বাংলা নিউজ > ঘরে বাইরে > AI ব্যবহার করে ২.৩ লক্ষ সন্দেহজনক ফোন নম্বর ব্লক করল বাংলার দুই পড়শি রাজ্য

AI ব্যবহার করে ২.৩ লক্ষ সন্দেহজনক ফোন নম্বর ব্লক করল বাংলার দুই পড়শি রাজ্য

ফাইল ছবি (HT_PRINT)

এত বড় আকারে এআই ব্যবহার করে এত ফোন নম্বর বাতিল করার কাজ প্রথমবার হল ভারতে। সাইবার ক্রাইম নিরসনে এই পদক্ষেপ সাহায্য করবে বলেই আশা আধিকারিকদের।

ক্রমশই বেড়ে চলেছে জামতাড়া গ্যাংয়ের উৎপাত। ফোন করে নিরীহ মানুষদের বিভ্রান্ত করে তাদের থেকে টাকা তুলে নিচ্ছে একদল দুষ্কৃতি। এছাড়াও মোবাইল ব্যবহার করে বিভিন্ন অপকর্ম করছে অনেকেই। এবার সেই জন্যই এআই অর্থাৎ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের সাহায্য ২.৩ লাখ ফোন নম্বর ব্লক করে দিয়েছে বিহার ও ঝাড়খণ্ডের পুলিশ। মোট সন্দেহভাজন ২.৬ লাখ ফোন নম্বরের মধ্যে ২.৩ লাখ ব্লক করা হয়েছে বলে জানিয়েছেন টেলিকম দফতরের বিশেষ ডিজি গিরিরাজ কুমার মিশ্র। এত বড় আকারে এআই ব্যবহার করে এত ফোন নম্বর বাতিল করার কাজ প্রথমবার হল ভারতে। সাইবার ক্রাইম নিরসনে এই পদক্ষেপ সাহায্য করবে বলেই আশা আধিকারিকদের। 

মূলত তিন প্রকার আইডিকে চিহ্নিত করেই প্রাথমিক ভাবে এই কাজ শুরু করে পুলিশ। অনেক ক্ষেত্রে আইডি এক কিন্তু ছবি ভিন্ন, অনেক ক্ষেত্রে ছবি প্রায় এক কিন্তু আইডি ভিন্ন ও কিছু ক্ষেত্রে যেখানে অন্যের আইডি ও ছবি দেওয়া হয়েছে সিম নেওয়ার সময়। ৩৫০ এজেন্টের বিরুদ্ধে ইতিমধ্যেই মামলা চলছে যারা সিম দেন। পুলিশের দেওয়া তথ্য অনুযায়ী ২৯০৪ এজেন্টের সিম দেওয়ার অধিকার কেড়ে নিয়েছে মোবাইল সংস্থাগুলি। এর মধ্যে প্রায় ৮৫ শতাংশ এজেন্ট বিহারের। যেসব ফোন নম্বর বাতিল করা হয়েছে, তারও প্রায় ৮৭ শতাংশ বিহারের, বাকিগুলি ঝাড়খণ্ডের। 

প্রসঙ্গত, গত অগস্ট অবধি উপলব্ধ ডেটা বিশ্লেষণ করে টেলিকম দফতর ০.৩৮ শতাংশ কানেকশন সন্দেহজনক বলে রায় দেয়। তবে এর মধ্যে ৩০ হাজার নম্বর জেনুইন কাস্টমারদের কাছে ছিল। বাকিদের নম্বর ডিলিট করে দেওয়া হয়। আধিকারিকের দেওয়া তথ্য অনুযায়ী এক ব্যক্তি ৬৯০০টি ফোন নম্বর নিয়ে বসেছিলেন আরেকজনের কাছে ছিল ৫২০০ নম্বর। সবমিলিয়ে সারা দেশ জুড়ে ৩৬ লাখ সন্দেহজনক মোবাইল কানেকশন বাতিল করা হয়েছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। সঞ্চার সাথী বলে নতুন একটি পোর্টালের উদ্বোধনে তিনি এই কথা বলেন।  এই পোর্টালের মাধ্যমে হারিয়ে যাওয়া ফোন খুঁজে পাওয়া যাবে,কোনও ডিভাইস জেনুইন কিনা সেটা যাচাই করা যাবে ইত্যাদি। বর্তমানে ভারতে প্রায় ১১৭ কোটি মোবাইল কানেকশন আছে বলে জানিয়েছে ট্রাই। 

ঘরে বাইরে খবর

Latest News

ভালোবাসার প্রকাশ করা কাদের সম্পর্ককে মজবুত রাখবে? দেখুন আজকের প্রেম রাশিফল তৈরি বজরঙ্গী ভাইজান ২-এর স্ক্রিপ্ট! কার সম্মতির অপেক্ষায় আটকে সলমনের ছবির শ্যুট সন্দেশখালির মহিলাদের তৈরি করা পিঠেতে মজলেন কুণাল, খাবার খেলেও ‘নাটক’ বলে কটাক্ষ IPL থেকে দূরে কাউন্টিতে ফের দাপুটে ব্যাটিং নায়ারের, শতরানের দিকে এগোচ্ছেন পূজারা 'আমার সানশাইন...' আদর-সোহাগে মাখামাখি, নতুন করে প্রেমে পড়লেন নাকি মিমি? IPL 2024 Points Table: CSK ও KKR-কে পিছনে ফেলে দিল SRH, DC হারতেই এগিয়ে গেল MI IPL-র মাঝেই বিরাট কোহলির বিশ্বরেকর্ড ছিনিয়ে নিলেন রিজওয়ান, সিংহাসন খোয়ালেন বাবরও ধনু, মকর, কুম্ভ, মীনের মধ্যে রবিবার লাকি কারা? ২১ এপ্রিলের রাশিফল দেখে নিন AC2 কোচে ‘ঠাসা ভিড় ছিল ১৪ এপ্রিল’, ৬ দিন পরে ভিডিয়ো দেখিয়ে রেল বলল মিথ্যা বলছেন অরেঞ্জ ক্যাপের দৌড়ে একলাফে দুইয়ে হেড, বেগুনি টুপির লড়াইয়ে নাম লেখালেন কুলদীপরা

Latest IPL News

IPL থেকে দূরে কাউন্টিতে ফের দাপুটে ব্যাটিং নায়ারের, শতরানের দিকে এগোচ্ছেন পূজারা ট্র্যাভিস-অভিষেকের ঝড়ে লন্ডভন্ড DC! কাজে এল না ফ্রেজারের লড়াই, জিতল SRH IPL 2024 DC vs SRH: মাত্র ১৫ বলে ৫০ করে এবারের দ্রুততম অর্ধশতরান ম্যাকগার্কের ডাগ আউটে বসেই দলের ব্যাটারদের ডিআরএস নিয়ে পরামর্শ! জরিমানার কবলে ডেভিড-পোলার্ড ফের গম্ভীর বনাম ধোনি- RCB-র বিরুদ্ধে নামার আগে মাহির উল্টো সুরে কথা বললেন গৌতি আমি 100% প্রস্তুত T20 WC 2024 -এ যাওয়ার জন্য, রোহিতদের উপর চাপ বাড়ালেন কার্তিক ৬ ওভারে ১২৫ রান! হেডদের তাণ্ডবে T20-র ইতিহাসে পাওয়ার প্লে'তে সর্বোচ্চ রান SRH-র IPL 2024: মাত্র ১৬ বলে অর্ধশতরান! দিল্লিতে ব্যাট হাতে ঝড় তুলেছেন ট্র্যাভিস হেড বিশ্বকাপ ফাইনালে কীভাবে আউট হয়েছিলেন, গম্ভীরকে দেখালেন বিরাট? ফের তাজা হল ক্ষত ডেথ ওভারে নাইট বোলারদের রান দেওয়ার রোগ সারাতে, কোচের দাওয়াই ‘স্পট বোলিং’

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.