বাড়ি > ঘরে বাইরে > RBI-এর আওতায় আসছে ১,৫৪০ কো-অপারেটিভ ব্যাঙ্ক,সুরক্ষিত হবে ৫ লাখ কোটি টাকা:কেন্দ্র
রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (ছবি সৌজন্য রয়টার্স)
রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (ছবি সৌজন্য রয়টার্স)

RBI-এর আওতায় আসছে ১,৫৪০ কো-অপারেটিভ ব্যাঙ্ক,সুরক্ষিত হবে ৫ লাখ কোটি টাকা:কেন্দ্র

  • কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে সেই অধ্যাদেশে অনুমোদন দেওয়া হয়েছে।

এবার রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (আরবিআই) ছাতার তলায় আসতে চলেছে দেশের ১,৫০০-র বেশি আরবান এবং মাল্টি-স্টেট কো-অপারেটিভ ব্যাঙ্ক। সেই সংক্রান্ত ইতিমধ্যে একটি অধ্যাদেশও জারি করা হয়েছে। এবার অনুমোদনের জন্য সেটি রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কাছে পাঠানো হবে।

বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পৌরহিত্যে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠক হয়। বৈঠকের পর সাংবাদিক বৈঠকে কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর বলেন, 'দেশের ১,৪৮২ টি আরবান এবং ৫৮ টি স্টেট কো-অপারেটিভ ব্যাঙ্ককে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তদারকি ক্ষমতার অধীনে আনা হচ্ছে। শিডিউলড ব্যাঙ্কে যেমন আরবিআইয়ের ক্ষমতা থাকে, কো-্অপারেটিভ ব্যাঙ্কেও সেই একই ক্ষমতা থাকবে কেন্দ্রীয় ব্য়াঙ্কের।'

কেন্দ্রীয় মন্ত্রীর দাবি, নয়া সিদ্ধান্তের ফলে কো-অপারেটিভ ব্যাঙ্কের ৮.৬ কোটির বেশি আমানতকারী সুবিধা পাবেন। ওই ব্যাঙ্কগুলিতে জমা থাকা প্রায় ৪.৮৪ লাখ কোটি টাকা সুরক্ষিত থাকবে।

উল্লেখ্য, কো-অপারেটিভ ব্যাঙ্কগুলিকে আরবিআইয়ের তদারকি ক্ষমতার আওতার আনার পথে যে হাঁটা হচ্ছে, তা গত ফেব্রুয়ারিতেই জানিয়েছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তিনি জানিয়েছিলেন, ব্যাঙ্কিং রেগুলেশন অ্যাক্টে পরিবর্তনের মাধ্যমে সেই প্রক্রিয়া সম্পন্ন হবে। 

বন্ধ করুন