বাংলা নিউজ > ঘরে বাইরে > ১৫ বছর ধরে খোঁজার ফল, হীরে পেলেন ৪ শ্রমিক!
প্রতীকী ছবি : ব্লুমবার্গ  (Bloomberg)
প্রতীকী ছবি : ব্লুমবার্গ  (Bloomberg)

১৫ বছর ধরে খোঁজার ফল, হীরে পেলেন ৪ শ্রমিক!

  • রতনলাল প্রজাপতি এবং তাঁর ৩ সঙ্গী মিলে এই হীরে পান। হীরাপুর টপারিয়ান এলাকায় ইজারা দেওয়া জমি থেকে সেটি পান তাঁরা। চলতি মাসের শেষেই এটি নিলামে তোলা হবে।

প্রায় ১৫ বছরের চেষ্টার পর এল সাফল্য। মধ্যপ্রদেশের পান্না জেলার একটি খনি থেকে ৮.২২ ক্যারাটের হীরে খুঁজে পেলেন ৪ শ্রমিক। এর সম্ভাব্য বাজার মূল্য প্রায় ৪০ লক্ষ টাকা।

পান্না কালেক্টর সঞ্জয় কুমার মিশ্র জানান, রতনলাল প্রজাপতি এবং তাঁর ৩ সঙ্গী মিলে এই হীরে পান। হীরাপুর টপারিয়ান এলাকায় ইজারা দেওয়া জমি থেকে সেটি পান তাঁরা। চলতি মাসের শেষেই এটি নিলামে তোলা হবে।

সরকারি আধিকারিকরা জানিয়েছেন, নিলামে যে টাকা উঠবে, তার উপর রয়্যালটি এবং কর কাটা হবে। বাকি পুরো টাকাটাই তুলে দেওয়া হবে ওই ৪ শ্রমিকের হাতে।

শ্রমিকদের মধ্যে একজন রঘুবীর প্রজাপতি। তিনি সাংবাদিকদের জানান, গত ১৫ বছর ধরে তাঁদের লক্ষ্য ছিল বড়সড় কোনও হীরে খুঁজে পাওয়া। এর জন্য বহু খননযোগ্য জমিই লিজ নেন তাঁরা। কিন্তু কখনও সেভাবে বড়, উল্লেখযোগ্য হীরে পাননি। এই প্রথম এত ভাল মানের হীরে পেয়ে আমরা সত্যিই আনন্দিত। চারজনেই জানিয়েছেন, পরিবার এবং সন্তানের পড়াশোনার জন্য এই টাকা খরচ করতে চান তাঁরা।

বন্ধ করুন