বাংলা নিউজ > ঘরে বাইরে > Army: কার্বাইন আর বুলেটপ্রুফ জ্যাকেট খুঁজছে ভারতীয় সেনা, করা হতে পারে টেন্ডার
কার্বাইন আর বুলেট প্রুফ জ্যাকেট কিনতে পারে ভারতীয় সেনা প্রতীকী ছবি (ANI Photo)  (HT_PRINT)

Army: কার্বাইন আর বুলেটপ্রুফ জ্যাকেট খুঁজছে ভারতীয় সেনা, করা হতে পারে টেন্ডার

  • প্রতিরক্ষাক্ষেত্রে বিদেশ থেকে অস্ত্র আমদানি ধাপে ধাপে কমিয়ে ফেলেছে সরকার। প্রতিরক্ষাক্ষেত্রেও আত্মনির্ভরতার উপর বিশেষ জোর দেওয়া হচ্ছে। এর মধ্য়ে কার্বাইন আর বুলেট প্রুফ জ্যাকেটের জন্য টেন্ডার করতে পারে সরকার।

কার্বাইন খুঁজছে ভারতীয় সেনা।একেবারে অত্যাধুনিক কার্বাইন। দেশীয় অস্ত্র নির্মাতাদের কাছেও এব্যাপারে খোঁজখবর নেওয়া হয়েছে। প্রায় ৪.২৫লাখ বন্দুক কেনার পরিকল্পনা নেওয়া হয়েছে। এনিয়ে নভেম্বর মাসে টেন্ডারও হতে পারে বলে খবর। রিকোয়েস্ট ফর ইনফরমেশন অনুসারে সেনাবাহিনী সূত্রে খবর, আসলে ফ্রন্ট লাইন সেনাদের জন্য যাঁরা মূলত সীমান্ত এলাকায় সুরক্ষার দায়িত্বে রয়েছেন, পাশাপাশি যাঁরা চিনের সঙ্গে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় কর্মরত তাঁদের জন্য়ও এই কার্বাইন কিনতে চাইছে সরকার। ৫.৫৬ মিমি হবে এই কার্বাইন। যার পাল্লা মোটামুটি ২০০ মিটার। সেরকমই আধুনিক আগ্নেয়াস্ত্র কেনার পরিকল্পনা নেওয়া হয়েছে। পাশাপাশি এই আগ্নেয়াস্ত্র কতটা নিখুঁত ও কতটা ভরসার যোগ্য সেটাও দেখা হচ্ছে। 

এদিকে সপ্তাহখানেক আগে প্রতিরক্ষামন্ত্রক দেশীয় প্রতিরক্ষা সামগ্রী কেনার জন্য ২৮,৭৩২ কোটি অনুমোদন করেছে। তার মধ্যে কার্বাইন, বুলেট প্রুফ জ্যাকেটও রয়েছে। সেনার তরফে ৪৭, ৬২৭ টি বুলেট প্রুফ জ্যাকেটের আরএফআইও ইস্যু করা হয়েছে।

মূলত প্রতিরক্ষাসামগ্রীর ক্ষেত্রে আত্মনির্ভরতার উপর গুরুত্ব দিতে চাইছে প্রতিরক্ষা দফতর। ডিফেন্স অ্যাকুইজিশন কাউন্সিলও এব্যাপারে এই আত্মনির্ভরতার উপরই জোর দিচ্ছে বলে সূত্রের খবর। ইতিমধ্যে প্রতিরক্ষাক্ষেত্রে এই আত্মনির্ভরতার উপর জোর দেওয়ার ক্ষেত্রে নানা পদক্ষেপ নিয়েছে সরকার। 

বন্ধ করুন