বাংলা নিউজ > টুকিটাকি > Sexual Relationship after Heart Attack: হার্ট অ্যাটাক হয়েছে? এর পরে কি যৌনসম্পর্কে লিপ্ত হওয়া যায়? হলে, কত দিন পরে
হার্ট অ্যাটাকের পরে যৌনসম্পর্ক কতটা নিরাপদ?

Sexual Relationship after Heart Attack: হার্ট অ্যাটাক হয়েছে? এর পরে কি যৌনসম্পর্কে লিপ্ত হওয়া যায়? হলে, কত দিন পরে

  • এক বার হার্ট অ্য়াটাকের পরে কি শারীরিক সম্পর্কে লিপ্ত হওয়া উচিত? হলে কত দিন পরে? যৌনসম্পর্ক কি আবার হার্ট অ্যাটাকের আশঙ্কা বাড়িয়ে দেয়?

অনেকেরই আজকাল খুব কম বয়সে হার্ট অ্যাটাক হচ্ছে। অনেকেই নানা কারণে হৃদরোগে আক্রান্ত হচ্ছেন। কিন্তু যখন তাঁদের এই সমস্যাগুলি হচ্ছে, তার পরেও পড়ে থাকছে তাঁদের অনেকটা জীবন। সেই জীবনের গুরুত্বপূর্ণ একটি অংশ হল শারীরিক সম্পর্ক বা যৌনসম্পর্ক। একবার হার্ট অ্যাটাকের কত দিন পরে আবার যৌনসম্পর্কে লিপ্ত হওয়া যায়? এমন প্রশ্ন অনেকের মনেই থাকে? যৌনসম্পর্কে লিপ্ত হলে কি আবার হার্ট অ্যাটাকের আশঙ্কা বাড়ে? কী বলছেন চিকিৎসকরা?

যৌনসম্পর্কের সময়ে হৃদযন্ত্রের গতি বেড়ে যাওয়া খুব স্বাভাবিক। তাতে কি ক্ষতি হতে পারে হৃদযন্ত্রের? চিকিৎসকরা বলছেন, এমন ভাবার কোনও কারণ নেই। যদি হার্ট অ্যাটাকের পরে কেউ স্বাভাবিক জীবনে ফিরে আসেন, তাহলে তাঁর স্বাভাবিক যৌনসম্পর্কে লিপ্ত হতে কোনও অসুবিধা নেই।

তবে কয়েকটি বিষয় খেয়াল রাখা দরকার। একটু হাঁটাচলা বা সিড়ি দিয়ে উপরে ওটার পরে এই সমস্যাগুলি আপনার হচ্ছে না তো?

  • বুকে ব্যথা
  • শ্বাস কষ্ট
  • হৃদযন্ত্রের গতি হঠাৎ বেড়ে যাওয়া
  • বমি বমি ভাব

এই সমস্যাগুলি যদি না হয়, তাহলে বুঝতে হবে হৃদযন্ত্রের বিশেষ কোনও সমস্যা হচ্ছে না। সেক্ষেত্রে স্বাভাবিক প্রক্রিয়াতেই যৌনসম্পর্কে লিপ্ত হওয়া যায়। যদি শরীরে কোনও সমস্যা না থাকে বা হৃদযন্ত্র সংক্রান্ত কোনও সমস্যার লক্ষণ না থাকে, তাহলে যৌনসম্পর্কে লিপ্ত হতে কোনও বাধা নেই। বরং স্বাভাবিক প্রক্রিয়ায় যৌনসম্পর্কে লিপ্ত হলে হার্টের উপকারই হতে পারে।

এক্ষেত্রে অনেকেরই প্রশ্ন হার্ট অ্যাটাকের কত দিন পরে যৌনসম্পর্কে লিপ্ত হওয়া যায়?

এটি পুরোপুরি নির্ভর করছে এক একজনের শারীরিক অবস্থার উপর। চিকিৎসকরা বলছেন, কারও কারও ক্ষেত্র দু’সপ্তাহেই শরীর একদম আগের অবস্থায় ফিরে যায়। ফলে তাঁরা তখন শারীরিক সম্পর্কে লিপ্ত হতে পারেন। কারও ক্ষেত্রে আর একটু বেশি সময় লাগতে পারে। সবচেয়ে ভালো হয়, হার্ট অ্যাটাকের পরে যৌনসম্পর্কের আগে চিকিৎসকের পরামর্শ নেওয়া হলে। তিনি বলে দিতে পারবেন, কোন সময়টি এ জন্য ঠিক, কত দিন অপেক্ষা করা উচিত।

বন্ধ করুন