বাংলা নিউজ > টুকিটাকি > সহজেই বাড়িতে বানাতে পারেন এই ফেসপ্যাক, ত্বক হবে উজ্জ্বল
মধু ও লেবুর ফেসপ্যাক পিম্পল সারানোর পাশাপাশি ত্বককে করে তোলে উজ্জ্বল।
মধু ও লেবুর ফেসপ্যাক পিম্পল সারানোর পাশাপাশি ত্বককে করে তোলে উজ্জ্বল।

সহজেই বাড়িতে বানাতে পারেন এই ফেসপ্যাক, ত্বক হবে উজ্জ্বল

  • বাড়িতে তৈরি এই ফেসপ্যাকগুলিতে কেমিক্যাল না-থাকায় ত্বকের ক্ষতির সম্ভাবনাও থাকে না। এখানে এমন কয়েকটি প্রাকৃতিক ফেসপ্যাক তৈরির প্রণালী জানান হল, যা ব্যবহার করে পেতে পারেন উজ্জ্বল ও সতেজ ত্বক।

রূপচর্চার জন্য অনেকেই প্রচুর অর্থ ব্যয় করে নানান বিউটি প্রোডাক্ট কিনে থাকেন। কিন্তু বিভিন্ন ক্ষেত্রে এগুলি প্রত্যাশিত পরিণাম দেয় না। নানান ফল ও সবজি দিয়ে বাড়িতেই নানান ফেসপ্যাক বানিয়ে ফেলতে পারেন। বাড়িতে তৈরি এই ফেসপ্যাকগুলিতে কেমিক্যাল না-থাকায় ত্বকের ক্ষতির সম্ভাবনাও থাকে না। এখানে এমন কয়েকটি প্রাকৃতিক ফেসপ্যাক তৈরির প্রণালী জানান হল, যা ব্যবহার করে পেতে পারেন উজ্জ্বল ও সতেজ ত্বক।

১. মধু ও লেবুর ফেসপ্যাক

মধুতে ভিটামিন, মিনারেল, অ্যামিনো অ্যাসিড, অ্যান্টিঅক্সিডেন্ট ও কিছু এঞ্জাইম থাকে। যা ত্বককে ভিতর থেকে পরিষ্কার করে। এই ফেসপ্যাক পিম্পল সারানোর পাশাপাশি ত্বককে করে তোলে উজ্জ্বল।

উপকরণ-

  • ১ চামচ মধু
  • কয়েক ফোঁটা লেবুর রস

প্রণালী- এক চামচ মধুতে তিন-চার ফোঁটা লেবুর রস মেশান। এর পর নিজের মুখে লাগিয়ে ২০ মিনিটের জন্য ছেড়ে দিন। তার পর পরিষ্কার জল দিয়ে ধুয়ে নিন। উল্লেখ্য, লেবুর রস ত্বককে সংবেদনশীল করে তুলতে পারে। তাই বাইরে বেরোনোর আগে সানস্ক্রিন লাগাতে ভুলবেন না।

২. অ্যালোভেরা, লেবু ও মধু

অ্যালোভেরাও পিম্পল রোধ করতে সাহায্য করে। লেবু ও মধুর সঙ্গে মিশিয়ে লাগালে আরও উপকার পেতে পারেন। 

উপকরণ-

  • ২ বড় চামচ অ্যালোভেরা জেল
  • ১ চামচ লেবুর রস
  • ১ চামচ মধু

প্রণালী- এই তিনটি উপাদানই নির্দিষ্ট পরিমাণে মিশিয়ে নিন। তার পর মুখে লাগিয়ে ১৫ মিনিটের জন্য ছেড়ে দিন। ১৫ মিনিট পর ভালো ভাবে মুখ ধুয়ে নিতে হবে।

বন্ধ করুন