বাংলা নিউজ > ঘরে বাইরে > 7th Pay Commission: সুখবর! আবারও DA বাড়াল এই রাজ্য, সঙ্গে ঘোষণা 'দীপাবলি বোনাসের'
রাজ্য সরকারি কর্মচারীদের 'ডবল' সুখবর দিল রাজস্থান। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

7th Pay Commission: সুখবর! আবারও DA বাড়াল এই রাজ্য, সঙ্গে ঘোষণা 'দীপাবলি বোনাসের'

  • রাজ্য সরকারি কর্মচারীদের জন্য 'ডবল' সুখবর।

রাজ্য সরকারি কর্মচারীদের 'ডবল' সুখবর দিল রাজস্থান। দীপাবলির মুখেই তিন শতাংশ ডিয়ারনেস অ্যালোয়েন্স (ডিএ) বৃদ্ধিতে অনুমোদন দিল অশোক গেহলট সরকার। সেইসঙ্গে অ্যাড-হক বোনাসও ঘোষণা করা হয়েছে।

কংগ্রেস সরকারের তরফে একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, 'কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মতো বেতনহার বজায় রাখতে রাজ্য সরকারি কর্মচারীদের তিন শতাংশ ডিএ এবং অবসরপ্রাপ্ত কর্মচারীদের তিন শতাংশ ডিয়ারনেস রিলিফ (ডিআর) বৃদ্ধিতে অনুমোদন দিয়েছেন মুখ্যমন্ত্রী। চলতি বছরের ১ জুলাই থেকে রাজ্য সরকারি কর্মচারী এবং পেনশনভোগীরা ৩১ শতাংশ হারে ডিএ ও ডিআর পাবেন। আগে যা ছিল ২৮ শতাংশ।' 

সম্প্রতি কেন্দ্রও সরকারি কর্মচারীদের ডিএ তিন শতাংশ বাড়িয়েছে। তার ফলে কেন্দ্রীয় সরকারি কর্মীরা ৩১ শতাংশ হারে ডিএ পাবেন। তারপরই ডিএ বাড়ানোর পথে হেঁটেছে গেহলট সরকার। রাজস্থান সরকারের দাবি, সেই সিদ্ধান্তের ফলে প্রায় আট লাখ রাজ্য সরকারি কর্মচারী উপকৃত হবেন। সুবিধা পাবেন ৪.৪ লাখ পেনশনভোগীও। রাজ্য সরকারি কর্মচারীরা ছাড়াও পঞ্চায়েত সমিতি এবং জেলা পরিষদের কর্মীরাও বর্ধিত হারে মহার্ঘ ভাতা পাবেন। সেইসঙ্গে সরকারের তরফে জানানো হয়েছে, চলতি বছরের ১ জুলাই থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বর্ধিত মহার্ঘ ভাতার টাকা কর্মীদের প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্টে দেওয়া হবে। অক্টোবরের বেতন থেকে তা সরাসরি কর্মীদের বেতনের সঙ্গে যুক্ত হবে।

ডিএ বৃদ্ধির পাশাপাশি দীপাবলির আগে অ্যাড-হক বোনাসেও অনুমোদন দিয়েছে গেহলট সরকার। যা পাবেন ছ'লাখ রাজ্য সরকারি কর্মচারী। যে কর্মচারীরা পে ম্যাট্রিক লেভেল-১২ বা গ্রেড পে ৪,৮০০ টাকা বা তার নীচে বেতন পান, তাঁরা সেই বোনাস পাবেন। ২০২০-২১ অর্থবর্ষের নিরিখে সেই বোনাসের হিসাব করা হবে। একজন কর্মী সর্বাধিক ৬,৭৭৪ টাকা বোনাস পেতে পারেন। স্টেট সার্ভিসেস অফিসাররা (গেজেটেড) সেই বোনাস পাবেন না।

বন্ধ করুন