বাংলা নিউজ > ঘরে বাইরে > 26/11 terrorist reportedly poisoned: ‘পাকিস্তানের জেলে বিষ দেওয়া হল ২৬/১১ হামলার জঙ্গিকে’, টাকা বন্ধের ভয়ে নাটক?

26/11 terrorist reportedly poisoned: ‘পাকিস্তানের জেলে বিষ দেওয়া হল ২৬/১১ হামলার জঙ্গিকে’, টাকা বন্ধের ভয়ে নাটক?

২৬/১১ হামলার অন্যতম চক্রীকে বিষ দেওয়া হল পাকিস্তানের জেলে? (ছবি সৌজন্যে সংগৃহীত ও এপি প্রতীকী)

২৬/১১ মুম্বই হামলার অন্যতম মূলচক্রী সাজিদ মীরকে বিষ দেওয়া হয়েছে পাকিস্তানের জেলে? এমনই জল্পনা ছড়িয়েছে। একাধিক রিপোর্ট অনুযায়ী, ওই লস্কর-ই-তইবার কম্যান্ডার সাজিদকে হাসপাতালে ভরতি করা হয়েছে। তাকে ভেন্টিলেশনে রাখা হয়েছে।

লস্কর-ই-তৈবার জঙ্গি সাজিদ মীরের কি শারীরিক অবস্থার অবনতি হয়েছে? বিষক্রিয়ার জেরে ২৬/১১ মুম্বই হামলার অন্যতম মূলচক্রীকে কি ভেন্টিলেশনে দেওয়া হয়েছে? তা নিয়ে শুরু হয়েছে তুমুল জল্পনা। একাধিক রিপোর্ট অনুযায়ী, পাকিস্তানের জেলেই সাজিদকে বিষ দেওয়া হয়েছে। তারপর আকাশপথে পঞ্জাব প্রদেশের সিএমএইচ ইনস্টিটিউট অফ মেডিক্যালে তাকে নিয়ে গিয়েছে পাকিস্তান সেনা। সেই হাসপাতালের ভেন্টিলেটরে রাখা হয়েছে ২৬/১১ মুম্বই হামলার অন্যতম মূলচক্রীকে। যদিও বিষয়টি নিয়ে পাকিস্তানি সেনা বা ইসলামাবাদের তরফে সরকারিভাবে কিছু জানানো হয়নি।

সংশ্লিষ্ট মহলের অবশ্য বক্তব্য, পাকিস্তানের তরফে সম্ভবত সরকারিভাবে কিছু জানানো হবে না। কারণ পুরোটাই ইসলামাবাদ তথা পাকিস্তানি সেনার পরিকল্পনা হতে পারে। বিশ্বব্যাপী সন্ত্রাসবাদে আর্থিক জোগানের উপরে নজরদারি চালানো প্রতিষ্ঠানে ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্সের (এফএটিএফ) কালোতালিকায় যাতে অন্তর্ভুক্ত না হতে হয়, সেজন্য কয়েকজন জঙ্গির বিরুদ্ধে এরকম ‘পরিকল্পনা’ নেওয়া হতে পারে বলে সংশ্লিষ্ট মহলের একাংশের ধারণা। 

ওই মহলের বক্তব্য,  এফএটিএফের শাস্তির কোপ থেকে রেহাই পেতে পুরোটাই 'লোক দেখানো' কাজ করছে পাকিস্তান। নাহলে একবার যদি এফএটিএফের শাস্তির কোপ নেমে আসে, তাহলে ভয়াবহ অবস্থা হবে পাকিস্তান। এখনই পাকিস্তানের আর্থিক অবস্থা শোচনীয়। মুদ্রাস্ফীতি চরমে উঠেছে। খাবার পাচ্ছেন না মানুষ। আটার জন্যও হাহাকার চলছে। সেই পরিস্থিতিতে যদি এফএটিফের কালোতালিকায় পাকিস্তানের নাম উঠে যায়, তাহলে বৈদেশিক অনুদানও বন্ধ হয়ে যাবে। আর সেটা অনুমান করেই পাকিস্তানি সেনা এবং পাকিস্তানি গোয়েন্দা বাহিনী ছক কষে লস্কর কমান্ডার সাজিদকে বিষ দেওয়ার সম্ভাবনা উড়িয়ে দেওয়া হচ্ছে না।

এমনিতে একাধিক রিপোর্ট অনুযায়ী, গত বছরে লস্কর কমান্ডার সাজিদের কারাদণ্ডের নির্দেশ দিয়েছিল পাকিস্তানের একটি সন্ত্রাসবিরোধী আদালত। সন্ত্রাসে অর্থ জোগানের দায়ে দণ্ডিত করা হয়। তারপর থেকে কোট লাখপত জেলেই ছিল সাজিদ। সেইসঙ্গে ৪.২ লাখ টাকা জরিমানার নির্দেশ দেওয়া হয়। আর তাকে যখন ধরা হয়, তখনও এফএটিএফের শাস্তির খাঁড়া ঝুলছিল পাকিস্তানের উপর। ফলে সাজিদের গ্রেফতারি এবং তাকে বিষ দেওয়ার বিষয়টির মধ্যে একটা ‘কমন ফ্যাক্টর’ আছে।

আরও পড়ুন: Pakistan Hindu player 'threatened': ‘মুসলিম হও, নয়ত ফল ভুগতে হত’, রোজ হুমকি দিত দলই, দাবি পাকিস্তানের হিন্দু তারকার

তবে শুধু সেটাই নয়, একাধিক রিপোর্ট অনুযায়ী, অনেকে অনুমান করছেন যে সাজিদকে যাতে আমেরিকার হাতে তুলে দিতে না হয়, সেজন্য পুরোটাই পাকিস্তানের নাটক বা ‘আইওয়াশ’ হতে পারে। তার মাথার দাম ধরা হয়েছে পাঁচ মিলিয়ন ডলার। মার্কিন গোয়েন্দা বিভাগের অনুমান, ২৬/১১ মুম্বই হামলার পর প্লাস্টিক সার্জারি করে নেয় সাজিদ। একটা সময় বিদেশ থেকে জঙ্গি নিয়োগের দায়িত্ব সাজিদের উপর ছিল বলেই মনে করা হয়।

আরও পড়ুন: 'Pakistan Zindabad Slogan at Bengaluru': চিন্নস্বামীতে ‘পাকিস্তান জিন্দাবাদ বলতে দিচ্ছে না পুলিশ’, দাবি বাবরদের ফ্যানদের

ঘরে বাইরে খবর

Latest News

ভোটের মধ্যে কমল LPG সিলিন্ডারের দাম, মে'তে কলকাতায় রান্নার গ্যাসের দাম কত পড়বে? রশিদ খানের নেতৃত্বে T20I World Cup 2024-এর জন্য দল ঘোষণা করল আফগানিস্তান মোদীকে জুনের আক্রমণের পর অগ্নিমিত্রার নিশানায় মমতা! গাইলেন কোন প্যারোডি? ইনফ্লুয়েন্সারকে যৌন হেনস্থা! দিল্লি ক্যাপিটালের পৃথ্বীকে সমন মুম্বই কোর্টের 'ও কাছে টেনে নিয়েছে...' কল্যাণের অপমান অতীত, দেবের ডাকে ঘাটালে কাঞ্চন ভেনিস কি শেষপর্যন্ত তলিয়ে যাবে? বাঁচিয়ে রাখতে তৈরি করা হয়েছে ইস্পাতের ৭৮ প্রাচীর মহালক্ষ্মী ভাণ্ডার আনব, নয়া প্রতিশ্রুতি নিয়ে হাজির বামেরা, কার অনুপ্রেরণা? হার্ট ঠিক রাখতে কী খেতে হবে? পুরো খাবার তালিকা তৈরি করে দিতে পারে AI! তাপপ্রবাহের জের, সাময়িক ক্লাস বন্ধ করল CU, স্কুলে গরমের ছুটিও বাড়ছে চলে গেলেন সারদা মঠের অধ্যক্ষা প্রব্রাজিকা আনন্দপ্রাণা মাতাজি, শোকবার্তা মোদীর

Latest IPL News

ইনফ্লুয়েন্সারকে যৌন হেনস্থা! দিল্লি ক্যাপিটালের পৃথ্বীকে সমন মুম্বই কোর্টের ব্যর্থ রোহিত-হার্দিক-বুমরাহ! মুম্বইকে চার উইকেটে হারিয়ে দিল রাহুলের লখনউ শুভমন গিলকে টপকে কী করে ভারতীয় দলে জায়গা করলেন যশস্বী? সামনে এল আসল কারণ ‘সেন্ড অফ’-র পরে ১ ম্যাচ ব্যান KKR পেসারকে! নেটপাড়া বলল সেলিব্রেশনও করবে না? IPL -এর ইতিহাসে ব্যাট হাতে অনন্য নজির গড়লেন কুলদীপ যাদব বিশ্বকাপের স্কোয়াড থেকে বাদ, অধিনায়ক লোকেশ রাহুলের পাশে থাকার বার্তা LSG-র T20 বিশ্বকাপ থেকে বাদ গিল, GT লিখল 'অভিনন্দন ক্যাপ্টেন', জোর খিল্লি নেট পাড়ায় T20 WC-এর জন্য ইংল্যান্ড দল ঘোষণা হতেই চাপে KKR ও RR! মাথায় হাত শ্রেয়স-সঞ্জুদের RCB-র নেটে ‘নতুন বুমরাহ’! চিনে নিন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া তরুণ বোলারকে ‘অত নাচতে হবে না’… হঠাৎ কেন চিয়ার লিডারদের উদ্দেশ্যে এমন বললেন নাইট ক্রিকেটার?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.