বাংলা নিউজ > টুকিটাকি > Tripura Padma Awardees: ত্রিপুরার ঝুলিতে ২ পদ্মশ্রী, জানুন রেখা চাকমা ও চিত্ত মহারাজের বিষয়ে

Tripura Padma Awardees: ত্রিপুরার ঝুলিতে ২ পদ্মশ্রী, জানুন রেখা চাকমা ও চিত্ত মহারাজের বিষয়ে

স্মৃতি রেখা চাকমা ও চিত্তরঞ্জন দেববর্মা। (Social Media (Facebook))

ত্রিপুরা রাজ্য থেকেও দুজনের নাম উঠে এসেছে পদ্মশ্রী সম্মানের জন্য।

২০২৪ সালের পদ্ম সম্মান প্রাপকদের নাম ইতিমধ্যেই ঘোষণা করা হয়েছে। এবার মোট ১৩২ জনকে পদ্ম সম্মানে ভূষিত করা হবে বলে ঘোষণা করা হয়েছিল প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে। একাধিক রাজ্য থেকে সমাজের বিভিন্ন স্তরে নানান অবদানের জন্য ভারত সরকারের দ্বারা এই সম্মাননা প্রদান। ত্রিপুরা রাজ্য থেকেও দুজনের নাম উঠে এসেছে পদ্মশ্রী সম্মানের জন্য। তারা হলেন স্মৃতি রেখা চাকমা ও চিত্তরঞ্জন দেববর্মা। এই দু'জনকেই সমাজে শিক্ষার প্রসার আধ্যাত্মিকতা ও হ্যান্ডলুম শিল্পের বিকাশের জন্য এই সম্মানে ভূষিত করা হয়েছে।

চিত্তরঞ্জন দেববর্মা, 'চিত্ত মহারাজ' হিসেবে গোটা রাজ্যে প্রসিদ্ধ। বর্তমানে তিনি শান্তি কালী মিশন সোসাইটির অন্তর্গত শান্তি কালী আশ্রমের প্রধান। গোটা রাজ্যের চব্বিশটি মন্দির এই সোসাইটি দ্বারা চালিত। এই আশ্রমটি তৈরি করার মূল উদ্দেশ্য ছিল আদিবাসী সম্প্রদায়ের যুবদের সমাজের মূল স্রোতে ফিরিয়ে আনা।

৬২ বছর বয়সী দেববর্মা, মাধ্যমিক পরীক্ষা উত্তীর্ণ করার পর পঞ্চায়েতে সেক্রেটারি পদে চাকরি পান। চাকরি সূত্রে তাকে বহু জায়গায় যেতে হয় এবং সেই সময় দেববর্মা আচার্য শান্তি কালীর সম্পর্কে জানতে পারেন। আচার্যের আচার ও বিচারে মুগ্ধ হয়ে দেববর্মা তার শিষ্যত্ব গ্রহণ করেন। চিত্তরঞ্জন দেববর্মা তার গুরুর মৃত্যুর পর এই আশ্রমের দায়িত্ব পান এবং আশ্রমের তরফে শিক্ষাক্ষেত্রে নবজাগরণের পুরোধা ও যজমানের দায়িত্ব পালন করেন। এছাড়াও দেববর্মা একটি আয়ুর্বেদিক স্বাস্থ্য কেন্দ্র পরিষেবা চালাচ্ছেন; যেখানে আয়ুর্বেদিক চিকিৎসার মাধ্যমে বহু দুরারোগ্য ব্যাধির চিকিৎসা করা হয়।

অপরদিকে, লৈনলুম শাল বুননকারী স্মৃতি রেখা চাকমাও এবছর পদ্ম সম্মান প্রাপকদের তালিকায় রয়েছেন। 'জেইয়া জাধা (Djeia Jadha)' আমি নামে একটি সামাজিক সাংস্কৃতিক সংগঠনের পুরোধ। এই সংগঠনে মূল উদ্দেশ্য প্রান্তিক মহিলাদের বুনন শিল্পী করে তাদের সামাজিক স্বচ্ছলতায় ফিরিয়ে আনা। ৬৩ বছর বয়সী স্মৃতি রেখা উদ্ভিদের মূল বী জ এবং নানান ভেষজ পদার্থের মাধ্যমে ভেষজ ডাঁই (Organic Dye) তৈরির পারদর্শিতার জন্যও বহুল প্রচলিত। স্মৃতি রেখা জানান, তিনি এই বুনন শিল্প তার ঠাকুরমার কাছ থেকে শিখেছেন। ছোটবেলায় তিনি দেখতেন তার ঠাকুরমা লইনলুমে বুনতেন। সেখান থেকেই দেখে দেখে তার বুননের ওপর ভালোবাসা জন্মায়।

টুকিটাকি খবর

Latest News

রাজভবনের সামনে অভিষেকের ধরনার অনুমতি দিয়ে অন্যায় করেছে পুলিশ, আদালতে মানল রাজ্য রাধিকার নতুন প্রি-ওয়েডিং সেলিব্রেশনের ছবি সোশ্যাল মিডিয়ায় আনল 'নটিক্যাল' ভাইব কর্মীদের চেয়ে পোষ্যর জন্য বেশি খরচ! হিন্দুজাদের ৪ সদস্যের বিরুদ্ধে শোষণের মামলা ছুটির রেশ এখনও কাটেনি, এবার বিকিনির ছবি শেয়ার করলেন তৃপ্তি, নিমেষেই হলেন ভাইরাল ‘গুণ্ডা ছিলাম, মানা সব...’ স্ত্রীর সঙ্গে এভারগ্রীন সম্পর্ক নিয়ে মুখ খুললেন সুনীল 'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া বিশ্বকাপের মধ্যেই বড় দাঁও খেললেন রোহিত, শিক্ষাক্ষেত্রে করলেন মোটা অর্থের লগ্নি ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য ‘‌ওহ, আপনি আমায় পরাজিত করেছেন’‌, নবীনের চতুরতায় ঘায়েল বিজেপি বিধায়ক বিধানসভায়

T20 WC 2024

'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ? ১২ বার ১০০-র নীচে অল-আউট! T20 বিশ্বকাপের ইতিহাসে কখনও এতবার এরকম ঘটনা ঘটেনি এবার জয়ের জন্য কুলদীপকে দলে চাই ভারতের! T20 বিশ্বকাপ নিয়ে পরামর্শ ধোনিদের কোচের বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.