ১ ম্যাচ বাকি থাকতেই T20I সিরিজ জিতল USA ‘আমার পিছনে...’, বিয়ে চর্চার মাঝেই নিজের বাড়িতে ঘটা হেনস্থা নিয়ে সরব সোহিনী! বাংলাদেশের এমপির দেহ টুকরো করে হলুদ মাখিয়ে লোপাট হল কোথায়? তল্লাশি শুরু ভাঙড়ে পুরুলিয়া লোকসভা কেন্দ্র ২০২৪: ৩৭ বছর টানা জিতেছে ফরওয়ার্ড ব্লক, এখন দাপট পদ্মের 4 ওভার শেষে West Indies-র স্কোর 40/1 মোদীর 'পরমাত্মা আমাকে পাঠিয়েছেন' মন্তব্য নিয়ে মমতা বললেন ‘আমি মানেটা বুঝছি না’ লোকসভা ভোটের আবহেই দেবের সঙ্গে জড়িয়ে গেল বিদ্যাসাগরের নাম! জানুন কীভাবে জঙ্গলে রুদ্ধশ্বাস গুলির লড়াই! যৌথবাহিনীর অভিযানে ছত্তিশগড়ে নিহত ৭ মাওবাদী ভরি ভরি সোনা, লাখ লাখ বিনিয়োগ, সিপিএম প্রার্থী সায়রা হালিমের সম্পত্তি কত? আগেই ভেঙেছে সংসার! মায়ের মৃত্যুশোকে যন্ত্রণায় কাতর, কার কাঁধে মাথা রাখলেন মোনালি

Latest IPL News

ভারতের পরবর্তী কোচ কি ফ্লেমিং? কার্যত উত্তর দিয়ে দিলেন CSK CEO ঠিক সময় সিদ্ধান্ত জানাবে ধোনি, আশা করি IPL 2025-এও ওকে পাব, আত্মবিশ্বাসী CSK CEO IPL 2024-ইমপ্যাক্ট রুল না থাকলেও এত রান উঠত,অধিনায়ক রোহিতের পাল্টা মেরুতে অশ্বিন হাসপাতাল থেকে ছাড়া পেয়ে মুম্বই ফিরলেন শাহরুখ, ভিডিয়ো সামনে আসতেই চিন্তায় ভক্তরা দায়িত্বজ্ঞানহীন-বেপরোয়া ক্রিকেট ম্যাক্সওয়েলের,দায়বদ্ধতা নিয়ে প্রশ্ন প্রাক্তনীদের চল বন্ধু…আরও একবার লড়াই হয়ে যাক...ম্যাচের আগে কে দিয়েছিলেন বিরাটকে এমন বার্তা? ‘একটা কথাও বলবে না’, বন্ধুকে নিয়ে লাগাতার অপমানের পাল্টা গাভাসকরকে তোপ এবির অসুস্থতার কারণে আমরা সকলে ১০০ শতাংশ দিতে পারেনি- দলের হাল ফাঁস করলেন সঞ্জু ইংল্যান্ড ক্রিকেটারদের বাড়ি যাওয়া বন্ধ, আগামী IPL নিয়ে বড় বার্তা অরুণ ধুমলের পরের ম্যাচেও দেখা যাবে হেড-অ্যাবির অ্যাটাকিং ব্যাটিং, হেরেও সাবধানী নয় SRH শিবির

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.