বাংলা নিউজ > ঘরে বাইরে > ইলিশ ধরা যাবে না ২২ দিন, দুর্গাপুজোর মুখে নির্দেশ বাংলাদেশ সরকারের
ইলিশ
ইলিশ

ইলিশ ধরা যাবে না ২২ দিন, দুর্গাপুজোর মুখে নির্দেশ বাংলাদেশ সরকারের

  • প্রশাসন সূত্রে খবর, আগামী ২২ দিন ইলিশ ধরার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে বাংলাদেশের মৎস ও প্রাণী সম্পদ মন্ত্রক।

‌কিছুদিন আগেই পুজোয় উপহার হিসেবে দু'লাখ ৮০ হাজার মেট্রিক টন ইলিশ ভারতে পাঠানোর ব্যাপারে ছাড়পত্র দিয়েছে বাংলাদেশের সরকার। কিন্তু এবারে একেবারে ইলিশ ধরা বন্ধ রাখল বাংলাদেশ সরকার। ইলিশের উৎপাদন বাড়াতেই এই সিদ্ধান্ত নিয়েছে সরকার। ফলে নতুন করে পদ্মার ইলিশ এপার বাংলায় আসার ক্ষেত্রে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

বাংলাদেশ প্রশাসন সূত্রে খবর, আগামী ২২ দিন ইলিশ ধরার উপর নিষেধাজ্ঞা জারি করেছে বাংলাদেশের মৎস ও প্রাণী সম্পদ মন্ত্রক। মন্ত্রকের জনসংযোগ আধিকারিক মহম্মদ ইফতেখার হোসেন জানিয়েছেন, ডিম পারার অনুকূল পরিবেশ দিতে ও ইলিশের উৎপাদন বাড়াতে আগামী ৪ থেকে ২৫ অক্টোবর পর্যন্ত বাংলাদেশে মাছ ধরা বন্ধ থাকবে। তিনি জানান, ‘‌এই সময় ইলিশ প্রজননের মরশুম। তাই এখন ঝাঁকে ঝাঁকে ইলিশ সমুদ্র থেকে নদীতে ঢোকে। ২২ দিন যে সব এলাকায় ইলিশ ডিম পারে, সেখানে ইলিশ ধরা বন্ধ থাকবে।’‌ একইসঙ্গে প্রশাসনের তরফে এও জানানো হয়েছে, এই সময় ইলিশ ধরা, বিক্রি করা, পরিবহণ করা বা মজুত করার ওপরও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

এই প্রসঙ্গে মৎস্য দফতরের এক আধিকারিক জানান, আশ্বিন মাসে ভরা পূর্ণিমার আগে ও পরে ১৫ থেকে ১৭ দিন ঝাঁকে ঝাঁকে ইলিশ নোনা জল থেকে মিষ্টি জলে আসে ডিম পারতে। তাই এই সময় ইলিশ ধরা বন্ধ রাখা হয়। বাংলাদেশে মৎস্য উৎপাদনের ১২ শতাংশই ইলিশ। তাই ইলিশের উৎপাদন যাতে বাড়ে, তাই এই সিদ্ধান্ত নিয়েছে হাসিনা সরকার। তবে বাংলাদেশে ইলিশ ধরার উপর নিষেধাজ্ঞা জারি করায় এরাজ্যে ইলিশ আসার ক্ষেত্রে অনিশ্চয়তা দেখা দিয়েছে।  

দিয়েছে।

বন্ধ করুন