বাংলা নিউজ > ঘরে বাইরে > মিনিটে ৩০জন শিশু জন্মাচ্ছে, দাবি কেন্দ্রীয় মন্ত্রীর, সব ধর্মের জন্য আসুক বিল…

মিনিটে ৩০জন শিশু জন্মাচ্ছে, দাবি কেন্দ্রীয় মন্ত্রীর, সব ধর্মের জন্য আসুক বিল…

কেন্দ্রীয় নগরউন্নয়ন মন্ত্রী গিরিরাজ সিং (ANI Photo) (PIB)

প্রস্তাবিত এই বিলে দুজনের বেশি সন্তান নেওয়া যাবে না। দুজনের বেশি সন্তান রয়েছে এমন দম্পতির সরকারি কাজ মিলবে না। সরকারি নানা সুবিধা থেকে বঞ্চিত করা হবে তাঁদের।

জনবিস্ফোরণ নিয়ে এবার বড় সতর্কতা দিলেন কেন্দ্রীয় নগরউন্নয়ন মন্ত্রী গিরিরাজ সিং। চিনের উদাহরণ দিয়ে তিনি বলেন, আমাদের প্রতিবেশী দেশ ১৯৭৯ সালে একটি মাত্র সন্তানের পলিসি প্রয়োগ করেছিল। এরপর নিজেদের উন্নয়ন ঘটিয়েছে।

তিনি বলেন, জনসংখ্যা নিয়ন্ত্রণ বিল অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ আমাদের সম্পদ সীমিত। চিন ওয়ান চাইল্ড পলিসি প্রয়োগ করেছে আর উন্নয়নকে এগিয়ে নিয়ে যাচ্ছে। চিনে মিনিটে দশজন শিশুর জন্ম হয়। আর ভারতে প্রতি মিনিটে ৩০জন শিশুর জন্ম হয়। কীভাবে আমরা চিনের সঙ্গে প্রতিযোগিতায় নামতে পারব?

ধর্ম নির্বিশেষে এই বিলকে সকলের জন্য় প্রয়োগ করা দরকার। যারা এই নিয়ম মানবেন না তাদের সরকারি সুবিধা দেওয়া উচিত হবে না। তাদের ভোটাধিকারও কেড়ে নেওয়া দরকার। মতামত দিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিং।

এদিকে ইতিমধ্য়েই একাধিক বিজেপি নেতা এই বিলের সপক্ষে মতামত দিয়েছেন। এদিকে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতরের প্রতিমন্ত্রী ভারতী প্রবীন এর আগে জানিয়েছিলেন, আধুনিক জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি প্রায় ৫৬.৫ শতাংশ বেড়ে গিয়েছে।

জন্মনিয়ন্ত্রণ বিলটা আসলে ঠিক কী?

প্রস্তাবিত এই বিলে দুজনের বেশি সন্তান নেওয়া যাবে না। দুজনের বেশি সন্তান রয়েছে এমন দম্পতির সরকারি কাজ মিলবে না। সরকারি নানা সুবিধা থেকে বঞ্চিত করা হবে তাঁদের। অন্তত ৩৬বার সংসদে এই পলিসি উঠেছে। কিন্তু এখনও পর্যন্ত এই বিলে সম্মতি মেলেনি।

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

KKR তারকার ব্যাটিং ঝড়, লঙ্কার বিরুদ্ধে অল্পের জন্য সম্মান বাঁচাল আফগানিস্তান ধনু-মকর-কুম্ভ-মীনের বৃহস্পতিবার কেমন কাটবে? জানুন রাশিফল গালে স্পাইডার ম্যান স্টিকার, কেক কেটে জন্মদিন জেহ-র! এল রাহা, ইনায়া, বায়ু-রা 'এমন পিচ আগে কখনও দেখিনি', রাঁচির বাইশগজের সম্ভাব্য চরিত্র নিয়ে ধোঁয়াশায় স্টোকস ডিজিটাল যুগেও চশমা ছাড়া থাকবে আপনার শিশু! ছোটদের চোখের যত্ন নিন এভাবে সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল শিলাবৃষ্টি ৭ জেলায়, বৃহস্পতিতে ৫০ কিমিতে ঝড় উঠবে কোন ১৫টিতে? কতদিন বৃষ্টি হবে? অন্ধকারে ‘অপারেশন’ DGP রাজীব কুমারের, সন্দেশখালিতেই রাতেই ‘ফাইনাল অ্যাকশন’? জগদ্ধাত্রী এনে দিয়েছে খ্যাতি, রোজ অনামী ব্যক্তির উপহার পাঠান প্রেরণাকে!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.