বাড়ি > ঘরে বাইরে > সেনায় স্থায়ী কমিশন পেতে গেল ৩১ অগস্টের মধ্যে আবেদন করতে হবে মহিলা অফিসারদের
সুপ্রিম কোর্টের নির্দেশের পর আদালতের বাইরে উচ্ছ্বাস মহিলা অফিসারদের (ফাইল ছবি) 
সুপ্রিম কোর্টের নির্দেশের পর আদালতের বাইরে উচ্ছ্বাস মহিলা অফিসারদের (ফাইল ছবি) 

সেনায় স্থায়ী কমিশন পেতে গেল ৩১ অগস্টের মধ্যে আবেদন করতে হবে মহিলা অফিসারদের

  • মহিলাদের স্থায়ী কমিশনে চাকরি দিতে হবে এই মর্মে সুপ্রিম কোর্টের রায়ের পর দশটি শাখায় এই ব্যবস্থা চালু করতে বিজ্ঞপ্তি দেয় কেন্দ্রীয় সরকার গত ২৩ জুলাই। লিঙ্গবৈষম্য দূর করতে চলতি বছরের ফেব্রুয়ারিতে এই নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। 

যে সব মহিলারা শর্ট সার্ভিস কমিশনে কাজ করেন সেনায়, কিন্তু পার্মানেন্ট কমিশন পেতে চান, তাদের ৩১ অগস্টের মধ্যে আবেদন করতে হবে।  সেনার পক্ষ থেকে এই কথা বলা হয়েছে। 

সেনার মুখপাত্র বলেন যে বিস্তারিত নির্দেশিকা দেওয়া হয়েছে সমস্ত মহিলা অফিসারদের যাতে তাঁরা স্থায়ী কমিশনের জন্য আপিল করতে পারেন। সেই আবেদন যাবে সিলেকশন বোর্ডের কাছে। সেই জন্য বোর্ড গঠনের কাজও চলছে। যাতে ঠিক করে আবেদনপত্র জমা দেওয়া যায় তার জন্য চেকলিস্ট ও স্পেসিমেন ফর্মাট দেওয়া হচ্ছে বলেও জানিয়েছে সেনা। 

মহিলাদের স্থায়ী কমিশনে চাকরি দিতে হবে এই মর্মে সুপ্রিম কোর্টের রায়ের পর দশটি শাখায় এই ব্যবস্থা চালু করতে বিজ্ঞপ্তি দেয় কেন্দ্রীয় সরকার গত ২৩ জুলাই। লিঙ্গবৈষম্য দূর করতে চলতি বছরের ফেব্রুয়ারিতে এই নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। তারা বলে কম্যান্ড ভূমিকাতেও যুক্ত হতে পারেন মহিলারা। তিন মাসের মধ্যে এই সিদ্ধান্ত রূপায়ণ করতে বলে শীর্ষ আদালত। 

কোভিডের জন্য ছয় মাস বেশি সময় দিতে আদালতে দ্বারস্থ হয় কেন্দ্র। কিন্তু খালি এক মাস বেশি সময় দেয় সুপ্রিম কোর্ট গত মাসের ৭ তারিখ। ২০১০ সালের দিল্লি হাইকোর্টের রায়কে সঠিক বলে মহিলাদের সেনায় স্থানী পদ দেওয়ার কথা বলে শীর্ষ আদালত। 

 

 

বন্ধ করুন