বাংলা নিউজ > ঘরে বাইরে > মিনিটে ৩০জন শিশু জন্মাচ্ছে, দাবি কেন্দ্রীয় মন্ত্রীর, সব ধর্মের জন্য আসুক বিল…

মিনিটে ৩০জন শিশু জন্মাচ্ছে, দাবি কেন্দ্রীয় মন্ত্রীর, সব ধর্মের জন্য আসুক বিল…

কেন্দ্রীয় নগরউন্নয়ন মন্ত্রী গিরিরাজ সিং (ANI Photo) (PIB)

প্রস্তাবিত এই বিলে দুজনের বেশি সন্তান নেওয়া যাবে না। দুজনের বেশি সন্তান রয়েছে এমন দম্পতির সরকারি কাজ মিলবে না। সরকারি নানা সুবিধা থেকে বঞ্চিত করা হবে তাঁদের।

জনবিস্ফোরণ নিয়ে এবার বড় সতর্কতা দিলেন কেন্দ্রীয় নগরউন্নয়ন মন্ত্রী গিরিরাজ সিং। চিনের উদাহরণ দিয়ে তিনি বলেন, আমাদের প্রতিবেশী দেশ ১৯৭৯ সালে একটি মাত্র সন্তানের পলিসি প্রয়োগ করেছিল। এরপর নিজেদের উন্নয়ন ঘটিয়েছে।

তিনি বলেন, জনসংখ্যা নিয়ন্ত্রণ বিল অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ আমাদের সম্পদ সীমিত। চিন ওয়ান চাইল্ড পলিসি প্রয়োগ করেছে আর উন্নয়নকে এগিয়ে নিয়ে যাচ্ছে। চিনে মিনিটে দশজন শিশুর জন্ম হয়। আর ভারতে প্রতি মিনিটে ৩০জন শিশুর জন্ম হয়। কীভাবে আমরা চিনের সঙ্গে প্রতিযোগিতায় নামতে পারব?

ধর্ম নির্বিশেষে এই বিলকে সকলের জন্য় প্রয়োগ করা দরকার। যারা এই নিয়ম মানবেন না তাদের সরকারি সুবিধা দেওয়া উচিত হবে না। তাদের ভোটাধিকারও কেড়ে নেওয়া দরকার। মতামত দিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিং।

এদিকে ইতিমধ্য়েই একাধিক বিজেপি নেতা এই বিলের সপক্ষে মতামত দিয়েছেন। এদিকে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতরের প্রতিমন্ত্রী ভারতী প্রবীন এর আগে জানিয়েছিলেন, আধুনিক জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি প্রায় ৫৬.৫ শতাংশ বেড়ে গিয়েছে।

জন্মনিয়ন্ত্রণ বিলটা আসলে ঠিক কী?

প্রস্তাবিত এই বিলে দুজনের বেশি সন্তান নেওয়া যাবে না। দুজনের বেশি সন্তান রয়েছে এমন দম্পতির সরকারি কাজ মিলবে না। সরকারি নানা সুবিধা থেকে বঞ্চিত করা হবে তাঁদের। অন্তত ৩৬বার সংসদে এই পলিসি উঠেছে। কিন্তু এখনও পর্যন্ত এই বিলে সম্মতি মেলেনি।

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

গোলের মুখই খুলতে পারল না এমবাপেহীন ফ্রান্স, ডাচেদের গোল বাতিল, ফল গোলশূন্য ড্র ধনু,মকর, কুম্ভ, মীনের মধ্যে আজ লাকি কারা? ২২ জুন ২০২৪ এর রাশিফল দেখে নিন 6 ওভার শেষে USA-র স্কোর 48/1 সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিকের মধ্যে আজ লাকি কারা? একনজরে ২২ জুন ২০২৪ রাশিফল মেষ, বৃষ, মিথুন, কর্কটের ভাগ্যে আজ কী রয়েছে? লাকি কারা! ২২ জুনের রাশিফল দেখে নিন ছাংতে আসছেন না মোহনবাগানে! জোড়া ‘অস্ত্রে’ আপুইয়াকে ছিনিয়ে নিয়েছে মুম্বইয়ের থেকে ১-৩ লজ্জার হার, আশা কার্যত শেষ পোল্যান্ডের, শেষ ১৬-র আশা বাঁচিয়ে রাখল অস্ট্রিয়া শেষ ওভারে নরকিয়ার কামাল, ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে সেমির দিকে এক পা প্রোটিয়াদের পুলকার, স্কুলবাস নিয়ে চিন্তার দিন শেষ, বাংলায় বিরাট নির্দেশিকা জারি করল সরকার শেফ থেকে মেকআপ আর্টিস্ট, তারকাদের অনর্থক চাহিদা নিয়ে সরব অনুরাগ

T20 WC 2024

শেষ ওভারে নরকিয়ার কামাল, ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে সেমির দিকে এক পা প্রোটিয়াদের বাবরদের বিরুদ্ধে গড়াপেটার অভিযোগের প্রমাণ চাই, না হলে আইনি ব্যবস্থা,হুমকি PCB-র ভারত-বাংলাদেশ ম্যাচেও কি বৃষ্টির সম্ভাবনা রয়েছে? ভেস্তে গেলে চাপে পড়বেন শাকিবরা IND vs AFG: সহজতম ক্যাচ ফেলে নিজেই বিস্মিত কোহলি, মাথায় হাত রোহিতেরও- ভিডিয়ো ‘রোহিতকে তোমরা এটা বলতে পারো না…’৪ ম্যাচে ৭৬ রান করেও সানিকে পাশে পেলেন হিটম্যান ক্যাচ নিতে গিয়ে প্রায় ধাক্কা রোহিতকে, পন্তকে 'মধুর' শিক্ষা হিটম্যানের, ভিডিয়ো সেরা ফিল্ডারের তালিকায় অক্ষরের নাম শুনে চমকে উঠলেন কোহলি, প্রতিক্রিয়া হল ভাইরাল হার্দিক ব্যাট করতে আসার পরে কী কথা হয়েছিল? ম্যাচের গেম প্ল্যান ফাঁস করলেন সূর্য ‘সিরাজ তো খেতে বসেছে’, ভুল নামে ডাকতেই সাংবাদিককে সটান জবাব সূর্যকুমার যাদবের সুপার ৮-এ ভারত নয়, আফগানিস্তান হেরেছে বুমরাহ-র কাছে! দাবি আফগান কোচের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.