বাংলা নিউজ > ঘরে বাইরে > ADR report: ১৯৪ সাংসদের বিরুদ্ধে খুন সহ গুরুতর অভিযোগ, জানুন কী হাল BJP, TMC-র

ADR report: ১৯৪ সাংসদের বিরুদ্ধে খুন সহ গুরুতর অভিযোগ, জানুন কী হাল BJP, TMC-র

ভারতীয় পার্লামেন্ট। ফাইল ছবি (HT_PRINT)

এডিআর রিপোর্ট অনুযায়ী, যদি দলীয় হিসেবে দেখা যায় তাহলে সে ক্ষেত্রে সবচেয়ে এগিয়ে রয়েছে বিজেপি। এই দলের ৩৮৫ জন সাংসদের মধ্যে ১৩৯ জন সাংসদের বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে। বিজেপির পরেই রয়েছে কংগ্রেসের স্থান। কংগ্রেসের ৮১ জন সাংসদের মধ্যে ৪৩ জন সাংসদের বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে।

অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস (এডিআর) সমস্ত দেশের সাংসদদের নিয়ে একটি অনুসন্ধান চালিয়েছে। সেই রিপোর্ট অনুযায়ী, লোকসভা ও রাজ্যসভা মিলিয়ে দেশের সাংসদদের মধ্যে ৪০ শতাংশ সাংসদের বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে। এর মধ্যে ১৯৪ জন সাংসদ বিরুদ্ধে রয়েছে গুরুতর ফৌজদারি মামলা। তাতে যেমন রয়েছে খুনের মামলা, তেমনি রয়েছে খুনের চেষ্টার মামলা, অপহরণের মামলা, ধর্ষণের মামলা প্রভৃতি।  

আরও পড়ুন: বরখাস্ত আপ সাংসদ, 'সম্মতি' ছাড়াই প্যানেলে রেখেছিলেন পাঁচ এমপির নাম!

এডিআর রিপোর্ট অনুযায়ী, যদি দলীয় হিসেবে দেখা যায় তাহলে সে ক্ষেত্রে সবচেয়ে এগিয়ে রয়েছে বিজেপি। এই দলের ৩৮৫ জন সাংসদের মধ্যে ১৩৯ জন সাংসদের বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে। বিজেপির পরেই রয়েছে কংগ্রেসের স্থান। কংগ্রেসের ৮১ জন সাংসদের মধ্যে ৪৩ জন সাংসদের বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে। এছাড়াও, তৃণমূলের ৩৬ জন সাংসদের মধ্যে ১৪ জন, আরজেডিতে ৬ জন সাংসদের মধ্যে ৫ জন, সিপিএমের ৮ জন সাংসদের মধ্যে ৬ জনের বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে। আপের ৩ সাংসদের বিরুদ্ধে, ওয়াইসিপির ১৩ জন সাংসদ এবং এনসিপির ৩ জন সাংসদের বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে। 

ভারতীয় দণ্ডবিধির ৩০২ ধারায় খুনের মামলা রয়েছে ১১ জন সাংসদের বিরুদ্ধে। যার মধ্যে সবচেয়ে বেশি অভিযোগ আছে  বিজেপির বিরুদ্ধে। এই দলের ৭ জন সাংসদ খুনের মামলায় অভিযুক্ত। এছাড়াও কংগ্রেসের ১ জন ওয়াইএসআরসিপির ১জন এবং বিএসপির ১জন সংসদ খুনের মামলায় অভিযুক্ত। খুনের চেষ্টা মামলায় অভিযুক্ত রয়েছে ৩২ জন সংসদ। এক্ষেত্রেও প্রথমে রয়েছে বিজেপি। বিজেপির ২৪ জন সংসদের বিরুদ্ধে এবং কংগ্রেসের ১ জন তৃণমূলের সংসদের বিরুদ্ধে এই অভিযোগ রয়েছে। মহিলাদের বিরুদ্ধে অপরাধের মামলার ক্ষেত্রেও বেশি অভিযোগ আছে বিজেপি সাংসদদের বিরুদ্ধে। সে ক্ষেত্রে বিজেপির ১০ জন সংসদের বিরুদ্ধে এই অভিযোগ রয়েছে। এছাড়াও, কংগ্রেসের ৫ জন সাংসদদের বিরুদ্ধে এই অভিযোগ রয়েছে। ওয়াইএসআরসিপির ৪ জনের  বিরুদ্ধে এই অভিযোগ রয়েছে। যদিও ধর্ষণের অভিযোগের ক্ষেত্রে প্রথমে রয়েছে কংগ্রেস। এক্ষেত্রে কংগ্রেসের ২ জন সাংসদের বিরুদ্ধে অভিযোগ রয়েছে। বিজেপির ১ জন এবং ওয়াইএসআরসিপির ১ জন সাংসদের বিরুদ্ধে এই অভিযোগ রয়েছে। তবে তৃণমূলের একটি মাত্র সাংসদের বিরুদ্ধে খুনের চেষ্টার মামলা রয়েছে। ধর্ষণ বা খুনের মতো মামলা নেই তৃণমূলের কোনও সাংসদের বিরুদ্ধে।

এডিআর রিপোর্টে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার আগে জমা দেওয়া মনোনয়নপত্রের বিবরণ প্রকাশ করা হয়েছে। রাজ্যের নিরিখে ফৌজদারি মামলার ক্ষেত্রে প্রথমে রয়েছে বিহার। বিহারের ৫৬ জনের মধ্যে ৪১ জন সাংসদের বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে।মহারাষ্ট্রের ৬৫ জন সাংসদের মধ্যে ৩৭ জনের বিরুদ্ধে, কেরালার ২৯ সাংসদের মধ্যে ২৩ জনের বিরুদ্ধে  এবং তেলেঙ্গানায় ২৪ জনের মধ্যে ১৩ জনের বিরুদ্ধে ফৌজদারি মামলা নথিভুক্ত করা হয়েছে। দিল্লিতে ১০ জনের মধ্যে ৫ জনের বিরুদ্ধে এই মামলা রয়েছে। 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

‘ইঁদুরের কাণ্ড’ থেকে আগুন লাগে হলং বাংলোয়!‌ শর্টসার্কিট নিয়ে জমা পড়ল রিপোর্ট ওয়েস্ট ইন্ডিজ বিশ্বকাপ থেকে ছিটকে গেলেও সর্বকালীন রেকর্ড গড়ে মাঠ ছাড়লেন রাসেল বদলে গেল দিনকাল, এই রাজ্যের সরকারি কর্মীদের জন্যে বেঁধে দেওয়া হল '১৯'-এর ডেডলাইন নবম সংস্করণেও হল না শাপমুক্তি, জিতবে না হোম টিম; দশ বছর বাদে শেষ চারে প্রোটিয়ারা WTT Contender Singles title জিতে সৃজা আকুলার নজির, জিতলেন ডাবলসের খেতাবও অজিদের বিরুদ্ধে ঐতিহাসিক জয়, রাস্তায় নেমে উদযাপন হাজার হাজার আফগান মানুষের ‘ফোন করলেই এমন ভাব দেখাবে যেন…’! সন্তানদের কোন স্বভাবে বিরক্ত প্রসেনজিৎ-ঋতুপর্ণা ভাইপোকে নিয়ে ইউটার্ন BSPর মায়াবতীর! আকাশকেই ফের রাজনৈতিক উত্তরাধিকারী করলেন পিসি দশমিকের ডানদিকে 'এত্ত বড় সংখ্যা', আচমকাই ডিএ বাড়ল এই রাজ্য সরকারি কর্মীদের জলাশয় বাঁচাতে জিও ট্যাগ করছে বিধাননগর পুরনিগম, অ্যাপ তৈরি করা হচ্ছে ভরাট ঠেকাতে

T20 WC 2024

Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো IND vs BAN, T20 WC: সেভাবে হাত খুলে খেললো না ব্যাটাররা, ম্যাচ হেরে আফসোস শান্তর দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চায়নি ২টি দেশ, ১০ মাসের মধ্যে তাদের হারিয়ে জবাব আফগানদের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.