বাড়ি > ঘরে বাইরে > এবার সেলফিতেও সামাজিক দূরত্ব, synthetic group selfie-র পেটেন্ট পেল Apple
এবার সেলফি তোলার ক্ষেত্রেও সামাজিক দূরত্ব পালন করতে হবে।
এবার সেলফি তোলার ক্ষেত্রেও সামাজিক দূরত্ব পালন করতে হবে।

এবার সেলফিতেও সামাজিক দূরত্ব, synthetic group selfie-র পেটেন্ট পেল Apple

  • পৃথক পৃথক সেলফি তোলার পর সেগুলি জুড়ে সিঙ্গল ইমেজ তৈরি করে ‘synthetic group selfie’ বানানো যাবে।

করোনা-পরবর্তী বিশ্বে বদলে গিয়েছে গ্রুপফি তোলার রীতিও। সামাজিক দূরত্ব পালন করে অনেকের ছবি একসঙ্গে তোলার নতুন কৌশল চালু করতে চলেছে Apple।

কোভিড-পরবর্তী বিশ্বে জীবন-যাপন ও যোগাযোগের আমূল পরিবর্তন ঘটে চলেছে। সামাজিক দূরত্ব বিধি পালন করে শখ-আহ্লাদ পূরণের নিত্যনতুন পন্থাও আবিষ্কৃত হচ্ছে। সেই পথে প্রথম পদক্ষেপ করতে চলেছে Apple।

জানা গিয়েছে, iPhone নির্মাণকারী সংস্থাটি সম্প্রতি এক পেটেন্ট নথিভুক্ত করেছে, যার সাহায্যে গ্রুপফি তোলার ক্ষেত্রেও সামাজিক দূরত্ব পালন করা যাবে। ভাববেন না যে, অ্যাপেল কোনও আল্ট্রা ওয়াইড সেলফি ক্যামেরা বাজারে আনতে চলেছে যা, বিস্তীর্ণ স্থান জুড়ে দূরত্বে দাঁড়িয়ে থাকা মানুষের সেল্ফি তোলা যাবে। বরং এ ক্ষেত্রে Apple সফ্টওয়্যারের কারিগরির সাহায্যে একাধিক ছবি বা ভিডিও কৃত্রিম ভাবে জোড়া লাগিয়ে নতুন ছবি তৈরি করা সম্ভব হবে।

Patently Apple-এ বলা হয়েছে যে, U.S. Patent and Trademark Office (USPTO) এই পেটেন্ট অনুমোদন করেছে। সেখানে আরও জানানো হয়েছে, পৃথক পৃথক সেলফি তোলার পর সেগুলি জুড়ে সিঙ্গল ইমেজ তৈরি করে ‘synthetic group selfie’ বানানো যাবে। এ ক্ষেত্রে ব্যবহার করা যাবে স্টিল ইমেজ, স্টোর করে রাখা ভিডিও, এমনকি লাইভ স্ট্রিমিং ইমেজও। এই প্রযুক্তির সাহায্যে ছবিতে থাকা মানুষের প্রেক্ষাপটও পরিবর্তন করা যাবে।

রিপোর্টে বলা হয়েছে, synthetic group selfie-কে মাল্টি রিসোর্স অবজেক্ট হিসেবে রাখা যাবে। যা একক সেলফি ইমেজ সংরক্ষণ করে রাখতে পারবে। এর ফলে যিনি synthetic group selfie বানাবেন, তিনি বা synthetic group selfie-র রেসিপিয়েন্ট এর মধ্যেই পৃথক পৃথক সেলফি অ্যারেঞ্জমেন্ট মডিফাই করতে পারে।

ওয়েবসাইটে ইলাস্ট্রেশন-এর মাধ্যমে বোঝানো হয়েছে, ইউজারকে যে বা যাঁরা এই গ্রুপ সেলফিতে অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানাবে, তাঁকে সেলফি পাঠানোর আগে সংশ্লিষ্ট ব্যবহারকারী সেলফি ক্লিকড বা রিটেক-এর অপশান পাবেন। তার আগে সেই ব্যবহারকারী আমন্ত্রণ গ্রহণ বা ফিরিয়ে দেওয়ার অপশান পাবেন।

সম্ভবত এর জন্য সফ্টওয়্যারে কোনও পরিবর্তন আনতে চলেছে Apple। তাই ভবিষ্যতে অধিকাংশ iPhone-এ এই ফিচার থাকবে বলেও প্রত্যাশা করা যায়। তবে কবে এই ফিচার রোল-আউট হবে, সে বিষয়ে এখনই কিছু জানা যায়নি।

বন্ধ করুন