বাংলা নিউজ > ঘরে বাইরে > কাবুলের অফিসে হামলা উর্দুভাষী ব্যক্তিদের,হাতানো হয় আফগান পাসপোর্ট-সহ ভারতীয় ভিসা
কাবুলের অফিসে হামলা উর্দুভাষী ব্যক্তিদের,হাতানো হয় আফগান পাসপোর্ট-সহ ভারতীয় ভিসা (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
কাবুলের অফিসে হামলা উর্দুভাষী ব্যক্তিদের,হাতানো হয় আফগান পাসপোর্ট-সহ ভারতীয় ভিসা (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

কাবুলের অফিসে হামলা উর্দুভাষী ব্যক্তিদের,হাতানো হয় আফগান পাসপোর্ট-সহ ভারতীয় ভিসা

  • সূত্র মারফত এমনই খবর পেয়েছে 'হিন্দুস্তান টাইমস'।

শিশির গুপ্ত

জোর করে কাবুলে ভারতীয় ভিসা বণ্টন কেন্দ্রে ঢুকে পড়েছিল কয়েকজন অজ্ঞাতপরিচয় ব্যক্তি। হাতিয়ে নিয়েছিল আফগানিস্তানের পাসপোর্ট-সহ স্ট্যাম্প দেওয়া ভারতীয় ভিসা। সূত্র মারফত এমনই খবর পেয়েছে 'হিন্দুস্তান টাইমস'। ওই সূত্রের দাবি, গত ১৫ অগস্ট সেই ঘটনা ঘটেছিল। যেদিন কাবুল দখল করে নেয় তালিবান। ওই ব্যক্তিরা নিজেদের মধ্যে উর্দুতে কথা বলছিল।

বিষয়টির সঙ্গে অবহিত আধিকারিকরা জাানিয়েছেন, বিষয়টিকে অত্যন্ত গুরুত্ব সহকারে দেখা হচ্ছে। কারণ স্ট্যাম্প দেওয়া যে ভারতীয় ভিসা হাতিয়ে নেওয়া হয়েছে, তা ব্যবহার করে ভবিষ্যতে জাল পাসপোর্ট তৈরি করা যেতে পারে। ইতিমধ্যে বিষয়টি ভারতীয় অভিবাসন সংস্থাগুলিকে জানানো হয়েছে। তবে কারা সেই হামলা চালিয়েছে, তা এখনও স্পষ্ট নয়। হামলাকারীরা উর্দুতে কথা বলায় সন্দেহের তির পাকিস্তানের দিকে যাচ্ছে। কাবুলের এক সূত্র বলেছেন, ‘যাতায়াতের বিভিন্ন নথিতে ছবি পালটে ভারতীয় ভিসা-সহ আফগানিস্তানের পাসপোর্ট ব্যবহার করে জঙ্গিদের জন্য জালি পাসপোর্ট তৈরির জোরালো সম্ভাবনা আছে।’ যদিও বিষয়টি নিয়ে ভারতের তরফে সরাকরিভাবে কোনও মন্তব্য করা হয়নি।

তালিবান কাবুল দখলের পর এক সপ্তাহ কেটে গিয়েছে। বিশেষজ্ঞদের বক্তব্য, আফগানিস্তানের বিভিন্ন প্রান্তে খোঁজাখুঁজি শুরু করেছে কয়েকটি গোষ্ঠী। সূত্রের খবর, বিভিন্ন ট্র্যাভেল এজেন্সি এবং সেগুলির মালিকদের সন্ধান চালানো হচ্ছে। সেইসঙ্গে পাসপোর্ট এবং যাতায়াতের অন্যান্য নথি হাতিয়ে নেওয়া হচ্ছে বলে সূত্রের খবর। তারইমধ্যে সূত্রের তরফে দাবি করা হয়েছে, কাদের কাদের পাসপোর্ট হাতিয়ে নেওয়া হয়েছে, সেই তথ্য খুঁজে বের করার চেষ্টা চলছে। সেগুলি বাতিল করে দেওয়া হবে। 

তাৎপর্যপূর্ণভাবে বুধবার ভারত সরকার জানিয়েছে, বর্তমান পরিস্থিতিতে যে আফগানরা ভারতে আসবেন, তাঁরা শুধুমাত্র ই-ভিসায় আসতে পারবেন। আগে আফগানদের যে ভিসা দেওয়া হত, তা এখন অবৈধ হয়ে গিয়েছে। কেন্দ্রের তরফে বলা হয়েছে, 'যে আফগানরা ভারতে আসতে চান, www.indianvisaonline.gov.in-তে আবেদন করতে পারবেন।'

বন্ধ করুন