বাংলা নিউজ > টুকিটাকি > Unknown Liver Disease among Children: লিভারের রহস্যময় অসুখে প্রাণ গেল তিন শিশুর, বড় কোনও বিপদের ইঙ্গিত কি
অজানা হেপাটাইটিস প্রাণ কেড়ে নিচ্ছে শিশুদের। 

Unknown Liver Disease among Children: লিভারের রহস্যময় অসুখে প্রাণ গেল তিন শিশুর, বড় কোনও বিপদের ইঙ্গিত কি

  • কোনও সূত্র খুঁজে পাওয়া যাচ্ছে না এই অসুখের। সারা পৃথিবী জুড়েই এক অজানা অসুখে আক্রান্ত হচ্ছে শিশুরা। কীভাবে সাবধান হতে হবে? কী বলছেন চিকিৎসকরা?

মারাত্মক আকার নিচ্ছে অজানা হেপাটাইটিস। বিজ্ঞানীরা বলছেন, এই রহস্যময় লিভারের অসুখ সম্পর্কে এখনও কিছু জানা যায়নি। তবে এটি পরিষ্কার হেপাটাইটিস A, B, C, D এবং Rb ভাইরাসের সঙ্গে এর কোনও মিল নেই।

সম্প্রতি ইন্দোনেশিয়ায় তিন শিশুর মৃত্যু হল এই অজানা হেপাটাইটিসে। এর ইউরোপ, আমেরিকা, আফ্রিকা এবং এশিয়ার বেশ কয়েকটি দেশে এই নতুন হেপাটাইটিসের জীবাণু ছড়িয়ে পড়েছে বলে জানা গিয়েছিল। বহু শিশুর লিভার প্রতিস্থাপন থেকে শুরু করে প্রাণহানীর আশঙ্কা পর্যন্ত হয়। কিন্তু খুব কম সময়ের মধ্যে ইন্দোনেশিয়ায় এভাবে তিন শিশুর মৃত্যু বিজ্ঞানীদের চিন্তায় ফেলেছে।

বিষয়টিকে গুরুত্ব দিয়ে দেখছে বিশ্বা স্বাস্থ্য সংস্থা বা WHO। তাদের তরফেও বলা হয়েছে এই নতুন হেপাটাইটিস রীতিমতো সংকটজনক পরিস্থিতি সৃষ্টি করতে পারে। তাই এই রোগটি সম্পর্কে সাবধান হতে হবে।

ইন্দোনেশিয়ায় যে তিন শিশুর মৃত্যু হয়েছে, তাদের মধ্যে দু’জেনর উপসর্গগুলিও চিন্তায় ফেলেছে বিশেষজ্ঞদের। কী কী উপসর্গে দেখা গিয়েছিল?

  • জ্বর
  • শ্বাসকষ্ট, বমি
  • জ্ঞান না থাকা
  • এর সঙ্গে মারাত্মক পরিমাণে জন্ডিস

চিকিৎসকরা বলেছেন, এ সবই হেপাটাইটিসের লক্ষণ। কিন্তু হেপাটাইটিসের যে রূপগুলির সঙ্গে আমরা পরিচিত, সেই A, B, C, D এবং Rb ভাইরাস এই তিন শিশুর শরীরে পাওয়া যায়নি। তাহলে কি এটি নতুন কোনও হেপাটাইটিস? তেমনই সন্দেহ চিকিৎসকদের।

বন্ধ করুন