বাংলা নিউজ > ঘরে বাইরে > আরও ১৬ দেশের যাত্রীদের প্রবেশ নিষিদ্ধ বাহরিনে, এখনও লাল তালিকায় ভারত, বাংলাদেশ
১৬ টি দেশের যাত্রীদের প্রবেশ নিষিদ্ধ করল বাহরিন : ছবি (‌সৌজন্য রয়টার্স)‌ (REUTERS)
১৬ টি দেশের যাত্রীদের প্রবেশ নিষিদ্ধ করল বাহরিন : ছবি (‌সৌজন্য রয়টার্স)‌ (REUTERS)

আরও ১৬ দেশের যাত্রীদের প্রবেশ নিষিদ্ধ বাহরিনে, এখনও লাল তালিকায় ভারত, বাংলাদেশ

  • করোনাভাইরাসের সঙ্গে লড়তে আরও ১৬ টি দেশের যাত্রীদের প্রবেশ নিষিদ্ধ করল বাহরিন।

করোনাভাইরাসের সঙ্গে লড়তে আরও ১৬ টি দেশের যাত্রীদের প্রবেশ নিষিদ্ধ করল বাহরিন। ইন্দোনেশিয়া, ইরাক, ফিলিপিন্স, দক্ষিণ আফ্রিকা-সহ ওই ১৬ দেশকে লাল তালিকায় যুক্ত করা হয়েছে। নিজেদের দেশের নাগরিক হোক বা না হোক কিন্তু এই ১৬ টি দেশের আগত যাত্রীদের বাহরিনে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। সেই তালিকার মধ্যে এমন যাত্রীদেরও যুক্ত করা হয়েছে, যাঁরা গত ১৪ দিনের মধ্যে ওই দেশে গিয়েছেন বা সেখান থেকে এসেছেন।

করোনাভাইরাসের বিরুদ্ধে লড়তে জাতীয় মেডিক্যাল টাস্ক ফোর্সের সুপারিশগুলো পর্যালোচনা করার পর এই সিদ্ধান্ত নিয়েছে বাহরিন প্রশাসন। বাহরিনের সরকারি কার্যনির্বাহী কমিটির জারি করা নির্দেশ অনুয়ায়ী, লাল তালিকাভুক্ত দেশগুলোর সংখ্যা বাড়িয়ে ভ্রমণের নিয়মগুলোয় বদলানো হয়েছে। আগের তালিকায় ভারত, পাকিস্তান, বাংলাদেশের মতো দেশ ছিল।

বাহরিনের সংবাদ সংস্থা জানিয়েছে, বাহরিনে প্রবেশের জন্য যোগ্য যাত্রীদের অবশ্যই তাদের প্রবেশের ৪৮ ঘণ্টার মধ্যে প্রশাসনিকভাবে একটি কিউআর কোড-‌সহ করোনা পরীক্ষার নেগেটিভ রিপোর্ট জমা করতে হবে। তাছাড়া ওই দেশে প্রবেশের ১০ দিনের মধ্যে বাধ্যতামূলকভাবে আরও পরীক্ষা করা হবে। এছাড়াও যোগ্য যাত্রীদের পরীক্ষার জন্য প্রদেয় টাকা তাদের ‘‌বিওয়্যার বাহরিন’‌ অ্যাপে দেওয়া যেতে পারে।

এই পরীক্ষাগুলোর করার জন্য যাতে পর্যটকদের কোনও অসুবিধা না হয়, সেজন্য জাতীয় স্বাস্থ্য নিয়ন্ত্রক সংস্থা (এনএইচআরএ) লাইসেন্সপ্রাপ্ত আলাদা আলাদা কেন্দ্র গঠন করা হয়েছে।নির্দেশে আরও বলা হয়েছে, যাঁরা বাহরিনের বাসিন্দা কিন্তু কোনও কারণে বিদেশে ছিলেন, তাঁদের নিজেদের বাড়িতে বা কোনও নিকটাত্মীয়ের বাড়িতে ১০ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে। সেক্ষেত্রে ৬ বা তার চেয়ে কম বয়সি শিশু যাত্রীদের এই নিয়মের বাইরে রাখা হয়েছে। তবে লাল তালিকাভুক্ত দেশগুলো থেকে আগত যোগ্য যাত্রীদের ক্ষেত্রে ভ্রমণের সমস্ত নিয়ম বলবৎ থাকবে।

বন্ধ করুন