বাংলা নিউজ > ঘরে বাইরে > মার্কিনরা চলে যাওয়ার পর আফগানদের দেশ ছাড়তে দেবে তালিবানরা
আফগানিস্তানকে 'ধ্বংস করা থেকে রক্ষা করতে হবে', একমত চিন ও রাশিয়া। (ছবিটি প্রতীকী) (REUTERS)
আফগানিস্তানকে 'ধ্বংস করা থেকে রক্ষা করতে হবে', একমত চিন ও রাশিয়া। (ছবিটি প্রতীকী) (REUTERS)

মার্কিনরা চলে যাওয়ার পর আফগানদের দেশ ছাড়তে দেবে তালিবানরা

হাতে পড়ে আছে মাত্র ছ'দিন। তারপরই শেষ হচ্ছে ‘সময়’।

হাতে পড়ে আছে মাত্র ছ'দিন। তারপরই শেষ হচ্ছে ‘সময়’। আগামী ৩১ অগস্টের মধ্যে আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার না করা হলে ফল ভুগতে হওয়ার হুঁশিয়ারি দিয়েছে তালিবান। একাধিক রিপোর্ট অনুযায়ী, সেই হুঁশিয়ারির পর মার্কিন জো বাইডেনও নিজের ‘অনড়’ মনোভাব স্পষ্ট করে দিয়েছেন। জানিয়ে দিয়েছেন, আগামী মঙ্গলবারের মধ্যে সেনা প্রত্যাহার করা হবে। তবে সেই সেই লক্ষ্য পূরণ হবে কিনা, তা নির্ভর করছে তালিবানের উপরই। তারইমধ্যে আবার তালিবানের এক শীর্ষনেতার সঙ্গে এক মার্কিন গোয়েন্দা কাবুলে দেখা করেছেন বলে একাধিক রিপোর্টে দাবি করা হয়েছে।

25 Aug 2021, 07:59:38 PM IST

ভারপ্রাপ্ত অর্থমন্ত্রী এবং প্রতিরক্ষামন্ত্রী নিয়োগ তালিবানের : রিপোর্ট

আল জাজিরাকে উদ্ধৃত করে সংবাদসংস্থা রয়টার্স জানিয়েছে, অর্থমন্ত্রী এবং প্রতিরক্ষামন্ত্রীর পদে সাময়িকভাবে কয়েকজন বর্ষীয়ান 'নেতাকে' নিয়োগ করেছে তালিবান। তা চূড়ান্ত নয়। মুল্লাহ আবদুল কায়ুম জাকিরকে প্রতিরক্ষামন্ত্রী হিসেবে নিয়োগ করা হয়েছে।

25 Aug 2021, 07:02:49 PM IST

আফগানিস্তানকে 'ধ্বংস করা থেকে রক্ষা করতে হবে', একমত চিন ও রাশিয়া

আফগানিস্তান নিয়ে একসঙ্গে কাজ করার বিষয়ে একমত হল রাশিয়া এবং চিন। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং চিনা প্রেসিডেন্ট শি জিনপিং ফোনে কথা বলেন। একাধিক রিপোর্ট অনুযায়ী, 'বিদেশি বাহিনীর হস্তক্ষেপ এবং ধ্বংস করা থেকে' আফগানিস্তানকে 'রক্ষা করতে হবে'।

25 Aug 2021, 06:08:33 PM IST

আফগানিস্তান থেকে সন্ত্রাস ছড়ালে মোকাবিলায় তৈরি, বললেন CDS জেনারেল রাওয়াত

আফগানিস্তান থেকে সন্ত্রাসবাদীদের কোনও গোষ্ঠী যদি ভারতে প্রবেশের চেষ্টা করে তবে তার কড়া জবাব দেবে ভারত। দেশের মধ্যে যেভাবে সন্ত্রাসবাদ দমনে ভূমিকা নেওয়া হয়, সেভাবেই পদক্ষেপ করা হবে। একেবারে সাফ জানিয়ে দিয়েছেন চিফ অফ ডিফেন্স স্টাফ (সিডিএস) জেনারেল বিপিন রাওয়াত।

25 Aug 2021, 05:34:05 PM IST

তালিবানের সঙ্গে মসৃণভাবে ভাবে যোগাযোগ আছে, জানাল চিন

মঙ্গলবার কাবুলে তালিবানের সঙ্গে দেখা করেছে চিনা প্রতিনিধি। তারপর চিনের তরফে জানানো হয়েছে, তালিবানের সঙ্গে মসৃণভাবে ভাবে যোগাযোগ রাখা হয়েছে।

25 Aug 2021, 04:09:05 PM IST

তালিবান নেতার সঙ্গে গোপনে বৈঠক মার্কিন গোয়েন্দা কর্তার : রিপোর্ট

তালিবান নেতার সঙ্গে গোপনে বৈঠক মার্কিন গোয়েন্দা কর্তার : রিপোর্ট -- পড়ে নিন এখানে

25 Aug 2021, 02:29:37 PM IST

EXCLUSIVE: কাবুলের অফিসে হামলা উর্দুভাষী ব্যক্তিদের,হাতানো হয় আফগান পাসপোর্ট-সহ ভারতীয় ভিসা

জোর করে কাবুলে ভারতীয় ভিসা বণ্টন কেন্দ্রে ঢুকে পড়েছিল কয়েকজন অজ্ঞাতপরিচয় ব্যক্তি। হাতিয়ে নিয়েছিল আফগানিস্তানের পাসপোর্ট-সহ স্ট্যাম্প দেওয়া ভারতীয় ভিসা। সূত্র মারফত এমনই খবর পেয়েছে 'হিন্দুস্তান টাইমস'। ওই সূত্রের দাবি, গত ১৫ অগস্ট সেই ঘটনা ঘটেছিল। যেদিন কাবুল দখল করে নেয় তালিবান। ওই ব্যক্তিরা নিজেদের মধ্যে উর্দুতে কথা বলছিল। বিষয়টির সঙ্গে অবহিত আধিকারিকরা জাানিয়েছেন, বিষয়টিকে অত্যন্ত গুরুত্ব সহকারে দেখা হচ্ছে। কারণ স্ট্যাম্প দেওয়া যে ভারতীয় ভিসা হাতিয়ে নেওয়া হয়েছে, তা ব্যবহার করে ভবিষ্যতে জাল পাসপোর্ট তৈরি করা যেতে পারে। ইতিমধ্যে বিষয়টি ভারতীয় অভিবাসন সংস্থাগুলিকে জানানো হয়েছে। তবে কারা সেই হামলা চালিয়েছে, তা এখনও স্পষ্ট নয়। হামলাকারীরা উর্দুতে কথা বলায় সন্দেহের তির পাকিস্তানের দিকে যাচ্ছে। কাবুলের এক সূত্র বলেছেন, ‘যাতায়াতের বিভিন্ন নথিতে ছবি পালটে ভারতীয় ভিসা-সহ আফগানিস্তানের পাসপোর্ট ব্যবহার করে জঙ্গিদের জন্য জালি পাসপোর্ট তৈরির জোরালো সম্ভাবনা আছে।’ যদিও বিষয়টি নিয়ে ভারতের তরফে সরাকরিভাবে কোনও মন্তব্য করা হয়নি। বিস্তারিত পড়ুন এখানে

25 Aug 2021, 02:13:44 PM IST

শুধুমাত্র e-Visa-য় আফগানরা ভারতে আসতে পারবেন : কেন্দ্র

বর্তমান পরিস্থিতিতে যে আফগানরা ভারতে আসবেন, তাঁরা শুধুমাত্র ই-ভিসায় আসতে পারবেন। আগে আফগানদের যে ভিসা দেওয়া হত, তা এখন অবৈধ হয়ে গিয়েছে। কেন্দ্রের তরফে বলা হয়েছে, 'যে আফগানরা ভারতে আসতে চান, www.indianvisaonline.gov.in-তে আবেদন করতে পারবেন।'

25 Aug 2021, 01:07:23 PM IST

মহিলাদের পাথর ছুড়ে মারা তালিবানের প্রশংসা? 'ডবল কাবাবে খুশি' তমালকে তোপ তসলিমার

কাবাব দ্বিগুণ হয়ে গিয়েছে। ক্রিকেট খেলেছেন। দেশে ফিরে তালিবানের ‘দুর্দান্ত কাজ’ নিয়ে একাধিকবার মুখ খুলেছেন তমাল ভট্টাচার্য। তা নিয়ে এবার সাহিত্যিক তসলিমা নাসরিনের কটাক্ষের মুখে পড়লেন শিক্ষক। প্রশ্ন করলেন, যে তালিবান মহিলাদের পাথর ছুড়ে হত্যা করেছে তাদের কীভাবে সমর্থন করছেন নিমতার ‘বাঙালিবাবু’? -- বিস্তারিত পড়ুন এখানে

25 Aug 2021, 12:29:04 PM IST

আগামিকালের মধ্যে 'সম্ভবত' সব নাগরিককে আফগানিস্তান থেকে উদ্ধার করবে ফ্রান্স

সি নিউজ টিভিতে ফ্রান্সের মন্ত্রী জানিয়েছেন, আগামিকালের মধ্যে সম্ভবত আফগানিস্তান থেকে সমস্ত নাগরিককে উদ্ধার করা হবে।

25 Aug 2021, 12:00:59 PM IST

আফগানিস্তান থেকে আসা ৭৮ জনের মধ্যে করোনায় আক্রান্ত ১৬ : রিপোর্ট

মঙ্গলবার আফগানিস্তান থেকে ভারতে আসা ৭৮ জনের মধ্যে ১৬ জনের করোনাভাইরাস রিপোর্ট পজিটিভ এসেছে। তাঁদের মধ্যে আছেন তিনজন আফগান শিখ। যাঁরা তিনটি টি গুরু গ্রন্থসাহিব এনেছিলেন। তাঁদের আপাতত নিভৃতবাসে (কোয়ারেন্টাইন) রাখা হয়েছে। ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদনে একথা জানানো হয়েছে।

25 Aug 2021, 10:22:16 AM IST

দুই আফগান প্যারালিম্পিয়ানকে সুরক্ষিতভাবে উদ্ধার, চলছে কাউন্সেলিং

বুধবার আন্তর্জাতিক প্যারালিম্পিক্স কমিটির তরফে জানানো হল, দুই আফগান প্যারালিম্পিক্স অ্যাথলিটকে (তাইকোন্ডোর জাকিয়া খুদাদাদি ও ডিসকাস থ্রোয়ার হোসেন রাসৌলি) সুরক্ষিতভাবে দেশ থেকে উদ্ধার করা হয়েছে। তাঁরা এখন কোথায় আছেন, সে বিষয়ে অবশ্য জানানো হয়নি। আপাতত তাঁদের কাউন্সেলিং করা হচ্ছে। 

25 Aug 2021, 09:11:51 AM IST

আফগানিস্তানে এলেন দুই মার্কিন আইনপ্রণেতা, ক্ষুব্ধ স্পিকার

আফগানিস্তানে এলেন মার্কিন হাউস অফ রিপ্রেজেন্টেটিভসের দুই সদস্য। তা নিয়ে হাউসের স্পিকার ন্যান্সি পেলোসি তীব্র অসন্তোষ প্রকাশ করেছেন। একজন হলেন ডেমোক্র্যাটের শেখ মুলটন এবং অপরজন হলেন রিপাবলিকান পিটার মেইজার। যাঁরা ইরাক যুদ্ধে ছিলেন।

25 Aug 2021, 08:09:45 AM IST

মহিলাদের অধিকার লঙ্ঘন, সন্ত্রাসবাদ বাড়লে তালিবানকে দায়ী করা হবে, বার্তা জি৭-র

স্রেফ প্রতিশ্রুতিতে চিঁড়ে ভিজবে না। যে প্রতিশ্রুতি দেওয়া হচ্ছে, কার্যক্ষেত্রে তা করে দেখাতে হবে। মঙ্গলবার তালিবানের উদ্দেশে এমনই বার্তা দিল জি৭ গোষ্ঠীর নেতারা। সেইসঙ্গে স্পষ্টভাবে জানানো হল, মহিলা ও সংখ্যালঘুদের অধিকার লঙ্ঘন হলে বা সন্ত্রাসবাদী কার্যকলাপ বাড়লে তালিবানকেই দায়ী করা হবে।

25 Aug 2021, 07:13:28 AM IST

মঙ্গলবারের মধ্যে উদ্ধারকাজ কি শেষ হবে? নির্ভর করছে তালিবানের উপর : বাইডেন

মার্কিন প্রেসি়ডেন্ট জো বাইডেন : আমরা ৩১ অগস্টের মধ্যে উদ্ধারের কাজ শেষ করতে চলেছি। যত তাড়াতাড়ি শেষ করব, তত ভালো। তবে ৩১ অগস্টের মধ্যে সেই প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার বিষয়টি নির্ভর করছে তালিবানের উপর। যাঁরা বিমানবন্দরে আসছেন, তাঁদের ছেড়ে দেওয়া, আমাদের কাজে বাধা দেওয়ার বিষয়গুলি নিশ্চিত করতে হবে।

মার্কিন বায়ুসেনার বিমানে উঠছেন আফগানরা। (ছবি সৌজন্য রয়টার্স)
মার্কিন বায়ুসেনার বিমানে উঠছেন আফগানরা। (ছবি সৌজন্য রয়টার্স)
25 Aug 2021, 07:13:28 AM IST

হাতে পড়ে আছে মাত্র ছ'দিন

হাতে পড়ে আছে মাত্র ছ'দিন। তারপরই শেষ হচ্ছে ‘সময়’। আগামী ৩১ অগস্টের মধ্যে আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার না করা হলে ফল ভুগতে হওয়ার হুঁশিয়ারি দিয়েছে তালিবান। একাধিক রিপোর্ট অনুযায়ী, সেই হুঁশিয়ারির পর মার্কিন জো বাইডেনও নিজের ‘অনড়’ মনোভাব স্পষ্ট করে দিয়েছেন। জানিয়ে দিয়েছেন, আগামী মঙ্গলবারের মধ্যে সেনা প্রত্যাহার করা হবে। তবে সেই সেই লক্ষ্য পূরণ হবে কিনা, তা নির্ভর করছে তালিবানের উপরই। তারইমধ্যে আবার তালিবানের এক শীর্ষনেতার সঙ্গে এক মার্কিন গোয়েন্দা কাবুলে দেখা করেছেন বলে একাধিক রিপোর্টে দাবি করা হয়েছে।

বন্ধ করুন