বাংলা নিউজ > ঘরে বাইরে > Assam: ভুলে ভরা NRC তালিকা, ‘এর উপর নির্ভর করবেন না,’ জানালেন স্টেট কো অর্ডিনেটর
এনআরসি তালিকার উপর ভরসা করবেন না, এতে কিছু ভুল আছে, জানালেন স্টেট কো অর্ডিনেটর। (ছবিটি প্রতীকী সৌজন্য হিন্দুস্তান টাইমস)
এনআরসি তালিকার উপর ভরসা করবেন না, এতে কিছু ভুল আছে, জানালেন স্টেট কো অর্ডিনেটর। (ছবিটি প্রতীকী সৌজন্য হিন্দুস্তান টাইমস)

Assam: ভুলে ভরা NRC তালিকা, ‘এর উপর নির্ভর করবেন না,’ জানালেন স্টেট কো অর্ডিনেটর

  • ১৯৫১ সালে অসমে প্রথম এনআরসি তালিকা প্রকাশিত হয়। সুপ্রিম কোর্টের নির্দেশে ২০১৫ সাল পর্যন্ত তা আপডেট করা হয়। এদিকে ২০১৮ সালের জুলাই মাসে সম্পূর্ণ একটি খসড়া তালিকা প্রকাশিত হয়। সেখানে ৩৩ মিলিয়নের মধ্যে ৪ মিলিয়নের নাম ছিল না। এরপর ধাপে ধাপে সম্প্রসারিত তালিকা প্রকাশিত হয়েছে। 

বিশ্বকল্যাণ পুরকায়স্থ

ন্যাশানাল রেজিস্টার অফ সিটিজেন্সের(NRC) অসমের স্টেট কো- অর্ডিনেটর হীতেশ দেবশর্মা সাম্প্রতিক একটি নির্দেশে ফরেন ট্রাইবুনালের সদস্যদের জানিয়েছেন, NRC'র খসড়া তালিকার উপর নির্ভর করার দরকার নেই। গত ১৮ই এপ্রিল একটি চিঠিতে তিনি জানিয়েছেন, এনআরসি তালিকায় ভুল তথ্য সংযোজনের জেরে কিছু ভুল থেকে গিয়েছে। তিনি লিখেছেন, রেজিস্ট্রার জেনারেল অফ সিটিজেনস রেজিস্ট্রেশন ফাইনাল এনআরসি তালিকা প্রকাশ করবেন। তার আগে ভুলগুলির জেরে কিছু নাম ফের যাচাই করা দরকার। ফাইনাল এনআরসি প্রকাশিত হওয়ার পরে খসড়া এনআরসি তালিকা ও সংযোজিত তালিকা দুটোরই পরিবর্তন হতে পারে।

এদিকে এবার একটু পেছন ফিরে তাকানো যাক। ১৯৫১ সালে অসমে প্রথম এনআরসি তালিকা প্রকাশিত হয়। সুপ্রিম কোর্টের নির্দেশে ২০১৫ সাল পর্যন্ত তা আপডেট করা হয়। এদিকে ২০১৮ সালের জুলাই মাসে সম্পূর্ণ একটি খসড়া তালিকা প্রকাশিত হয়। সেখানে ৩৩ মিলিয়নের মধ্যে ৪ মিলিয়নের নাম ছিল না। এরপর ধাপে ধাপে সম্প্রসারিত তালিকা প্রকাশিত হয়েছে। এদিকে একাধিক রাজনৈতিক দল ও সংগঠন এমনকী রাজ্য সরকারও সংশয় প্রকাশ করেছে যে এই তালিকাতে কিছু ত্রুটি রয়েছে। প্রকৃত আবেদনকারীদের নাম এই তালিকা থেকে বাদ চলে গিয়েছে। অবৈধ অনুপ্রবেশকারীর নাম যুক্ত হয়ে গিয়েছে। এনিয়ে মামলাও হয়েছে একাধিক।

ন্যাশানাল রেজিস্টার অফ সিটিজেন্সের(NRC) অসমের স্টেট কো- অর্ডিনেটর হীতেশ দেবশর্মা বিচারকদের লিখেছেন, ফাইনাল তালিকা প্রকাশ না হওয়া পর্যন্ত আপনাদের অনুরোধ করা হচ্ছে এনআরসির খসড়া তালিকার উপর ভরসা করবেন না। হিন্দুস্তান টাইমসকে তিনি জানিয়েছেন, এটা লিখেছি কারণ তাঁরা এনআরসি ডকুমেন্টের কথা বলেন। কিন্তু ফাইনাল এনআরসি তালিকা প্রকাশ না হওয়া পর্যন্ত বিচারের প্রক্রিয়ায় এগুলিকে রেফার করা উচিত নয়।

বন্ধ করুন