বাংলা নিউজ > টুকিটাকি > World Blood Cancer Day 2022: বিশ্ব ব্লাড ক্যানসার দিবস, এই অসুখটি নিয়ে কোন কোন ভুল ধারণা অনেকেরই আছে

World Blood Cancer Day 2022: বিশ্ব ব্লাড ক্যানসার দিবস, এই অসুখটি নিয়ে কোন কোন ভুল ধারণা অনেকেরই আছে

ব্লাড ক্যানসার সম্পর্কে বহু ভুল ধারণা অনেকেরই আছে। 

World Blood Cancer Day 2022: প্রতি বছর ২৮ মে বিশ্ব ব্লাড ক্যানসার দিবস পালন করা হয়। এই অসুখটি নিয়ে সচেতনতার অভাব বিপদ বাড়িয়ে দিতে পারে। তেমনই বলছেন চিকিৎসকরা। 

ব্লাড ক্যানসার শরীরে কোষের ক্যানসার। বহু ধরনের ব্লাড ক্যানসার হতে পারে। এর মধ্যে রয়েছে leukemia, lymphoma, myeloma, myelodysplastic syndromes (MDS), myeloproliferative neoplasms (MPN)। এই প্রতিটি ব্লাড ক্যানসারের আলাদা আলাদা উপসর্গ।

চিকিৎসকরা বলছেন, ব্লাড ক্যানসার নিয়ে সচেতনতার অভাব এই অসুখটির বিপদ বাড়িয়ে দিতে পারে। বহু ভুল ধারণা আছে এটি নিয়ে। দেখে নেওয়া যাক, সেগুলি কী কী।

ভুল ধারণা ১: ব্লাড ক্যানসার হলেই bone marrow transplant করাতেই হবে।

সত্যি: মোটেই সব ব্লাড ক্যানসার আক্রান্তের bone marrow transplant করাতে হয় না। লিউকেমিয়ায় আক্রান্তের অবস্থার উপর নির্ভর করে চিকিৎসকরা এর সিদ্ধান্ত নেন।

ভুল ধারণা ২: Leukemia এবং ব্লাড ক্যানসার একই জিনিস।

সত্যি: তিন ধরনের ব্লাড ক্যানসার আছে। Leukemia, Lymphoma এবং Myeloma।

Leukemia-র ক্ষেত্রে শ্বেতকণিকায় ক্যানসার হয়। সেগুলি কাজ করা বন্ধ করে দেয়। ১৫ বছরের নীচের শিশুদের মধ্যে এটি সাধারণত দেখা দেয়।

Lymphoma হল lymphatic system-এর ক্যানসার। এটিও এক ধরনের শ্বেতকণিকার উপর প্রভাব ফেলে। তবে এটি ১৫ থেকে ৩৫ বছরের মধ্যে বেশি দেখা যায়।

Myeloma হল প্লাজমা কোষের ক্যানসার। এটি রোগ প্রতিরোধ শক্তিকে দুর্বল করে দেয়।

ভুল ধারণা ৩: অ্যানিমিয়া থেকে ব্লাড ক্যানসার হয়।

সত্যি: নানা কারণে অ্যানিমিয়া রক্তাল্পতা হতে পারে। ঠিক একই রকমভাবে নানা কারণে ব্লাড ক্যানসারও হতে পারে। সব ব্লাড ক্যানসারে আক্রান্তরই যে অ্যানিমিয়া থেকেই এই অশুখটি হয়েছে, তার কোনও মানে নেই।

ভুল ধারণা ৪: পরিবারে এর আগে ব্লাড ক্যানসার হয়ে থাকলে, পরের প্রজন্মের এটি হওয়ার আশঙ্কা বেশি।

সত্যি: এটিরও কোনও মানে নেই। তবে একটি বিশেষ জিনের সঙ্গে সম্পর্ক রয়েছে।

ভুল ধারণা ৫: ব্লাড ক্যানসারে মৃত্যু অনিবার্য।

সত্যি: এখন চিকিৎসা বিজ্ঞান অনেক উন্নত হয়েছে। ক্যানসারের নানা চিকিৎসা পদ্ধতি আবিষ্কার হয়েছে। ফলে এখন এই অসুখটি সারানো সম্ভব।

টুকিটাকি খবর

Latest News

মৃত্যুশয্যায় দাদু, হাসপাতালে শেষবার দেখতে যাওয়ার সাজ শেয়ার করে ট্রোল্ড নাতনি! বদলে গেল হানিমুনের জায়গা, শীতের দেশে আদরে মাখামাখি রাতুল-রূপাঞ্জনা, গেলেন কোথায় 'জগন্নাথদেবের ভক্ত মোদী' বলতে গিয়ে…মুখ ফসকে উলটো কথা, সম্বিত-নবীন তরজা তুঙ্গে নিমেষেই ফটো কেক তৈরি করছে Zomato! ডেলিভারি দিচ্ছে ৩০ মিনিটেই T20 বিশ্বকাপে দ্রুততম শতরান, সেরা পাঁচে দু'বার রয়েছে গেইলের নাম নারীর নাকে অজান্তেই বাসা বেঁধেছে শত শত পোকা, ডাক্তাররাও অবাক! ৯১ বয়সে ধনকুবের মহিলা হলেন ১০০ কোটি ডলারের মালিক, ভারতের বয়স্কতম বিলিয়নিয়ার রণবীর দিলেও ভোট দেওয়ার অধিকার নেই আলিয়ার, তালিকায় রয়েছেন বি-টাউনের এই তারকারাও অলস জীবনযাপন করছেন? শরীরকে সক্রিয় রাখতে সেরা উপায় বাতলে দিল সরকারি সংস্থা ৫০% বিজেপি-কংগ্রেস প্রার্থীদের ৫ কোটি টাকার সম্পত্তি, ২৭% আসনে পরিবারতন্ত্র

Latest IPL News

‘নেতা হিসেবে সম্মান আদায় করে নিতে হয়’, ধোনির গুরুবচন শিক্ষা দিতে পারে হার্দিককে আমদাবাদের একমাত্র IPL ম্যাচে রিঙ্কু জেতান KKR-কে, এই মাঠে SRH-র রেকর্ড আহামরি নয় আগামী আইপিএলে ধোনিকে খেলতে গেলে…কি পরামর্শ দিলেন ছোটবেলার কোচ কেশব ব্যানার্জি এই নিয়ে ৮ বার IPL-এর প্লে-অফে KKR, দেখুন আগের ৭ বার কী ঘটেছিল লিরিক্সের সঙ্গে সরগমের খেল! নতুনভাবে কেকেআরের থিম সং গেয়ে তাক লাগালেন অন্তরা আইপিএলে ডাহা ফেল হার্দিকরা, রোহিতদের সঙ্গে পর্যালোচনায় বসবে মুম্বই ম্যানেজমেন্ট! IPL-এ দুরন্ত পারফরমেন্স,রিজার্ভ ক্রিকেটার হিসেবে অজিদের বিশ্বকাপ দলে ম্যাকগার্ক আমদাবাদে ৪ ISIS জঙ্গিকে গ্রেফতার করল ATS, মঙ্গলবারই আছে KKR-র ম্যাচ 'বরোদার অধিনায়ক বলেছিল দলে তোমার জায়গা নেই,ওর জন্যই আজ আমি এখানে’, বলছেন স্বপনীল SA সিরিজের জন্য WI দল ঘোষণা, IPL 2024-এর কারণে শক্তিশালী দল গড়তে পারেনি উইন্ডিজ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.