বাংলা নিউজ > ঘরে বাইরে > বিশেষ ফর্মুলায় মিটবে অসম-মেঘালয় সীমান্ত সমস্যা, অঙ্কটা অমিত শাহকে জানালেন দুই CM
সীমান্তের সমস্যা মেটাতে দিল্লিতে অমিত শাহের সঙ্গে দেখা করলেন দুই মুখ্যমন্ত্রী (ANI Photo) (ANI)
সীমান্তের সমস্যা মেটাতে দিল্লিতে অমিত শাহের সঙ্গে দেখা করলেন দুই মুখ্যমন্ত্রী (ANI Photo) (ANI)

বিশেষ ফর্মুলায় মিটবে অসম-মেঘালয় সীমান্ত সমস্যা, অঙ্কটা অমিত শাহকে জানালেন দুই CM

  • মেঘালয়ের মুখ্য়মন্ত্রীও টুইট করে জানিয়েছেন, আঞ্চলিক কমিটির মিটিংয়ে কী উঠে এসেছে তা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে জানিয়েছি।

সীমান্ত সমস্যা মেটাতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহের দ্বারস্থ হলেন অসম ও মেঘালয়ের মুখ্যমন্ত্রী। বৈঠক শেষে অসমের মুখ্যমন্ত্রী টুইট করে লিখেছেন, মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমা ও আমি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করেছিলাম। সীমান্ত সমস্যার বোঝাপড়া নিয়ে উভয়পক্ষের আলোচনার কথা তাঁকে জানিয়েছি। তিনি যে গাইডেন্স দিচ্ছেন তাতে আমি কৃতজ্ঞ। অন্যদিকে মেঘালয়ের মুখ্য়মন্ত্রীও টুইট করে জানিয়েছেন, আঞ্চলিক কমিটির মিটিংয়ে কী উঠে এসেছে তা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে জানিয়েছি। এব্যাপারে দুটি রাজ্য যেভাবে উদ্যোগী হয়েছে তাতে তিনি খুশি। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক এই রিপোর্ট খতিয়ে দেখবে। তারপর ২৬শে জানুয়ারির পর ফের আমরা দেখা করব।

এদিকে বুধবারই অসম ও মেঘালয়ের ক্যাবিনেট গিভ অ্যান্ড টেক ফর্মুলায় সীমান্ত সমস্যা মেটানোর ব্যাপারে সম্মতি জানিয়েছে। প্রথম পর্যায়ে এই ফর্মুলায় ১২টির মধ্যে ৬টি বিতর্কিত এলাকার সমস্যা অনেকটাই মিটেছে। প্রথম পর্যায়ে ৬টি জায়গার সমস্যা মেটানোর উপর জোর দেওয়া হয়েছে। এদিকে মঙ্গলবার অসমের মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন,আঞ্চলিক কমিটির সুপারিশ অনুসারে ৩৬.৮ বর্গ কিমির বিতর্কিত এলাকার মধ্যে অসম নেবে ১৮.৫১ বর্গ কিমি আর মেঘালয় নেবে ১৮.২৯ বর্গ কিমি এলাকা। পাশাপাশি ১২টি বিতর্কিত এলাকায় সমস্যা মিটলে মেঘালয় আর নতুন করে কোনও দাবি করবে না। কথাবার্তা তেমনটাই হয়েছে। 

 

 

বন্ধ করুন