বাংলা নিউজ > টুকিটাকি > Harnaz Sandhu Suffers From Celiac Disease: জটিল রোগে আক্রান্ত মিস ইউনিভার্স হরনাজ! কী এই সেলিয়াক ডিজিজ?

Harnaz Sandhu Suffers From Celiac Disease: জটিল রোগে আক্রান্ত মিস ইউনিভার্স হরনাজ! কী এই সেলিয়াক ডিজিজ?

হরনাজ সান্ধু। ছবি সৌজন্য-Instagram 

এমন সেলিয়াক রোগে আক্রান্ত হলে, অপুষ্টিজনিত সমস্যা তৈরি হয়। আক্রান্ত হয় হাড়, স্নায়ু। এই রোগের জটিলতায় ওজন আচমকা কমেও যেতে পারে আবার বেড়েও যেতে পারে।

তাঁর সাম্প্রতিক কিছু ছবি সোশ্যাল মিডিয়ায় নেটিজেনদের দৃষ্টি আকর্ষণ করেছে। সেখানে দেখা যাচ্ছে, আচমকাই মোটা হয়ে যাচ্ছেন ২০২১ সালের মিস ইউনিভার্স হরনাজ কৌর সান্ধু। ২১ বছরের তরুণীকে এভাবে মোটা হতে দেখে হরনাজের উদ্দেশে নেটিজেনদের বহু কটাক্ষবাণও আসে সোশ্যাল মিডিয়ায়। এরপরই হরনাজ জানিয়েছেন যে, তিনি এক জটিল রোগে আক্রান্ত। সেলিয়াক ডিজিজ তাঁর শরীরে বহু দিন ধরে কামড় বসিয়েছে। চণ্ডীগড়ে এক অনুষ্ঠানে হরনাজ বলেন 'কেউ জানেন না আমার সেলিয়াক ডিজিজ সম্পর্কে। যে আমি আটা, ময়দা আর খেতে পারিনা, আরও অনেক কিছুই খেতে পারি না।' প্রশ্ন উঠছে কী এই সেলিয়াক ডিজিজ?

কী এই সেলিয়াক ডিজিজ?

মুম্বই সেন্ট্রালের ওখার্ড হাসপাতালের চিকিৎসক হানি সাভলা বলছেন, 'গ্লুটেন জাতীয় খাদ্য ভেঙে ফেলা কঠিন হয়ে যায় সেলিয়াক ডিজিজের ফলে। গ্লুটেন হল এমন এক ধরনের প্রোটিন যা, গম, রাই, বারলি, ওটে পাওয়া যায়। এছাড়াও পাউরুটি, পাস্তা, পিৎজা, শস্য জাতীয় খাবারে পাওয়া যায় গ্লুটেন।' বিশেষজ্ঞদের মতে এই শারীরিক জটিলতা রোগ প্রতিরোধ ক্ষমতা সংক্রান্ত সমস্যা। এটি একটি অটো ইমিউন কন্ডিশন। এমন শারীরিক জটিলতায় মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা তাঁর শরীরের বিরুদ্ধে গিয়ে নানান সমস্যা তৈরি করে। গ্লুটেন জাতীয় খাবারে সমস্যা বেড়ে যায়। অনেকেই এর চিকিৎসা করান না। ফলে সমস্যা বাড়তে থাকে। এতে প্রভাব পড়ে রোগ অন্ত্রে। প্রভাব পড়ে হজমের ক্ষেত্রে। এই শারীরিক জটিলতা থাকলে, একজন মানুষ তাঁর শরীরের প্রয়োজনীয় পুষ্টির জন্য বহু পুষ্টিগুণ সম্পন্ন খাবার খেতে পারেন না। তবে এই রোগ কাটিয়ে ওঠার স্থায়ী সমাধান রয়েছে বলে জানাচ্ছেন চিকিৎসকরা।

শরীরের কোন কোন অংশ আক্রান্ত হয়?

এমন সেলিয়াক রোগে আক্রান্ত হলে, অপুষ্টিজনিত সমস্যা তৈরি হয়। আক্রান্ত হয় হাড়, স্নায়ু। এই রোগের জটিলতায় ওজন আচমকা কমেও যেতে পারে আবার বেড়েও যেতে পারে।

সেলিয়াক রোগের উপসর্গ-

- পেটে ব্যথা।

-ডাইরিয়া।

-ওজন হ্রাস।

-পেটভার।

-খিদে কমে যাওয়া।

-গ্যাসের সমস্যা।

-ত্বকে চুলকানির সমস্যা।

কীভাবে নিশ্চিত হওয়া যাবে রোগ সম্পর্কে?

উল্লেখ্য, এই সেলিয়াক ডিজিজের সমস্যা কাটাতে ডিউডেনাল বায়োপসি প্রয়োজন। এছাড়াও বিভিন্ন রক্ত পরীক্ষা দিয়ে থাকেন চিকিৎসকরা। ডায়েটের ক্ষেত্রে বেশ কিছু পরিবর্তন আনা হয়। চিকিৎসকরা বলছেন উপরোক্ত ইপসর্গ ছাড়াও মাথার যন্ত্রণা, বমিভাব, কোষ্ঠকাঠিন্য, জয়েন্টে ব্যথা, মুখে ঘা, দুর্বলতাও এই জটিল রোগের লক্ষণ।

টুকিটাকি খবর
বন্ধ করুন

Latest News

মালাবদল সেরে মিষ্টিমুখ, কাঞ্চন-শ্রীময়ীর প্রথম আইবুডো ভাতের মেনুতে রইল পোলাও থেকে ডাব চিংড়ি! কান্না কোথায়! নাচতে নাচতে শ্বশুরবাড়ি গেলেন সোহাগ জলের 'মউ', বরকে খেলেন চুমু ইশান ও শ্রেয়সকে ছেঁটে ফেলল BCCI! বাদ চুক্তি থেকে, নিজেদের বড় ভাবার মাসুল? আইন লঙ্ঘন করতেই বাধা দেয় ট্রাফিক পুলিশ, উলটে তাঁকেই মারধর করলেন টলিউড অভিনেত্রী বুকের দুধ কম হওয়ায় শিশুর পেট ভরছে না? রান্নাঘরের এই মশলা বাড়াবে ব্রেস্টমিল্ক সমপ্রেমী সম্পর্কের আরও রহস্য ভেদ পুলিশের, শিশুর খুনি কে জানা গেল না এখনও! মহাশিবরাত্রিতে মহাদেবকে নিবেদন করুন এই জিনিসগুলি, না হওয়া কাজও হবে বিনা বাধায় DY Patil T20 Cup 2024: ১ বলে আউট দীনেশ কার্তিক, ১ রানে হার শিখর ধাওয়ানদের কেন ফেল করলাম? উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে তুমুল বিক্ষোভ পড়ুয়াদের, ৯০ শতাংশই ধপাস! প্রাক্তন স্বামীর স্মৃতি এখনও আগলে প্রশ্মিতা, অনুপমের চেয়ে বয়সে কত ছোট গায়িকা?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.