বাংলা নিউজ > ঘরে বাইরে > ১৪ ঘণ্টার ভারত-চিন বৈঠক, সমাধান এখনও অধরা
লাদাখে ভারতীয় কপ্টার (PTI)
লাদাখে ভারতীয় কপ্টার (PTI)

১৪ ঘণ্টার ভারত-চিন বৈঠক, সমাধান এখনও অধরা

  • সূত্রের খবর ভারতীয় শিবির মনে করছে কমপক্ষে দুটি রাউন্ড বৈঠক দরকার কূটনৈতিক ও সামরিক স্তরে, জট কিছুটা কাটার জন্য।

পূর্ব লাদাখের উত্তেজনা নিয়ে সোমবার চোদ্দো ঘণ্টা ধরে বৈঠক হল ভারত ও চিনের মধ্যে। চিনের মল্ডোতে হওয়া এই বৈঠক অবশ্য অসম্পূর্ণ ছিল কারণ প্রত্যেকটি বিষয় নিয়ে আলোচনা শেষ হয়নি। তাই কয়েক দিন পরে ফের বৈঠক হবে। 

কোর কম্যান্ডারদের এই বৈঠকে দুই পক্ষ একমত হয় যে দুই দেশের সেনাকে সরে আসতে হবে একে অপরের সামনে থেকে। সূত্রের খবর ভারতীয় শিবির মনে করছে কমপক্ষে দুটি রাউন্ড বৈঠক দরকার কূটনৈতিক ও সামরিক স্তরে, জট কিছুটা কাটার জন্য। 

ডিসএনগেজমেন্ট, ডিএসকেলেশান ও ডি ইনডাকশন, এই তিন পদ্ধতির মাধ্যমে পরিস্থিতি স্বাভাবিক করার কথা চলছে। কিন্তু সমস্যা হচ্ছে আকসাই চিনে বিপুল পরিমাণ অস্ত্রশস্ত্র জমা করে রেখেছে চিন। আর্টিলারি বন্দুক, ভূমি থেকে বাতাস মিসাইল, রকেট রেজিমেন্ট প্রভৃতি মজুত করে রেখেছে বেজিং। 

বৈঠকে উপস্থিত ছিলেন কোর কম্যান্ডার হরিন্দর সিং, হবু কোর কম্যান্ডার পিজিকে মেনন ও বিদেশমন্ত্রকের চিন ডেস্কের প্রধান নবীন শ্রীবাস্তব। সকাল নয়টা থেকে শুরু হয় রাত ১১ টা অবধি চলে বৈঠক। 

বারবারই উত্তেজনা কমানোর কথা বলা হয় বৈঠকে। লাদাখে আসন্ন শীতে ঠান্ডার কথাও ওঠে। চিন বলে ভারত ২৯-৩০ অগস্ট যেসব চুড়ো দখল করেছে সেগুলি থেকে যেন সরে আসে। অন্যদিকে ভারত বলে যে এপ্রিল ও মে মাসের পরিস্থিতি ফিরিয়ে আনতে হবে পূর্ব লাদাখে সেনা অবস্থানের পরিপ্রেক্ষিতে। 

দ্রুত শীত পড়বে লাদাখে। প্রকৃতির রোশের জেরে পরিস্থিতি একটু ঠান্ডা হয় কি না, সেটাই দেখার। 

 

 

বন্ধ করুন