বাংলা নিউজ > ঘরে বাইরে > 7th Pay Commission: ফের চালু সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা, DA বেড়ে ২৮ শতাংশ
ফাইল ছবি : পিটিআই (PTI)
ফাইল ছবি : পিটিআই (PTI)

7th Pay Commission: ফের চালু সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা, DA বেড়ে ২৮ শতাংশ

  • কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বা ডিএ সংক্রান্ত বড় সিদ্ধান্ত নেওয়া হল ক্যাবিনেট কমিটির বৈঠকে।

কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বা ডিএ সংক্রান্ত বড় সিদ্ধান্ত নেওয়া হল ক্যাবিনেট কমিটির বৈঠকে। বন্ধ থাকা ডিএ এবং ডিআর ফের চালু করার সিদ্ধান্ত নেওয়া হল ক্যাবিনেট বৈঠকে। চলতি বছরের ১ জুলাই থেকে বলবৎ হবে এই নিয়ম, জানালেন কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর। করোনা অতিমারী আবহে গত প্রায় এক বছর কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা স্থগিত রাখা হয়েছিল।

এদিন কেন্দ্রের তরফে সিদ্ধান্ত গ্রহণ করা হয় যে বকেয়া ডিএ ফের চালু করার পাশাপাশি এদিন ডিএ বাড়ানোর সিদ্ধান্ত ও নেওয়া হয় কেন্দ্রের তরফে। সপ্তম পে কমিশন অনুযায়ী আগের ১৭ শতাংশ থেকে ডিএ বেড়ে ২৮ শতাংশ করা হল। অর্থাত্ মোট ১১ শতাংশ ডিএ বাড়াল কেন্দ্র। এই ১১ শতাংশ বৃদ্ধির মধ্যে থাকছে ২০২০ সালের জানুয়ারি থেকে জুন ৩ শতাংশ বর্ধিত ডিএ। ধরা হচ্ছে, জুলাই থেকে ডিসেম্বরের ৪ শতাংশ বৃদ্ধি। তাছাড়া অন্তিম ত্রৈমাসিক অর্থাৎ ২০২১ সালের জানুয়ারি থেকে জুন পর্যন্ত ৪ শতাংশ বর্ধিত ডিএ। ফলে সপ্তম পে কমিশনে ডিএ বাড়বে অনেকটাই।

প্রসঙ্গত, দীর্ঘদিন ধরে সপ্তম বেতন কমিশনের আওতায় ডিএ এবং ডিআর বাড়ার অপেক্ষায় ছিলেন সরকারী কর্মীরা। উল্লেখ্য, করোনা অতিমারী আবহে গত প্রায় এক বছর কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা স্থগিত রাখা হয়েছিল। এই আবহে প্রায় ৬০ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মী আশা করে ছিলেন যে ১ জুলাই থেকে ডিএ বেড়ে দাঁড়াতে পারে ২৮ শতাংশ। তবে ডিএ বাড়ানোর সিদ্ধান্ত নিতে কিছুটা বিলম্ব করে কেন্দ্র। এর আগে ২৬ জুন ক্যাবিনেট সেক্রেটারির নেতৃত্বে অর্থ মন্ত্রক ও জেসিএম-এর আধিকারিকদের বৈঠকর হয়। তাতেও কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। তবে এদিন সরকারি কর্মীদের মুখে হাসি ফুটিয়ে শেষ পর্যন্ত ডিএ বাড়ানোর সিদ্ধান্তে সিলমোহর দিলেন প্রধানমন্ত্রী মোদী।

 

বন্ধ করুন