বাংলা নিউজ > টুকিটাকি > World Children's Day: সারা বিশ্বে যুদ্ধে নিহত ৫৮০ শিশু! বন্ধ হোক, বিশ্ব শিশু দিবসে আর্জি ইউনিসেফের

World Children's Day: সারা বিশ্বে যুদ্ধে নিহত ৫৮০ শিশু! বন্ধ হোক, বিশ্ব শিশু দিবসে আর্জি ইউনিসেফের

যুুদ্ধের সময় অনেক শিশু সামান্য সুরক্ষাও পায় না (AFP)

UNICEF message on World Children's Day: বিশ্ব শিশু দিবস পালিত হয় ২০ নভেম্বর। এই বছর শিশুদের যুদ্ধের আঁচ থেকে বাঁচানোর আর্জি ইউনিসেফের। সারা বিশ্বে যুদ্ধে নিহত ৫৮০ শিশু।

এই বছর ভারতে শিশু দিবস পালন শেষ। তবে বিশ্ব শিশু দিবস এখনও পালিত হয়নি। প্রতি বছর ২০ নভেম্বর পালিত হয় এই বিশেষ দিনটি। শিশুদের অধিকার সম্পর্কে সবাইকে সচেতন করতে অনেককেই রাস্তায় দিন কাটাতে হয়। অনেক শিশু আবার পেট চালাতে বিভিন্ন দোকানে কাজ করে। বেশিরভাগ দেশে শিশুশ্রম অপরাধ হলেও ছবিটা তেমন পাল্টায়নি। তাদের কথা ভেবেই জাতিসংঘের ইউনিসেফ সংগঠনটি এই দিনটির আয়োজন করে।

প্রতি বছরেই এই দিনটিতে ইউনিসেফ কোনও না কোনও থিমের আয়োজন করা হয়। এই বছরেও তেমন একটি বার্তা নিয়ে এসেছে সংগঠনটি। ২০২২ সালে সারা বিশ্ব জুড়ে শুধু যুদ্ধের কারণে মোট ৫৮০ শিশু মারা গিয়েছে। বিভিন্ন দেশের সরকারের মধ্যে সংঘর্ষের কারণে প্রাণ হারিয়েছে এই নিরীহ শিশুরা।

ইউনিসেফের কথায়, সারা বিশ্বে শিশুদের এতটাই অবহেলা করা হয়। যুুদ্ধের সময় অনেক শিশু সামান্য সুরক্ষাও পায় না। ফলে অকালে ঝরে যায় অনন্ত সম্ভাবনা। মধ্যপূর্ব এশিয়া, আফ্রিকা ও ইউক্রেনের ভয়াবহ পরিস্থিতির কারণে এই বছর শিশুমৃত্যুর এমন মারাত্মক পরিসংখ্যান।

তাই এই বছর ইউনিসেফ শিশুদের সুরক্ষা নিশ্চিত করার ডাক দিয়েছে বিশ্বের দেশগুলোকে। সংগঠনটি আরও জানায়, ৫৮০ টি শিশুমৃত্যু মানে প্রতি সপ্তাহে ১০ জন করে শিশুকে প্রাণ হারাতে হয়েছে। যা এককথায় মর্মান্তিক।

নানা কারণে দুটি দেশ সংঘাতে জড়িয়ে পড়তে পারে। তবে, এই সংঘাতে শিশুদের কোনও ভূমিকা থাকে না। অথচ যে কোনও যুদ্ধ বা সংঘাতেই তারা বলি হয়। অন্যান্য অধিকার আগে জীবনের অধিকার সুনিশ্চিত করা দরকার। এই কারণে ২০২২ সালে জাতিসংঘের এই বিশেষ থিম। সংগঠন থেকে বলা হয় ইরান, ইরাক, লিবিয়া, সুদান, সিরিয়া, ইয়েমেন, ইজরায়েল-প্যালেস্তাইনের সংঘর্ষের ফলে এত শিশুদের মৃত্যু হয়েছে। পাশাপাশি রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধের জন্যও প্রাণ হারিয়েছে অনেক শিশুরা। শিশুদের জীবনের অধিকার সুনিশ্চিত করা না গেলে তাদের বাকি মৌলিক অধিকারও সুনিশ্চিত করা যাবে না। শিশুদের বিরুদ্ধে এই নৃশংসতা কোনও কিছুর সমাধান হতে পারে না। বিশ্ব শিশু দিবসের আগে এমনটাই মত ইউনিসেফের।

টুকিটাকি খবর

Latest News

নতুন করে NEET-র ফলাফল প্রকাশিত হল! নয়া রেজাল্ট ও মেধাতালিকা দেখুন এখান থেকেই রক্তগঙ্গা বয়ে গেল গৌড়বঙ্গে, ছাত্রীকে কোপ মেরে আত্মঘাতীর চেষ্টা প্রাক্তনীর ‘যেন ভয় পায়…’ সলমনের বাড়ির সামনে গুলি চালানোর আগে কী নির্দেশ দেয় আনমোল বিষ্ণোই? দ্রাবিড়ের সময়েই সূর্যকে টি২০ অধিনায়ক হিসাবে ভাবনাচিন্তা শুরু হয়েছিল- মামব্রে বাংলার হারিয়ে যেতে বসা ডিঙি নৌকা স্থান পাবে গুজরাটের মিউজিয়ামে,সহযোগিতায় ব্রিটেন সরাসরি তিরন্দাজির কোয়ার্টারে উঠেও ‘ফাঁড়ার মুখে’ ভারত, নেমেই বিশ্বরেকর্ড লিমের! এবার কংগ্রেস হাইকমান্ডের মুখোমুখি হতে হবে প্রদেশ নেতৃত্বকে, ডাক এল দিল্লি থেকে 'SVF-এর গুডবুকে…', 'রাহুল বিতর্কে' ফেডারেশনকে সমর্থন রানার, কটাক্ষ করে লিখলেন কী 'নয়া মূলধনী কর ব্যবস্থায় ভালো থাকবেন বেশিরভাগ মানুষ', দাবি নির্মলার পুজোয় বাঙালিদের উপহার এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের, কলকাতা থেকে নয়া রুটে শুরু উড়ান

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.