বাংলা নিউজ > ঘরে বাইরে > অন্যতম উষ্ণতম বছর ছিল ২০২০ সাল, বলছে আন্তর্জাতিক জলবায়ু পরিবর্তন সংস্থার তথ্য
অন্যতম উষ্ণতম বছর হিসেবে আবহাওয়া মানচিত্রে স্থান পেল ২০২০ সাল।
অন্যতম উষ্ণতম বছর হিসেবে আবহাওয়া মানচিত্রে স্থান পেল ২০২০ সাল।

অন্যতম উষ্ণতম বছর ছিল ২০২০ সাল, বলছে আন্তর্জাতিক জলবায়ু পরিবর্তন সংস্থার তথ্য

  • ২০১৬ সাল শুরু হয়েছিল প্রবল দাবদাহ দিয়ে, যার মূল কারণ এল নিনো-র প্রভাব। কিন্তু ২০২০ সাল এল নিনো-র প্রভাবমুক্ত থাকলেও আগের রেকর্ড ছুঁয়ে ফেলেছে।

অন্যতম তপ্ততম বছর হিসেবে আবহাওয়া মানচিত্রে স্থান পেল ২০২০ সাল। পূর্বতন উষ্ণতম বছর হিসেবে চিহ্নিত ২০১৬ সালের সঙ্গে একই সারিতে বসল গত বছর। 

ইউরোপের ক্ষেত্রে ২০২০ সাল ছিল তপ্ততম, জানিয়েছে কোপারনিকাস ক্লাইমেট চেঞ্জ সার্ভিস। রেকর্ড বলছে, ২০১৯ সালের তুলনায় ০.৪ ডিগ্রি সেলসিয়াস বেশি গরম ছিল গত বছর। 

বিজ্ঞানীদের বক্তব্য, লা নিনা-র শীতল প্রভাব থাকা সত্ত্বেও ২০১৬ সাল শুরুই হয়েছিল প্রবল দাবদাহ দিয়ে, যার মূল কারণ এল নিনো-র প্রভাব। সোজা কথায়, বিশ্ব উষ্ণায়নের প্রভাব সে বছর অনেক বেশি প্রকট হয়েছিল। 

ক্লাইমেট সার্ভিস সেন্টার জার্মানির বিজ্ঞানী কার্স্টেন হাউস্টেইনের মতে, ‘২০১৬ সালের সঙ্গে একই সারিতে ২০২০ সাল বসার অর্থ হল, মানুষের চেষ্টায় জলবায়ু পরিবর্তনের ধারা অব্যাহত রয়েছে। বিষয়টি বিশেষ তাৎপর্যপূর্ণ, কারণ ২০২০ সাল এল নিনো-র প্রভাবমুক্ত ছিল। ক্রান্তীয় প্রশান্ত মহাসাগর অঞ্চলে জলবায়ু পরিবর্তন সৃষ্টিকারী প্রাকৃতিক প্রভাবের জেরে ২০১৬ সালে অতিরিক্ত তাপমাত্রা তৈরি হয়েছিল। ২০২০ সালে কিন্তু তেমন কোনও প্রভাব দেখা না দিলেও আগের তাপমাত্রার রেকর্ড স্পর্শ করেছে গত বছর। বস্তুত, নভেম্বরের তুলনায় স্পষ্টতই শীতলতর ডিসেম্বর মাস ২০২০ সালকে শেষ পর্যন্ত উষ্ণতম বছরের শিরোপা অর্জন করতে দেয়নি।’

২০২০ সালে বায়ুমণ্ডলে কার্বন ডাইঅক্সাইডের ঘনত্ব প্রতি ১০ লক্ষ বছরে ২.৩ ভাগ (পিপিএম) হিসেবে বৃদ্ধি পেতে থাকে, যা মে মাসে পৌঁছায় সর্বোচ্চ ৪১৩ পিপিএম-এ।  ১৯৮১ থেকে ২০১০ সময়কালের প্রেক্ষিতে ০.৬ ডিগ্রি সেলসিয়াস উষ্ণতর ছিল ২০২০ সাল। আর ১৮৫০ থেকে ১৯০০ সাল সময়কালের প্রেক্ষিতে তাপমাত্রা ছিল ১.২৫ ডিগ্রি সেলসিয়াস উষ্ণতর, জানিয়েছে কোপারনিকাস সার্ভিস। এর জেরে, গত ৬ বছর এযাবৎকালের উষ্ণতম অধ্যায় হিসেবে রেকর্ড তৈরি করেছে।

বিশ্বে সবচেয়ে বেশি তাপমাত্রা বৃদ্ধি দেখা গিয়েছে আর্কটিক ও উত্তর সাইবেরিয়া অঞ্চলে, যেখানে ন্যূনতম তাপমাত্রা গড় তাপমানের চেয়ে ৬ ডিগ্রি বেশি রেকর্ড হয়েছে। জানা গিয়েছে, এই হিসেব ১৯৮১ থেকে ২০১০ সাল সময়কালের প্রেক্ষিতে।

ভারতের ক্ষেত্রে ২০২০ সাল সর্বকালের অষ্টম উষ্ণতম বছর, জানিয়েছে কেন্দ্রীয় আবহাওয়া দফতরের (IMD) ২০২০ সালে প্রকাশিত জলবায়ু বিষয়ক বিবৃতি। উল্লেখ্য, এ দেশে তাপমাত্রার রেকর্ড সংরক্ষণের চল হয় ১৯০১ সালে। 

গত বছর এ দেশে নথিভুক্ত গড় বার্ষিক তাপমাত্রা ছিল স্বাভাবিকের তুলনায় ০.২৯ ডিগ্রি সেলসিয়াস বেশি, যা গত ২৯ বছরের গড় তাপমাত্রার প্রেক্ষিতে গণনা করা হয়েছে।

২০১৬ সাল ভারতের জন্য ছিল উষ্ণতম বছর, যখন ভূ-স্তরের নিম্নতম তাপমাত্রা ছিল স্বাভাবিকের চেয়ে ০.৭১ ডিগ্রি সেলসিয়াস বেশি।

বন্ধ করুন