বাংলা নিউজ > ঘরে বাইরে > নিশ্চিত করতে হবে নারীসুরক্ষা, DGP-কে নির্দেশ ১ দিনের মুখ্যমন্ত্রী সৃষ্টির
‘মুখ্যমন্ত্রী’ সৃষ্টি গোস্বামী। (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)
‘মুখ্যমন্ত্রী’ সৃষ্টি গোস্বামী। (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)

নিশ্চিত করতে হবে নারীসুরক্ষা, DGP-কে নির্দেশ ১ দিনের মুখ্যমন্ত্রী সৃষ্টির

  • জাতীয় শিশুকন্যা দিবসে একদিনের মুখ্যমন্ত্রী হলেন সৃষ্টি গোস্বামী।

জাতীয় শিশুকন্যা দিবসে একদিনের মুখ্যমন্ত্রী হলেন হরিদ্বারের সৃষ্টি গোস্বামী। প্রতীকী হলেও এই প্রথম কোনও মহিলা উখরাখণ্ডের মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসলেন। আর মুখ্যমন্ত্রিত্বের দায়িত্ব সামলানোর পাশেই জানালেন, ভবিষ্যতে সুযোগ এলে রাজনীতিতে যোগ দিতে রাজি তিনি

মুখ্যমন্ত্রীর পদে বসার আগে সৃষ্টি বলেছিলেন, 'একদিনের জন্য আমায় উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী হওয়ার অনুমোদন দেওয়ায় মুখ্যমন্ত্রী ত্রিবেন্দ্র সিং রাওয়াতকে আন্তরিকভাবে ধন্যবাদ জানাচ্ছি। ২৪ জানুয়ারি জাতীয় শিশুকন্যা দিবসে বিভিন্ন দফতরের আধিকারিকরা আমায় পাঁচ মিনিটের প্রেজেন্টেশন দেবেন।' সেইমতো রবিবার সরকারের বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পের পর্যালোচনা করছেন বছর কুড়ির সৃষ্টি। যিনি রুরকির একটি কলেজে কৃষি নিয়ে স্নাতক স্তরের পড়াশোনা করছেন। সেই হিসেবে কৃষি নিয়ে নিজস্ব মতামতও দেবেন বলে খবর। যে রাজ্যের ৬৫ শতাংশের মানুষ কৃষিকাজের উপর নির্ভরশীল। সেই সঙ্গে শিশু ও মেয়েদের সুরক্ষা, যুব প্রজন্মের প্রতি মাদকাসক্তি খতিয়ে দেখারও পরামর্শ দিয়েছেন। সৃষ্টি বলেন, 'রাজ্য পুলিশের ডিজিকে কলেজে যাওয়ার পথে এবং কলেজ থেকে ফেরার পথে মেয়েদের সুরক্ষা নিশ্চিত করতে বলেছি।' সৃষ্টি যা নির্দেশ দিয়েছেন, তা রাজ্যের শিশু অধিকার কমিশনের হাতে মাধ্যমে রাওয়াতের হাতে তুলে দেওয়া হয়েছে।

কিন্তু একদিনের মুখ্যমন্ত্রী হিসেবে সৃষ্টিকে বেছে নেওয়া হল কেন? রাজ্যের শিশু অধিকার সংস্থার চেযারপার্সন উষা নেগি জানান, ২০১৮ সালে উত্তরাখণ্ডের 'বাল বিধানসভা'-য় তিন বছরের জন্য মুখ্যমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছেন সৃষ্টি। শিশুদের অধিকার সুনিশ্চিত এবং শিশুদের গণতান্ত্রিক কাঠামোর সম্পর্কে অবহিত করার লক্ষ্যে সেই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল।

সৃষ্টির কৃতিত্বে স্বভাবতই অভিভূত হয়েছেন বাবা প্রবীণ এবং মা সুধা। মেয়ে এরকম সম্মান পাওয়া কৃতজ্ঞতা প্রকাশও করেছেন। তাঁদের মতে, সৃষ্টি যে নজির তৈরি করেছেন, তাতে সমাজে বার্তা যাবে যে ছেলেদের তুলনায মেয়েরা অংশে কম নয়। মেয়েরাও যেখানে লক্ষ্য স্থির করে, সেটাই অর্জন করতে পারে।

মুখ্যমন্ত্রী রাওয়াতের মিডিয়া কো-অর্ডিনেটর দর্শন সিং রাওয়াত বলেন, 'এই পদক্ষেপের ফলে রাজ্য এবং দেশে মেয়েরা অনুপ্রাণিত হবেন। তাঁরা কখনও ছেলেদের থেকে নিজেদের কম ভাববেন না। তাঁরা ছেলেদের সমান এবং কঠোর পরিশ্রম ও অদম্য জেদের মাধ্যমে নিজেদের স্বপ্নপূরণ করতে সক্ষম।'

বন্ধ করুন