বাংলা নিউজ > ঘরে বাইরে > বিনামূল্যে রেশন কি আর পাওয়া যাবে না? প্রকল্প স্থগিত না করার দাবিতে চিঠি
প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা স্থগিত না করার দাবিতে চিঠি ফাইল ছবি : পিটিআই (PTI)
প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা স্থগিত না করার দাবিতে চিঠি ফাইল ছবি : পিটিআই (PTI)

বিনামূল্যে রেশন কি আর পাওয়া যাবে না? প্রকল্প স্থগিত না করার দাবিতে চিঠি

  • রাইট টু ফুড ক্যাম্পেনের তরফ দাবি করা হয়েছে, ২০২২ সালের মে মাস পর্যন্ত অন্তত ৬ মাসের জন্য প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনাকে সম্প্রসারিত করা হোক।

অতিমারি পরিস্থিতিতে গরিব মানুষের মুখে দুবেলা দুমুঠো খাবার পৌঁছে দেওয়ার জন্য চালু হয়েছিল প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা। আগামী ৩০ শে নভেম্বর থেকেই স্থগিত হয়ে যেতে পারে এই প্রকল্প। এদিকে এই প্রকল্পকে যাতে বন্ধ করা না হয় সেব্যাপারে ইতিমধ্যেই বিভিন্ন মহল থেকে দাবি তোলা হয়েছে। এবার খাদ্যের অধিকার রক্ষার দাবিতে বিভিন্ন সংগঠনের যৌথ মঞ্চের তরফেও কেন্দ্রীয় খাদ্যমন্ত্রী পিযুষ গোয়েলের কাছে চিঠি পাঠানো হল। 

টুইটারে সেই চিঠির অংশ তুলে ধরা হয়েছে। রাইট টু ফুড ক্যাম্পেনের তরফ দাবি করা হয়েছে,  ২০২২ সালের মে মাস পর্যন্ত অন্তত ৬ মাসের জন্য প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনাকে সম্প্রসারিত করা হোক। এর সঙ্গেই ভোজ্য তেল ও ডালও প্রতি বাড়িতে দেওয়ার ব্যাপারে অনুরোধ করা হয়েছে। আয়করদাতা ছাড়া সমস্ত মানুষই যাতে রেশনের সুবিধা পান, বিশেষত পরিযায়ী শ্রমিক, গৃহহীন, যৌনকর্মী, পরিবহণ কর্মীদের কাছে এই রেশন পৌঁছে দেওয়ার ব্যাপারে অনুরোধ করা হয়েছে। পাশাপাশি ডালের মতো পুষ্টিকর খাবারকেও রেশন ব্যবস্থার মধ্যে অন্তর্ভুক্ত করার ব্যাপারেও বলা হয়েছে। 

এদিকে ৫ই নভেম্বর কেন্দ্রীয় খাদ্য সচিব সুধাংশু পান্ডে সাফ জানিয়ে দিয়েছিলেন, বিনামূল্যে এই ধরনের রেশন সরবরাহ করার ব্যাপারে সরকারের কোনও প্রস্তাব নেই। তাৎপর্যপূর্ণভাবে কার্যত তারপরেই এই চিঠি পাঠানো হয়েছে। এদিকে কংগ্রেস, তৃণমূলও ইতিমধ্যে দাবি করছে এই স্কিমকে সম্প্রসারণ করতে হবে। 

 

বন্ধ করুন